Asianet News BanglaAsianet News Bangla

Covid 19: করোনার নতুন রূপ ওমিক্রনের আতঙ্ক, পরিস্থিতি পর্যালোচনা প্রধানমন্ত্রী মোদীর

প্রধানমন্ত্রীর কার্যালয়ের থেকে জানান হয়েছে শীর্ষ পর্যায়ের এই বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে ছিলেন মন্ত্রিপরিষদের সচিব রাজীব গৌবা, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব পিকে মিশ্র, কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ ও নীতি আয়োগের সদস্য ভিকে পল।

pm modi chairs key meet on covid 19 new variant omicron and vaccine status bsm
Author
Kolkata, First Published Nov 27, 2021, 3:31 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) শনিবার ভারতের করোনাভাইরাস (Coronavirus) পরিস্থিতি ও নতুন স্ট্রেইন ওমিক্রন (Omicron) নিয়ে শীর্ষ সরকারী কর্মকর্তাদের সঙ্গে একটি বৈঠক করেন। পাশাপাশি দেশের টিকাকরণ সংক্রান্ত গুরুত্বপূর্ণ খোঁজ খবরও নেন তিনি। সম্প্রতি গোটা বিশ্বে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে করোনাভাইরাসের ওমিক্রন স্ট্রেইন নিয়ে। করোনাভাইরাসের এই নতুন রূপ প্রথম সনাক্ত করা হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। বিশেষজ্ঞদের কথায় করোনার এই নতুন রূপ ঘন ঘন মিউটেশন ও দ্রুত সংক্রমণ বহনকারী। তাই ওমিক্রন নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ বাড়ছে। 

প্রধানমন্ত্রীর কার্যালয়ের থেকে জানান হয়েছে শীর্ষ পর্যায়ের এই বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে ছিলেন মন্ত্রিপরিষদের সচিব রাজীব গৌবা, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব পিকে মিশ্র, কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ ও নীতি আয়োগের সদস্য ভিকে পল। চলতি মাসে এটি ছিল এধরনের দ্বিতীয় বৈঠক। এর আঘে ৩ নভেম্বর দেশের টিকাদান কম রয়েছে এমন সব জেলার আধিকারিক ও সংশ্লিষ্ট মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন প্রধানমন্ত্রী। 

সূত্রের খবর এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনাভাইরাসের সংক্রমণের এই উদ্বেগের মধ্যে আন্তর্জাতিক ভ্রমণের নিষেধাজ্ঞাগুলি সহজ করার পরিকল্পনা পর্যালোচনা করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের পরামর্শ দিয়েছেন। তিনি ওমিক্রন রূপের এই সংক্রমণের জন্যই বিদেশ থেকে আসা যাত্রীদের পর্যবেক্ষণ ও কোভিড পরীক্ষার ওপর জোর দিতে বলেছেন। নতুন করে সংক্রমণ আর যাতে না বাড়তে পারে সেদিকে বিশেষ নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। 

Viral News: যৌতুকের ৭৫ লক্ষ টাকা দিয়ে মেয়েদের হোস্টেল, নববধূর প্রশংসায় পঞ্চমুখ নেটদুনিয়া

Congress: দলে ভাঙন ধরার পরেও কংগ্রেসের গলায় 'বিরোধী ঐক্য', কোন পথে সংসদে রাহুলরা

New Covid Variant: করোনার নতুন রূপ ভয়াবহ হতে পারে, কেন্দ্র চিঠি লিখে সতর্ক করল রাজ্যগুলিকে

এদিনের বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোভিড প্রোটোকল মেনে চলার ওপর সর্বাধিক জোর দিয়েছেন। ভিড় কমানোর পাশাপাশি মাস্ক পরা ও স্যানিটাইজেশনের বিশেন নজর রাখতে বলেছেন। পাশাপাশি সামাজিক দূরত্ববিধি বজায় রাখার পরামর্শ দিয়েছেন। এদিনের বৈঠকে মোটের ওপর থেকে বেশি আলোচনা হয়েছে B.1.1.529 স্ট্রেইনের উদ্বেগ নিয়েছ। বিশেষজ্ঞদের কথায় এটি দ্রুত সংক্রমণ যোগ্য। তাই সংক্রমণ রুখতে ও মানুষের বিপদ এড়াতে টিকাকর্মসূচির ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী।

গত সপ্তাহে করোনাভাইরাসের এই নতুন রূপটি প্রথম দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করা হয়েছে। বাৎসোয়ানা  হংকং, ইজারায়েল ও বেলজিয়ামে অনেক মানুষ করোনার এই নতুন রূপে আক্রান্ত হয়েছে। ৫০টি মিউটেশন রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যার মধ্যে ৩০টি স্পাইক প্রোটিন ও ১০টি রিসেপ্টর বাইন্ডিং ডোমেনে রয়েছে। ভারত সরকার ইতিমধ্যেই জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রক যেসব দেশেগুলিতে সংক্রামণ অপেক্ষাকৃত কম বলে ছাড়পত্র দেবে সেই সব দেশের সঙ্গে বিমান পরিষেবা স্বাভাবিক করবে। বৃহস্পতিবার রাত পর্যন্ত দক্ষিণ আফ্রিকা, বাৎসোয়ানা, ইজরায়েল ও হংকং স্বাস্থ্য মন্ত্রকের লাল-তালিকাভুক্ত রয়েছে। যার ্অর্থ সংশ্লিষ্ট দেশগুলিকে পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত যাত্রী সংখ্যা ৭৫ শতাংশের কম রাখার অনুমতি দেওয়া হয়েছে। যদিও বৈঠকের আগেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ওমিক্রনের জন্য আন্তর্জাতিক বিমান পরিষেবা স্থগিত রাখার আবেদের জানিয়েছেন। অন্যদিকে গুজরাট ও মহারাষ্ট্র সংশ্লিষ্ট দেশগুলি থেকে আগত যাত্রীদের জন্য আরটি পিসিআর পরীক্ষা আর কোয়ারেন্টাইনের ওপর জোর দিয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios