Asianet News BanglaAsianet News Bangla

PM Modi: সমাজ থেকে রাজনীতি- সব কিছুই বদলে দিয়েছে ডিজিটাল যুগ, সিডনি ডায়লগে বললেন মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এই দেশ অতীতের চ্যালেঞ্জগুলিকে ভবিষ্যতের উন্নয়নের পথ হিসেবে বেছে নিয়েছে। ভারতে পাঁচটি গুরুত্বপূর্ণ পরিবর্তনও হয়েছে। 

PM Modi at Sydney dialogue digital age is changing every thing around us bsm
Author
Kolkata, First Published Nov 18, 2021, 10:22 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

'ডিজিটাল যুগে (digital age) আমাদের চারপাশের সব কিছুই পরিবর্তন হয়েছে। বদলে গেছে রাজনৈতিক ও সামাজিক জীবনও। ' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi ) বৃস্পতিবার 'সিডনি ডায়ালগ' (Sydney dialogue) এর মূল অনুষ্ঠানে বক্তৃতায় ভারতের প্রযুক্তিগত উন্নয়ন আর বিপ্লবের কথাই তুলে ধরেছেন। অস্ট্রেলিয়ার স্ট্যাটেজিক পলিসির উদ্যোগে এই ১৭-১৯ নভেম্বর- তিন দিনের জন্য এজাতীয় ভার্চুয়াল সভার আয়োজন করা হচ্ছে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ও জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেই এই অনুষ্ঠানে নিজেদের মতামত ব্যক্ত করেছেন। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এই দেশ অতীতের চ্যালেঞ্জগুলিকে ভবিষ্যতের উন্নয়নের পথ হিসেবে বেছে নিয়েছে। ভারতে পাঁচটি গুরুত্বপূর্ণ পরিবর্তনও হয়েছে। দেশ গণতন্ত্র ও ডিজিটাল নেতৃত্ব প্রদান করার ক্ষেত্রে আত্মপ্রকাশ করেছে, নিরাপত্তা ও অংশীদারেরর সঙ্গে কাজ করতে প্রস্তুত হয়েছে। ভারতের ডিজিটাল বিপ্লব, দেশের গণতন্ত্র ও জনসংখ্যা, দেশের অর্থনীতির মাপকাঠিতে নিহত। দেশের আগামী প্রজন্মও এই উদ্যোগ ও উদ্ভাবন শক্তিকেই হাতিয়ার করে এগিয়ে চলেছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেছেন ,ভারতের এই উত্থানকে তিনি ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ও উদীয়মান ডিজিটাল বিশ্বে ভারতের স্বীকৃতি হেসেবেই দেখছেন। ভারত-অস্ট্রেলিয়ার যৌথ উদ্যোগের ফলে ভারত ডিজিটাল প্রযুক্তিতে এগিয়েছে বলেও জানিয়েছেন তিনি। একই সঙ্গে প্রধানমন্ত্রী এই অনুষ্ঠানের তাঁকে ভারতের হয়ে প্রতিনিধ্বিত্ব করার সুযোগ দেওয়ার জন্য স্কট মরিশনকে শুভেচ্ছা জানিয়েছেন। 

Made In India Drone: শত্রু মোকাবিলায় দেশীয় প্রযুক্তির ড্রোন, আত্মনির্ভর ভারতই লক্ষ্য মোদীর

Karnataka beggar: 'এক টাকার ভিক্ষুক'এর মৃত্যু, শেষযাত্রায় সামিল হাজার হাজার মানুষ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন, ভারত একটা পরিবর্তনের মধ্যে রয়েছে। যা একটি যুগে একবার হয়ে থাকে। এটি রাজনৈতিক ও অর্থনৈতিক সমাজকে নতুনভাবে সংজ্ঞায়িত করেছে বলেও জানিয়েছেন তিনি। পাশাপাশি এই ডিজিটাল প্রযুক্তি সার্বভৌমত্ব, শাসন, নৈতিকতা, আইন , কতৃত্ব ও নিরাপত্তায় নতুন প্রশ্ন উত্থাপন করেছে। এটি আন্তর্জাতিক প্রতিযোগিতা ক্ষমতা আর নেতৃত্বকে নতুন আকার দিচ্ছে।    

Jammu Kashmir: ভূস্বর্গে দুই ব্যবসায়ীর মৃত্যুর প্রতিবাদ, গৃহবন্দি করা হল মেহবুবা মুফতিকে

এদিন বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন ভারত বর্তমানে বিশ্বের তৃতীয় বৃহত্তম ও দ্রুত বর্ধনশীল স্টার্ট আপ ইকো সিস্টেমের দেশ। কয়েক সপ্তাহের মধ্যেই নতুন ইউনিকর্ন আসছে যা জাতীয় নিরাপত্তা, স্বাস্থ্য ও শিক্ষার সমাধান প্রদান করছে। ভারত শিল্প, পরিষেবা, কৃষি খাত ও ব্যাপক ডিজিটাল রূপান্তরের মধ্যে দিয়ে যাচ্ছে। তিনি আরও বলেন ভারতের শিল্প ও পরিষেবা খাত এমনকি কৃষি খাতও ডিজিটাল রূপান্তরের মধ্যে দিয়ে যাচ্ছে। ভবিষ্যতের জন্য ভারতকে প্রস্তুত করার জন্য 5G ও  6G একটি বড় উদ্যোগ। টেলিযোগাযোগ প্রযুক্তিতে দেশীয় ক্ষমতা বিকাশেও বিনিয়োগ বেড়েছে। ভারত বিশ্বের সবথেকে দক্ষ UPI বা পেমেন্ট অনফ্রা তৈরি করেছে। বর্তমানে দেশে ৮ কোটিরও বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করেন। সাড়ে সাত কোটি মানুষের হাতে রয়েছে স্মার্ট ফোন। মাথাপিছু ডেটার অন্যতম ভোক্তা ও স্রষ্টা ভারত। 

Follow Us:
Download App:
  • android
  • ios