Asianet News BanglaAsianet News Bangla

Sudan: সেনার দখলে সুদান, প্রতিবাদ জানাতে গিয়ে গুলিতে ঝাঁঝরা ১৫

খার্তুম জেলায় ব্যপক সংঘর্ষ হয়েছে। সামরিক বাহিনী ক্ষমতার দখল নেওয়ার পর থেকে এপর্যন্ত ৩৯ জনের মৃত্যু হয়েছে বলে গণতন্ত্রপন্থী চিকিৎসকদের একটি সংগঠন জানিয়েছে। 

sudan anti coup protests 15 shot dead bsm
Author
Kolkata, First Published Nov 18, 2021, 7:00 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


২৫ অক্টোবর সেনা বাহিনী (Army) দখল নিয়েছিল সুদানের (Sudan)। তারপর থেকেই দেশের নাগরিকদের ক্ষোভ ক্রমশই বাড়ছিল। বিক্ষিপ্ত বিক্ষোভের ঘটনাও ঘটেছিল। কিন্তু বুধবার অভ্যুর্থানবিরোধী বিক্ষোভ নির্বিচারে গুলি চালায় নিরাপত্তা বাহিনী। এই ঘটনায় ঘটনাস্থলেই ১৫ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন প্রায় ১২ জন। সেনাবাহিনী দখল নেওয়ার পর এটাই ছিল প্রথম রক্তক্ষয়ী সংঘর্ষ। 

খার্তুম জেলায় ব্যপক সংঘর্ষ হয়েছে। সামরিক বাহিনী ক্ষমতার দখল নেওয়ার পর থেকে এপর্যন্ত ৩৯ জনের মৃত্যু হয়েছে বলে গণতন্ত্রপন্থী চিকিৎসকদের একটি সংগঠন জানিয়েছে। সুদানিজ প্রফেশনাল অ্যাসোসিয়েশন বলেছেন এই গণহত্যার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। সামরিক বাহিনীর সঙ্গে কোনও আলোচনা বা আপোশ করা হবে না। 

সামরিক বাহিনী সুদানের দখল নেওয়ার পর থেকেই টেলিফোন ও ইন্টারনেট পরিষেবা ব্যবহত হয়েছে। সামরিক বাহিনীর বিরুদ্ধে স্থানীয় বাসিন্দারা রাস্তায় নেমে প্রতিবাদ দেখাচ্ছিল। তখনই গুলি চালান হয়। সুদানের সেনা প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল বুরহানের বিরুদ্ধেও বিক্ষোভকারীরা স্লোগান দিয়েছিল। বিক্ষোভকারীদের অধিকাংশ ছিলেন তরুণ ও মহিলা। বিক্ষোভকারীরা খালি হাতেই প্রতিবাদে সামিল হয়েছিল। হাত তালি দিয়ে স্লোগান দিচ্ছিল। বিক্ষোভ ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনী প্রথমে কাঁদানে গ্যাস ছোঁড়ে। তারপরই নিরাপত্তা বাহিনী গুলি চালা। 

Kulbhushan Jadhav: বিল পাশ পাক সংসদে, মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আবেদন করতে পারবেন কুলভূষণ যাদব

Mahatma Gandhi: ভারতের উপহার দেওয়া গান্ধী মূর্তি ভাঙচুর, দুঃখ প্রকাশ অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর

গণতন্ত্রপন্থী চিকিৎসকদের সংগঠন জানিয়েছে মৃতদের অধিকাংশেরই মাথা ও দেহ লক্ষ্য করে গুলি চালিয়েছে সেনা বাহিনী। যা নৃশংস বলেও দাবি করেছেন তাঁরা। এদিন বিক্ষোভের আগুন পৌঁছে গেছে সুদান পোর্টে। রাতেও রাস্তায় ছিল বিক্ষোভকারীদের ভিড়। সুদানে সেনা অভ্যুত্থানের পর থেকে মার্কিন অর্থ সাহায্য বন্ধ হয়ে গেছে। ৭০ কোটি মার্কিন ডলার দেয়নি আমেরিকা। মার্কিন পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সুদানের সেনা শাসকদের বলেছেন গণতান্ত্রিক সরকার ফিরে এসে পুনরায় অর্থ সাহায্য চালু করবে আমেরিকা। আন্তর্জাতিক সবরকম সহযোগিতাও পাবে দেশটি। 

Afghan Woman: তালিবান কমান্ডারের সঙ্গে সঙ্গমে আপত্তি, মহিলার ভিডিও পাল্টা ভিডিও আফগান সরকারের

অন্যাদিকে দমবার পাত্র নয় সুদানের সেনা শাসক বুরহান। তিনি জরুরি অবস্থা ঘোষণা করেছেন। সরকারকে ক্ষমতাচ্যু করেছে। পাশাপাশি দেশের সব রাজনৈতিক নেতাদের আটক করেছে। আন্তর্জাতিক মহল এই ঘটনার তীব্র নিন্দা করলেও রীতিমত নিজের অবস্থান বজায় রেখেছেন বুরহান। কিনি বলেছেন  সেনা বাহিনী কোনও অভ্যুত্থান করেনি। যদিও এখনও মার্কিন যুক্তরাষ্ট্র সুদানের সেনা শাসকের সঙ্গে পরিস্থিতি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন। মার্কিন দাবি ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লা হামডোককে পুনর্বহাল করতে হবে। বর্তমানে তাঁকে গৃহবন্দি করে রেখেছে সেনা শাসক। পাল্টা তাঁর মন্ত্রিসভার কিছু সদস্য নিজেদেরকে বৈধ সরকার হিসেবে দাবি করে সামরিক বাহিনীর সঙ্গে আলোচনা শুরু করেছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios