৫৯টি চিনা অ্যাপ ব্যান করেই থেকে থাকলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নিজেও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে চিনের সঙ্গে যোগাযোগ ছিন্ন করার দিকেই হাঁটলেন তিনি। বুধবার থেকে  চিনা মাইক্রো ব্লগিং অ্যাপ উইবোতে আর নেই প্রধানমন্ত্রী। খালি হয়ে রয়েছে তাঁর প্রোফাইল ফোটে, পোস্ট আর মন্তব্য। সূত্রের খবর এই চিনা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম  থেকে তিনি সরিয়ে নিলেন নিজেকে। ডিলিট করে দিলেন তাঁর অ্য়াকাউন্ট। 

বেশ কয়েক বছর আগেই এখানে অ্যাকাউন্ট খুলেছিলেন প্রধানমন্ত্রী। সোশ্যাল মিডিয়ার এই প্ল্যাটফর্মে প্রধানমন্ত্রী ১১৫টি পোস্ট ছিল। ট্যুইটারের মতই এটি একটি সাইট। এটিও ভারতে প্রবল জনপ্রিয়। তবে ইউবোতে ভিআইপি অ্যাকাউন্ট ডিলিট করা কিছুটা সময় সাপেক্ষ। কারণ এখানে ম্যানুয়ালি সব কমেন্ট ও পোস্ট ডিলিট করতে হয়। কিন্তু তাঁর দুটি পোস্ট রেখে দেওয়া হয়েছে। যেখানে তাঁর সঙ্গে চিনা প্রেসিডেন্টের ছবি রয়েছে।  চিনা ছবি ডিলিট করার বিষয়টিও বেশ জটিল। একটি সূত্র জানাচ্ছে রাষ্ট্রের অনুমতি ছাড়া প্রেসিডেন্টের ছবি ডিলিট করা যায় না এই অ্যাপ থেকে। তবে বিষয়টি নিয়ে ইতিমধ্যেই কথাবার্তা শুরু হয়েছে বলেও সংস্থার তরফে জানান হয়েছে। কিন্তু এই অ্যাকাউন্টে প্রধানমন্ত্রী ফলোয়ারের সংখ্যা ছিল ২৪৪০০০।

দেশের মানুষের নিরাপত্তার কারণ দেখিয়ে সোমবার রাতারাতি ৫৯টি চিনা অ্যাপ ব্যান করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অ্যাপ গুলির মধ্যে টিকটক, ইউসি ব্রাউজারের মত বেশ কয়েকটি জনপ্রিয় অ্যাপও রয়েছে। ইতিমধ্যেই গুগুল প্লে স্টোর থেকে সেগুলি সরানোর কাজও শুরু হয়েছে। তথ্যমন্ত্রক সূত্রের খবর বেশ কয়েক জায়গা থেকে তারা অভিযোগ পেয়েছে যে এই অ্যাপগুলির মাধ্যমে দেশ থেকে তথ্য পাচার হয়ে যাচ্ছিল। সেই কারণে অ্যাপগুলি বন্ধ করা সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিনে গত এপ্রিল মাসেই দেশের নাগরিকদের সুরক্ষা নিয়ে প্রশ্ন তুলে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা একটি রিপোর্ট পেশ করেছিল। যেখানে বেশ কয়েকটি চিনা অ্যাপ নিয়েও উদ্বেগ প্রকাশ হয়েছিল। 

ভূস্বর্গের 'ভয়ঙ্কর' ছবি ভাইরাল নেট দুনিয়ায়, দাদুর রক্তাক্ত দেহ আঁকড়ে আতঙ্কিত ৩ বছরের নাতি ...

টিকটক নিয়ে মুখ খুললেন নুসরত জাহান, চিনা অ্য়াপ বন্ধ নিয়ে একগুচ্ছ প্রশ্নও তুললেন ..

প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে সেনা প্রধানের লাদাখ সফর আসন্ন, জল্পনা বাড়ছে যুদ্ধ প্রস্তুতি ঘিরে ...