চিনকে চাপে ফেলার নয়া কৌশল? ব্যাঙ্কিং পরিষেবা ও আর্থিক লেনদেনে ক্ষেত্রে আরও কাছাকাছি চলে এল ভারত ও ভূটান। শুক্রবার প্রথম পর্যায়ের রুপিনেটওয়ার্কের উদ্বোধন করলেন দু'দেশের প্রধানমন্ত্রী লেটো থেশরাং ও নরেন্দ্র মোদী। এদেশ থেকে যাঁরা ভূটানে যাবেন, তাঁরা এখন পড়শি দেশ থেকেও ভারতের এটিএম কার্ড ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন: মাস্ক না পরলে গুণতে হবে ২ হাজার টাকা জরিমানা, করোনা মহামারি রুখতে সর্বদল বৈঠক

গত বছরের অগাস্ট মাসে ভূটান সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তখনই রুপি নেওয়ার্কের প্রথম পর্যায়ের কাজে সূচনা করেছিলেন তিনি। সেই প্রকল্প এবার দিনের আলো দেখল। এদেশে প্রতিবছর ভূটানে বেড়াতে যান বহু পর্যটক। ভিসা বা পাসপোর্টের ঝামেলা নেই ঠিকই। আর্থিক লেনদেন ক্ষেত্রে সমস্যায় পড়তে হয় তাঁদের। আবার উল্টোটাও ঘটে। সেই সমস্যার সমাধান হতে চলেছে এবার।

আরও পড়ুন: ১২১০ নামের জঙ্গি তালিকা প্রকাশ পাকিস্তানের, নাম নেই হাফিজ আর দাউদের

কীভাবে? ভারতের ডেবিট ও ক্রেডিট কার্ডে মাধ্যমে আর্থিক লেনদেন ব্যবস্থা চালু করেছে রুপি নেটওয়ার্ক। এটিএম-এর সুবিধাও পান গ্রাহকরা। শুক্রবার থেক সেই চালু হয়ে গেল ভূটানে। ভারতের যাঁরা রূপি নেটওয়ার্কে এটিএম কার্ড ব্যবহার করেন, সেই কার্ডে এবার ভুটানে বসেও আর্থিক লেনদেন করা যাবে। খুব তাড়াতাড়ি এই প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের পরিষেবাও চালু হবে যাবে। তখন ভারতে এসে রুপি নেটওয়ার্কের কার্ড ব্যবহার করতে পারবেন ভূটানের নাগরিকরাও।