Asianet News BanglaAsianet News Bangla

আচার্য বিনোবা ভাবের জন্মদিনে নরেন্দ্র মোদীর টুইটবার্তা, একই সঙ্গে স্বামী বিবেকানন্দকে স্মরণ

রবিবার ভারতীয় মানবাধিকার আইনজীবী বিনোবা ভাবের জন্মদিনে বার্তা টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সাথে স্বামী বিবেকানন্দকে স্মরণ করেছেন তিনি। 

PM Modi Recalls Swami Vivekananda While Wishing Vinoba Bhave On Birthday ANBSS
Author
First Published Sep 11, 2022, 1:27 PM IST

রবিবার ভারতীয় মানবাধিকার আইনজীবী বিনোবা ভাবের জন্মদিনে বার্তা টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সাথে স্বামী বিবেকানন্দকে স্মরণ করেছেন তিনি।

১৮৯৫ সালে জন্মগ্রহণকারী ভাভেকে শ্রদ্ধা জানিয়ে মোদী টুইট করেছেন, "তাঁর জীবন ছিল গান্ধীবাদী নীতির প্রকাশ"। তিনি সামাজিক ক্ষমতায়নের জন্য ভাভের আবেগেরও প্রশংসা করেন। ভাভেই 'জয় জগৎ' ধ্বনি দিয়েছিলেন। "আমরা তার আদর্শে অনুপ্রাণিত এবং আমাদের জাতির জন্য তার স্বপ্ন বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ", মোদী টুইট করেছেন।

তিনি ১১ সেপ্টেম্বর স্বামী বিবেকানন্দের সাথে "বিশেষ সংযোগ রয়েছে" বলে উল্লেখ করেছেন এবং ভাষণটি টুইটারে শেয়ার করেছেন। "১৮৯৩ সালের এই দিনে তিনি শিকাগোতে তাঁর সবচেয়ে অসাধারণ বক্তৃতা দিয়েছিলেন। তাঁর ভাষণ বিশ্বকে ভারতের সংস্কৃতি এবং নীতির আভাস দিয়েছে", টুইটার সাইটে প্রধানমন্ত্রী লিখেছেন।

 

১৮৯৫ সালে জন্মগ্রহণ করেন ভাভে। গান্ধীবাদী মূল্যবোধ প্রচারের জন্য জীবন উৎসর্গ করেছিলেন তিনি এবং "ভুদান" প্রচারের জন্য তিনি  বিশেষ ভাবে পরিচিত, কারণ, তিনি সারা দেশের মানুষকে নিজেদের জমির একটি অংশ দান করতে প্ররোচিত করেছিলেন, যা তিনি ভূমিহীন দরিদ্রদের মধ্যে বিতরণ করেছিলেন।

তার গণ-আন্দোলনের লক্ষ্য ছিল দরিদ্র ও অসহায় মানুষের জীবনযাত্রার মান নিশ্চিত করা। সম্মিলিত চেতনার উপর তাঁর জোর সবসময় প্রত্যেক প্রজন্মকে অনুপ্রাণিত করতে থাকবে, মোদী বলেন।

ভাভে, যাকে মহাত্মা গান্ধী এমন একজন ব্যক্তি হিসাবে বর্ণনা করেছিলেন যিনি একেবারে অস্পৃশ্যতার বিরুদ্ধে ছিলেন এবং ভারতের স্বাধীনতার জন্য অটল অঙ্গীকার করেছিলেন। যদিও, ভাভে, তৎকালীন কংগ্রেসের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী কর্তৃক ১৯৭৫ সালে জারি করা জরুরি অবস্থাকে সমর্থন করার কারণে ভারতীয় রাজনীতি ও শিক্ষাবিদদের দ্বারা যথেষ্ট সমালোচিত হয়েছিলেন।

আরও পড়ুন-
ফাইবারগ্লাসের প্রতিমা শিল্পীদের মুখে চওড়া হাসি, কোভিড পরিস্থিতি কাটিয়ে এবছরের দুর্গাপুজোয় প্রচুর বরাত
বিমানবন্দরে বাধার মুখে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা, ব্যাংকক যাওয়া আটকে দিল ইডি
গলার নলি কেটে জঙ্গলে ফেলে দেওয়া হল ইঞ্জিনিয়ারিং-এর ছাত্রকে, নৃশংস হত্যাকাণ্ডে শিহরিত বীরভূমের চৌপাহাড়ি

Follow Us:
Download App:
  • android
  • ios