কেন্দ্রীয় শাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করার এক বছরের মধ্যেই লাদাখের মুকুলেট নতুন পালক জুড়তে চলেছে। লাদাখের বাসিন্দাদের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় উপহার দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই বিশ্ববিদ্যালয়ে বৌদ্ধিস্ট স্টাডি সেন্টার হিসেবেই আত্মপ্রকাশ করবে বলেই জানিয়েছে কেন্দ্রী সরকার।

লাদাখে যে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় তৈরির রূপরেখা তৈরি করা হয়েছে সেখানে কলা ও বিজ্ঞান বিভাগের সবকটি বিষয় পঠনপাঠনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তবে এখনই ইঞ্জিনিয়ারিং ও চিকিৎসা শাস্ত্র পড়ানোর কোনও পরিকল্পনা গ্রহণ করা হয়নি বলেই সূত্রের খবর। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সোমবার কেন্দ্র শাসিত অঞ্চল হিসেবে লাদাখ ও জম্মু কাশ্মীরের পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করার  জন্য একটি বৈঠকের আহ্বান করা হয়েছিল। সেখানে প্রধানমন্ত্রী  স্থানীয় বাসিন্দাদের জীবন যাত্রার মান উন্নয়নে জোর দেওয়ার কথা বলেন। পাশাপাশি আগামী কয়েক মাস কী কী পরিকল্পনা গ্রহণ করা যেতে পারে তা নিয়েও আলোচনা হয়েছে। এই বৈঠকে প্রধানমন্ত্রীর সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, জাতীন নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও সংশ্লিষ্ট আধিকারিকরা উপস্থিত ছিলেন। 


গতবছর ৫ অগাস্ট ৩৭০ ধারা রোদ করা হয়। জম্মু ও কাশ্মীরের রাজ্যের মর্যাদা কেড়ে নেওয়া হয়। পাশাপাশি কাশ্মীর থেকে বিচ্ছন্ন করে লাদাখকে আলাদা কেন্দ্র শাসিত অঞ্চলের মর্যাদা দেওয়া হয়। আর তাতে খুশির হাওয়া ছিল লাদাখের বাসিন্দাদের মধ্যে। 

চিনা অগ্রাসনের রুখতে শক্তিশালী হচ্ছে রাফাল, হ্যামার ক্ষপণাস্ত্রে সাজছে ফরাসি যুদ্ধ বিমান ...

পাইলটদের আবেদনে কেন্দ্রকে পার্টি রাজস্থান হাইকোর্টের, দলে ফিরলে শচীনদের স্বাগত জানাবেন বললেন গেহলট ...

একটি সূত্র জানাচ্ছে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকে খুব তাড়াতাড়ি এই মর্মে প্রস্তাব পেশ করতে বলা হয়েছে। আর বিধি অনুয়ায়ী কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাশের পাশাপাশি তা সংসদেও অনুমোদন করাতে হবে। সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরা জানিয়েছিলেন ২০ জুলাইয়ের বৈঠকে প্রধানমন্ত্রী কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠান অনুমোদনের বিষয় সিদ্ধান্ত গ্রহণ করেছেন।  তাঁর মূল কারণ লাদাখিদের শিক্ষাগত মান উন্নয়ন করা। কারণে কয়েক পাড়াহী এই এলাকার কয়েক হাজার পডু়য়াকে প্রতিবছরই উচ্চশিক্ষআর জন্য দূরদূরান্তে যেতে হয়। স্থানীয় পড়ুয়াদের সমস্যা সমাধানের জন্যই এই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে সূত্রের খবর। 

রাম মন্দিরে লুকিয়ে রয়েছে করোনার প্রাণ, নির্মাণ শুরুর সঙ্গেই জীবাণু ধ্বংসের নিদান বিজেপি নেতার ...