Asianet News BanglaAsianet News Bangla

Made In India Drone: শত্রু মোকাবিলায় দেশীয় প্রযুক্তির ড্রোন, আত্মনির্ভর ভারতই লক্ষ্য মোদীর

প্রধানমন্ত্রীর কার্যালয়ে থেকে একটি বিবৃতি দিয়ে জানান হয়েছে ঝাঁসি সফরের সময় প্রধানমন্ত্রী আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন অনুষ্ঠানে অংশ নেবেন। 

pm modi to hand over made in India drones and uavs to armed force in ups Jhansi bsm
Author
Kolkata, First Published Nov 18, 2021, 9:12 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভোটমুখী উত্তর প্রদেশে (Uttar Pradesh)আবারও সফর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। এবার অবস্য তাঁর গন্তব্য ঝাঁসি ( Jahansi)।  স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তী উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আত্মনির্ভর ভারত প্রকল্পকে (Atma Nirbhar Bharat) উৎসহ দিয়ে দেশীয় প্রযুক্তিতে তৈরি হেলিকপ্টার, ড্রোনসহ (Drone) একাধিক যুদ্ধ সরঞ্জাম দেশের সশস্ত্র বাহিনীর হাতে তুলে দেবেন। 

বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে থেকে একটি বিবৃতি দিয়ে জানান হয়েছে ঝাঁসি সফরের সময় প্রধানমন্ত্রী আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন অনুষ্ঠানে অংশ নেবেন।  ১৭-১৯ নভেম্বর পর্যন্ত এই অনুষ্ঠান চলবে। এই অনুষ্ঠান থেকেই প্রধানমন্ত্রী দেশের সুরক্ষা ও প্রতিরক্ষার জন্য একাধিক উদ্যোগের সূচনা করেন। 

pm modi to hand over made in India drones and uavs to armed force in ups Jhansi bsm

বুধবার ঝাঁসিতে এইটি অনুষ্ঠানে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা  দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রায় ২৫টি ড্রোন প্রদর্শন করেন। ড্রোনগুলি আকাশে উড়িয়ে দেখায়। দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ড্রোনগুলি ডিস্টিবিউটিভ সেন্সিং, সিদ্ধান্ত নেওয়ার সঙ্গে সম্পর্কিত ক্ষমতাও প্রদর্শন করে। ড্রোনের লক্ষ্য শনাক্ত, ঘেরাও ও শক্রপক্ষের টার্গেটকে আঘাত করারও ক্ষমতা রয়েছে। বেঙ্গালুরুর একটি স্টার্টাআপের সঙ্গে যৌথ উদ্যোগে সেনাবাহিনীর আধুনিক প্রযুক্তি এই ড্রোনগুলি তৈরি করেছে। এই ড্রোনগুলির ৫০ কিলোমিটার এলাকা জুড়ে নজরদারী চালাতে পারে বলেও ডিআরডিও দাবি করেছে। 

Jammu Kashmir: ভূস্বর্গে দুই ব্যবসায়ীর মৃত্যুর প্রতিবাদ, গৃহবন্দি করা হল মেহবুবা মুফতিকে

Sudan: সেনার দখলে সুদান, প্রতিবাদ জানাতে গিয়ে গুলিতে ঝাঁঝরা ১৫

ভারতীয় সশস্ত্র বাহিনী ভারতীয় ইউএভির মোতায়েন ভারতীয় ড্রোন শিল্পের দেশীয় প্রযুক্তি ক্রমশই শক্তিশালী হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে ডানান হয়েছে অ্যাডভান্সড ইলেকট্রনিক ও ওয়ারফেরার স্যুটটি ডেস্ট্রয়ার ও ফ্রিগেটসহ নৌবাহিনীর যুদ্ধজাহাজ থেকেও ব্যবহার করা যাবে। এছাড়াও প্রধানমন্ত্রী ইউপি ডিফেন্স ইন্ডাস্টিয়াল করিডোরের ঝাঁসি নোডে প্রায় ৪০০ কোটি টাকার প্রকল্পের ভিত্তি স্থাপন করবেন। ভারত ডায়নামিস্ক যে অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইলের জন্য প্রপলশন সিস্টেম তৈরির একটি প্ল্যান্ট স্থাপনের জন্য প্রকল্পটি কার্যকর করা হচ্ছে। 

Covid 19: জলবায়ু সম্মেলন থেকেও ছড়াল কোভিড সংক্রমণ, এক ধাক্কায় আক্রান্ত ৩০০

এছাড়াও প্রধাননন্ত্রী নরেন্দ্রী মোদী ভারতীয় বিমান প্রস্তুতকারক সংস্থা হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড বা এইচএএসের ডিজাইন করা ও তৈরি করা এলসিএইচ ভারতীয় বায়ু সেনা প্রধান এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরীর হাতে তুলে দেবেন। এইএভিগুলি তৈরি করেছে দেশীয় সংস্থা। সেগুলিও তিনি তুলে দেবেন দেশের সেনা প্রধান জেনারেল এমএম নারাভানের হাতে। অন্যদিকে স্বাধীনতার অমৃত মহোৎসব উপলক্ষ্যে  অনুষ্ঠানের সূচনা করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। 

Follow Us:
Download App:
  • android
  • ios