Asianet News BanglaAsianet News Bangla

National Unity Day- জন্মবার্ষিকীতে 'লৌহ পুরুষ'-কে শ্রদ্ধা রাষ্ট্রপতি-স্বরাষ্ট্রমন্ত্রীর

২০১৪ সাল থেকে এই দিনটিকে জাতীয় ঐক্য দিবস হিসেবে পালন করা শুরু হয়েছে। আর এই বিশেষ দিনে টুইটারে সর্দার প্যাটেলকে শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সহ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। 

President Kovind, Amit Shah, Gadkari Pay Tributes to Sardar Vallabhbhai Patel bmm
Author
Kolkata, First Published Oct 31, 2021, 12:06 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সর্দার বল্লভভাই প্যাটেলের (Sardar Vallabhbhai Patel) ১৪৬ তম জন্মদিন। এই বিশেষ দিনটি 'রাষ্ট্রীয় একতা দিবস' (National Unity Day) হিসেবে পালন করার ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। ২০১৪ সাল থেকে এই দিনটিকে জাতীয় ঐক্য দিবস হিসেবে পালন করা শুরু হয়েছে। আর এই বিশেষ দিনে টুইটারে সর্দার প্যাটেলকে শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovid) সহ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah), প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। 

রাষ্ট্রপতি টুইটারে (Twittter) লেখেন, "লৌহ পুরুষ (Iron Man) সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকীতে (Birth Anniversary) আমার বিনম্র শ্রদ্ধা। দেশের একতার প্রতীক, সর্দার প্যাটেল দেশনির্মাতাদের মধ্যে অগ্রভাগে রয়েছেন। নৈতিকতা ও জাতির সেবার ভিত্তিতে কর্মসংস্কৃতি প্রতিষ্ঠার জন্য দেশবাসী সর্দার প্যাটেলের কাছে চির ঋণী থাকবে।"

 

 

এরপর বল্লভভাই প্যাটেলকে টুইটারে শ্রদ্ধা জানিয়েছেন অমিত শাহও। তিনি লেখেন, "সর্দার প্যাটেলের জীবন আমাদের বলে যে একজন ব্যক্তি কীভাবে তাঁর দৃঢ় ইচ্ছাশক্তি, লৌহ নেতৃত্ব এবং অদম্য দেশপ্রেমের সঙ্গে দেশের সব বৈচিত্র্যকে ঐক্যে রূপান্তরিত করে একটি ঐক্যবদ্ধ জাতির রূপ দিতে পারেন। দেশের একীকরণের পাশাপাশি, সর্দার সাহেব স্বাধীন ভারতের প্রশাসনিক ভিত্তি স্থাপনের জন্যও কাজ করেছিলেন।"

আরও পড়ুন- সর্দার বল্লভভাই প্যাটেলের মূল্যায়ন কি আদৌও করতে পেরেছে ভারত

 

 

পাশাপাশি গুজরাটের কেভাদিয়ায় সর্দার প্যাটেলের মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। স্ট্যাচু অফ ইউনিটিতে শ্রদ্ধা জ্ঞাপন করেন তিনি। সেই মুহূর্তের একটি ভিডিও টুইটারে শেয়ার করেছেন। 

আরও পড়ুন- জিকা ভাইরাসে কাবু ভারতীয় বায়ুসেনা, সংক্রমণ ছড়াচ্ছে সাধারণের মধ্যেও

 

 

আরও একটি টুইটে তিনি লেখেন, "মাতৃভূমির জন্য সর্দার সাহেবের উৎসর্গ, আনুগত্য, সংগ্রাম এবং আত্মত্যাগ প্রতিটি ভারতীয়কে দেশের ঐক্য ও অখণ্ডতার জন্য নিজেকে উৎসর্গ করতে অনুপ্রাণিত করে। অখণ্ড ভারতের এমন এক মহান কারিগরের জন্মদিনে তাঁর চরণে প্রণাম এবং 'জাতীয় ঐক্য দিবসে' সমস্ত দেশবাসীকে শুভেচ্ছা।"

 

 

সর্দার বল্লভভাই প্যাটেলকে টুইটারে শ্রদ্ধা জানিয়েছেন নীতিন গড়করিও। তিনি লেখেন, "দৃঢ় সংকল্প এবং দৃঢ় ইচ্ছার প্রতীক এবং আধুনিক ভারতের স্থপতি, ভারতরত্ন লৌহমানব সর্দার বল্লভভাই প্যাটেলকে জন্মবার্ষিকীতে কোটি কোটি প্রণাম। সবাইকে জাতীয় ঐক্য দিবসের শুভেচ্ছা।"

আরও পড়ুন- টহল দেওয়ার সময় প্রাণ গেল ২ ভারতীয় জওয়ানের, LOC-র কাছে ল্যান্ডমাইন বিস্ফোরণ

 

 

পাশাপাশি সর্দার বল্লভভাই প্যাটেলকে টুইটারে শ্রদ্ধা জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি লেখেন, "সর্দার বল্লভভাই প্যাটেল, এমনই একজন বীর ছিলেন যিনি দেশকে ঐক্যের সুতোয় বেঁধেছিলেন। ভারতকে স্বাধীন করার জন্য তাঁর ভূমিকা এবং তাঁর নির্ণায়ক নেতৃত্ব চিরস্মরণীয়। নতুন ভারত গড়ার জন্যও তিনি অনেক অবদান রেখেছেন। জন্মবার্ষিকীতে তাঁকে প্রণাম জানাই।"

 

 

Follow Us:
Download App:
  • android
  • ios