রাজ্যসভায় কাশ্মীর সংরক্ষণ সংশোধনী বিল এবং কাশ্মীর পুনর্গঠন বিল পাস হওয়ার পরেই গ্রেফতার করা হল পিডিপি নেত্রী মেহবুবা মুফতি এবং ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাকে। সংবাদসংস্থার খবর অনুযায়ী, দু' জনকেই শ্রীনগরের একটি গেস্ট হাউজে নিয়ে রাখা হয়েছে।

এই দুই নেতা ছাড়াও জম্মু কাশ্মীর পিপলস কনফারেন্স নেতা সাজ্জাদ লোন এবং ইমরান আনসারিকেও গ্রেফতার করা হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। যদিও ঠিক কী কারণ এই নেতানেত্রীদের গ্রেফতার করা হয়েছে, তা এখনও সরকারি ভাবে জানানো হয়নি।

আরও পড়ুন- হাসবে কাশ্মীর, শেষ হবে সন্ত্রাস, ৩৭০ বাতিল নিয়ে বিরোধীদের জবাব অমিত শাহের

আরও পড়ুন- রাজ্যসভায় পাশ কাশ্মীর পুনর্গঠন বিল, বিরোধীদের আপত্তি উড়িয়ে বাতিল ৩৭০ ধারাও

রবিবার রাতে মুফতি, ওমর আবদুল্লা-সহ কাশ্মীরের বেশ কয়েকজন রাজনৈতিক নেতাদের গৃহবন্দি করে রাখা হয়েছিল। কাশ্মীরে ৩৭০ এবং ৩৫এ ধারা প্রত্যাহারের পরেই কেন্দ্রীয় সরকারের কড়া সমালোচনা করেছিলেন মুফতি এবং আবদুল্লা। 

এ দিন সকালেই সংসদে কাশ্মীর থেকে ৩৭০ এবং ৩৫এ ধারা বিলোপ করার কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এর পাশাপাশি কাশ্মীর এবং লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবেও ঘোষণা করা হয়। সন্ধের মধ্যেই রাজ্যসভায় দুই প্রস্তাবকে কার্যকরী করতে বিল পাশ করিয়ে নেয় কেন্দ্রীয় সরকার। স্বরাষ্ট্রমন্ত্রী দাবি করেন, এই সিদ্ধান্তে শান্তি ফিরবে কাশ্মীরে।