Asianet News BanglaAsianet News Bangla

পুরনো দিনের কথা উত্থাপন করে ডেরেকের আক্রমণ, বেঙ্কাইয়া নাইডুর বিদায়ী ভাষণে

ডেরেক এদিন  কৃষি বিলের প্রসঙ্গ উত্থাপন করেন। তিনি বলেন, ২০২০ সালের ২০ সেপ্টেম্বর উচ্চকক্ষে কৃষি বিল পাশ হয়েছিল। কিন্তু সেই সময় চেয়ারে ছিলেন না বেঙ্কাইয়া নাইডু। ডেরেক  সেই প্রসঙ্গ তুলে বলেছেন, কোনও একদিন নিজের আত্মজীবনীতে হয়তো সেই প্রশ্নের উত্তর দেবেন বেঙ্গাইয়া নাইডু।

TMC MP Derek Obrien swipe at Venkaiah Naidu in farewell speech bsm
Author
Kolkata, First Published Aug 8, 2022, 6:05 PM IST

উপারাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডুর বিদায়ী ভাষণে তৃণমূল কংগ্রেস সাংসদ ডেরেক ও'ব্রায়েন সরাসরি নিশানা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। ডেরেক বলেন রাজ্যসভার চেয়ারম্যান হিসেবে নিজের দায়িত্ব পালন করার চেষ্টা করলেও  প্রধানমন্ত্রী তাঁর পুরো সময়টাই একটি প্রশ্ন চিহ্নের ওপর দাঁড় করিয়ে দিয়েছেন। কথা প্রসঙ্গে তিনি নাইডুর পুরনো দিনের কথাও উত্থাপন করেন। আর সেইসব প্রসঙ্গ তুলে তিনি নিশানা করেন কেন্দ্রীয় সরকারকে। 

ডেরেক এদিন  কৃষি বিলের প্রসঙ্গ উত্থাপন করেন। তিনি বলেন, ২০২০ সালের ২০ সেপ্টেম্বর উচ্চকক্ষে কৃষি বিল পাশ হয়েছিল। কিন্তু সেই সময় চেয়ারে ছিলেন না বেঙ্কাইয়ানাইডু। ডেরেক  সেই প্রসঙ্গ তুলে বলেছেন, কোনও একদিন নিজের আত্মজীবনীতে হয়তো সেই প্রশ্নের উত্তর দেবেন বেঙ্কাইয়া নাইডু। এদিন তিনি কংগ্রেস বা ইউপিএ আমলে জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে নাইডুর আবেগপূর্ণ বক্তৃতার কথাও উল্লেখ করেন। একই সঙ্গে বলেন সেই সময় বিজেপি ছিল বিরোধী শিবিরে। 


ডেরেক জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে বেঙ্কাইয়া নাইডুর ভাষণের পাশাপাশি ফোন ট্যাপিং সংক্রান্ত ভাষণের কথাও উল্লেখ করেন। পাশাপাশি তিনি মনে করিয়েছেন নাইডু চেয়ারম্যান থাকাাকলীন রাজ্যসভায় পেগাসের মত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তেমন আলোচনা হয়নি। এই বিষয় নিয়ে আরও আলোচনা আর পর্যালোচনার প্রয়োজন ছিল বলেও দাবি করেন তিনি। ১ মার্চ ২০১৩, আপনি হাউসে ৫ থেকে ৬ মিনিটের জন্য ফোন ট্যাপিংয়ে হস্তক্ষেপ করেছিলেন। আমরা গত কয়েক বছর পেগাসাস চেষ্টা করেছি কিন্তু আমরা আলোচনা পাইনি, স্যার," তিনি বলেছিলেন।

উপরাষ্ট্রপতি ও রাজ্যসভার চেয়ারম্যান হিসেবে বুধবার দায়িত্ব ছাড়বেন বেঙ্কাইয়া নাইডু। তাঁর পরবর্তী উপরাষ্ট্রপতি হিসেব ১১ অগাস্ট শপথ নেবেন জগদীপ ধনখড়। এনডিএ প্রার্থী হিসেবে উপরাষ্ট্রপতি পদের প্রার্থী ছিলেন তিনি। কংগ্রস বা বিরোধীদের প্রার্থী মার্গারেট আলভাকে হারিয়ে দিয়েছেন তিনি।

বেঙ্কাইয়া নাইডুর বিদায়ী ভাষণে অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি নাইডুর কাজের বিশেষ প্রশংসা করেন। প্রধানমন্ত্রী বলেন বিদায়ী উপরাষ্ট্রপতি কখনই কোনও কাজকে বোঝা মনে করেননি। নিজের দায়িত্ব পূর্ণ মর্যাদার সঙ্গে পালন করেছেন তিনি। বেঙ্কাইয়া নাইডুর বিদায় অনুষ্ঠানে বেশ কয়েক জন শীর্ষস্থানীয় নেতৃত্ব উপস্থিত ছিলেন। এদিন সন্দ্যায় জিএমসি বালাযোগী অডিটোরিয়ামে নাইডুর জন্য আরও একটি বিদায়ী অনুষ্ঠান হবে। সেখানে উপস্থিত থাকবেন সংসদের সমস্ত সদস্যরা।  সেখানে  রয়েছে বিশেষ অনুষ্ঠান। 

আরও পড়ুন ঃ

এবার কী করবেন অনুব্রত মণ্ডল? স্বাস্থ্য পরীক্ষা করে তৃণমূল নেতাকে 'খালি হাতে' ফেরাল SSKM

৫ বছরে এত সম্পদ! শাসক দলের ১৯ নেতার সম্পত্তির উৎস খতিয়ে দেখতে হাইকোর্টে মামলা

SSKM ফেরালেও CBI দফতরে নয়, যথারীতি গরু পাচারকাণ্ডে হাজিরা এড়ালেন অনুব্রত মণ্ডল
 

Follow Us:
Download App:
  • android
  • ios