প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী উপলক্ষ্যে আজাদি কা অমৃত মহোৎসব-এর উদ্বোধন করবেন।  সেই উপলক্ষ্যে আমেদাবাদের সরবমতী আশ্রম থেকে একটি পদযাত্রারও সূচনা করবেন তিনি। 

আগামী বছর স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী উদযাপন হবে। আর সেই কারণে দেশবাসীর মধ্যে দেশপ্রেম আর জাতীয়তাবাদ জাগিয়ে তুলতে টানা এক বছর ধবে বেশ কয়েকটি কর্মসূচি গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। তারই একটি হল আজাদি কা অমৃত মহোৎসব। স্বাধীনতার ৭৫ তম বর্ষ উপলক্ষ্যে ৭৫ সপ্তাহ ধরে কেন্দ্র ও রাজ্যের উদ্যোগে এই বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে দেশের বিভিন্ন প্রান্তে। সরবমতী আশ্রম থেকে যে যে পদযাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেটি টানা ২৫ দিন ধরে ২৪১ কিলোমিটার পথ অতিক্রম করে ২৫ এপ্রিল শেষ হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল। কেন্দ্রীয় মন্ত্রী নিজে পদযাত্রার প্রথম ৭৫ কিলোমিটারের নেতৃত্বে থাকবেন বলেও জানিয়েছেন। 


কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে আগামী ৭৫ সপ্তাহ ধরে  কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের উদ্যোগে প্রতি সপ্তাহে একটি করে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে। আজাদি কা অমৃত মহোৎসব অনুষ্ঠানের ছাতার তলায় বাকি অনুষ্ঠানগুলি সম্পন্ন হবে বলেও জানান হয়েছে। ভারতের বাইরে প্রবাসী ভারতীয়দের জন্য এজাতীয় অনুষ্ঠানের আয়োজন করার নির্দেশ দেওয়া হয়েছে রাষ্ট্রদূতের অফিসগুলিকে। ভাতীয় ইতিহাস ও সংস্কৃতি বিদেশে প্রত্যন্ত এলাকায় ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

মোদী থেকে মমতা- কে কেমন নিরাপত্তা পান, X,Y,Z- কোন স্তরের নিরাপত্তা কেমন জেনে নিন ...

সফল হল সুষমা স্বরাজের স্বপ্ন, ১৮টি বসন্ত পার করে গীতা খুঁজে পেলেন নিজের মাকে ..

অন্যদিকে স্বাধীনতার ৭৫ তম বার্ষিকি উপলক্ষ্য়ে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার উদ্যোগে দেশের ১৬টি কেন্দ্রকে চিহ্নিত করা হয়েছে সেখানে স্বাধীনতার ৭৫তম বার্ষিকি উদযাপন করা হবে। অনুষ্ঠানের শুরু হবে দিল্লির কেল্লা রাই পিথোরাতে। বাকি ১৫টি কেন্দ্র হল- গোয়ালিয়র দূর্গো, হুমায়ুন টুম্ব, ফেতেপুর সিক্রি, গোলকুন্ডা দূর্গ, আইজলের ভূবনেশ্বরী মন্দির , আগ্রা খান প্ল্যালেস, কোনার্কের সূর্য মন্দির। এছাড়াও বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে হিমাচল প্রদেশের কংরা দূর্গ, লখনউএর রেসিডেন্সি বিল্ডিং , ঝাঁসির ঝাঁসি কেল্লা, কর্ণাটকের চিত্রদূর্গ ফোর্ট, বারানসীর মনমহল ঘাট, সংকরাম, অমরাবতী ও দেগ প্রাসাদ হল।