Asianet News BanglaAsianet News Bangla

নির্ধারিত সময়ের চার দিন আগেই শেষ বাদল অধিবেশন, সরকার-বিরোধীদের দুই রকম মত

সংসদের অধিবেশন পাঁচ দিন বাকি ছিল। কিন্তু কেন্দ্রীয় সরকার সূত্রের খবর পাঁচ দিনের মধ্যে ২ দিন ছুটি রয়েছে। মঙ্গলবার মহরম উপলক্ষ্যে বন্ধ থাকবে সরকারি কাজকর্ম। আর ১১ অগাস্ট রাখি বন্ধন উপলক্ষ্যে ছুটি রয়েছে। 

parliament monsoon session was adjourned indefinitely four days ahead of schedule bsm
Author
Kolkata, First Published Aug 8, 2022, 9:42 PM IST

নির্ধারিত সময়ের চার দিন আগেই সোমবার অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেওয়া হল সংসদের বাদল অধিবেশন। এদিন বিকেলে রাজ্যসভা ও লোকসভার দুই কক্ষের অধিবেশন স্থগিত করে দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। যা নিয়ে উষ্মা প্রকাশ করেছে বিরোধী রাজনৈতিক দলের সাংসদরা। তবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, অধিকাংশ এজেন্ডা বা কর্মসূচি সম্পন্ন হয়েছে। তাই অধিবেশন স্থগিত করে দেওয়া হয়েছে। 

এখনও সংসদের অধিবেশন পাঁচ দিন বাকি ছিল। কিন্তু কেন্দ্রীয় সরকার সূত্রের খবর পাঁচ দিনের মধ্যে ২ দিন ছুটি রয়েছে। মঙ্গলবার মহরম উপলক্ষ্যে বন্ধ থাকবে সরকারি কাজকর্ম। আর ১১ অগাস্ট রাখি বন্ধন উপলক্ষ্যে ছুটি রয়েছে। আর এই দুটি উৎসবের কথা মাথায় রেখেই সংসদরে নিজনিজ এলাকায় নিয়ে স্থানীয় কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য বাদল অধিবেশন নির্ধারিত সময়ের চার দিন আগেই স্থগিত করে দেওয়া হয়েছে। সূত্রের খবর এই দুটি উৎসবের জন্য অনেক সাংসদই আগে থেকে নিজের এলাকা বা লোকসভাকেন্দ্রে ফিরে যেতে চেয়েছিলেন। 

একটি সূত্র জানিয়েছে, সরকারিমতে আইনসভার অধিকাংশ এজেন্ডাই সম্পন্ন হয়েছে।  অধিবেশনের দিন কমানোর জন্য সাংসদরাই দাবি করেছিলেন। তাঁদের দাবি মেনেই উৎসবের কারণে নির্ধারিত সময়ের পাঁচ দিন আগেই অধিবেশন স্থগিত করে দেওয়া হয়েছে। 

যদিও বাদল অধিবেশন চলার কথা ছিল চার সপ্তাহ ধরে। কিন্তু মূল্যবৃদ্ধি ইস্যুতে বিরোধীরা আলোচনা করতে চাওয়ায় সংসদের দুই কক্ষেই তুলুম উত্তেজনা তৈরি হয়েছিল। প্রায় ২৭ জন সাংসদকে সাসপেন্ডও করা হয়েছিল। সেই কারণে প্রথম দুই সপ্তাহ সংসদের কাজকর্ম ব্যাপকভাবে ব্যাহত হয়েছিল। বিরোধীদের ধর্না অবস্থানেই রাতিমত উত্তাল হয়ে উঠেছিল সংসদের দুই কক্ষ। 

অধিবেশন শেষ হওয়ার আগে লোকসভার স্পিকার ওম  বিড়লা জানিয়েছেন বাদল অধিবেশনে মোট ১৬ দিন  বৈঠক হয়েছে। আর ৭টি আইন পাশ হয়েছে। রাজ্যসভার বিদায়ী চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু জানিয়েছেন ৩৮ ঘণ্টা কাজ হয়েছে। তবে ৪৭ ঘণ্টারও বেশি সময় নষ্ট হয়েছে। 


তবে কেন্দ্রীয় সরকারের অধিবেশন মুলতবি করার সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন তৃণমূল কংগ্রেস সাংসদ ডেরেক ওব্রায়েন। তিনি সোশ্যাল মিডিয়ায় সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করেছেন। বলেছেন সংসদকে উপহাসে পরিণত করা বন্ধ করুন। 'আমরা এর পবিক্রতাত জন্য লড়াই করব। মোদী অমিত শাহ ওই মহান প্রতিষ্ঠানটিকে গুজরাটের জিমখানায় পরিণত করা থেকে বিরত  রাখব। '

গত কয়েকটি অধিবেশনে, বিরোধীরা বারবার অভিযোগ করেছে যে সরকার তাদের দাবিদাওয়া ও গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আলোচনা করতে অস্বীকার করেছে, সময়ের অভাবের অভিযোগ করে।

পার্থ-অর্পিতাকেও ছাড়িয়ে গেল কানপুরের ব্যবসায়ী, রাশি রাশি বাজেয়াপ্ত টাকা নিয়ে যেতে লাগল কন্টেনার

বিহারে কি সংকটে নীতিশ সরকার? JDU-BJP দ্বন্দ্ব ক্রমশই প্রকাশ্যে আসছে

মনের জোর বাড়ায় তাস, সাহেব-বিবি-গোলামের মধ্যেই লুকিয়ে আছে ৭টি ইতিবাচক শক্তি

Follow Us:
Download App:
  • android
  • ios