Asianet News Bangla

সুপ্রিম নির্দেশের ফাঁপরে ট্রাম্প, তাজ দর্শনে ভরসা ব্যাটারি গাড়ি

  • সোমবার ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট
  • ভারতে এসে তাজমহল দর্শনের কথা ডোনাল্ড ট্রাম্পের
  • কিন্তু ট্রাম্পের কনভয় নিয়ে তৈরি হয়েছে সমস্যা
  • সুপ্রিম কোর্টের নির্দেশে তাজে ঢুকতে পারবে না ট্রাম্পের গাড়ি
President of America Donald Trump will take ride of golf cart or special battery car during Taj visit
Author
Kolkata, First Published Feb 21, 2020, 3:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমবার ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট, ভারতে এসে তাজমহল দর্শনের কথা ডোনাল্ড ট্রাম্পের, কিন্তু ট্রাম্পের কনভয় নিয়ে তৈরি হয়েছে সমস্যা, সুপ্রিম কোর্টের নির্দেশে তাজে ঢুকতে পারবে না ট্রাম্পের গাড়ি। 

আগামী ২৪ ফেব্রুয়ারি মার্কিন প্রেসিডেন্ট হিসাবে প্রথমবার ভারতে পা রখছেন ডোনাল্ড ট্রাম্প। ভারত সফর নিয়ে নিজের উচ্ছাস চেপে রাখেননি তিনি। আগামী সোমবার মার্কিন প্রেসিডেন্টের বিমান প্রথমে আহমেদাবাদে এসে পৌঁছবে। তবে মোতেরা স্টেডিয়ামে অনুষ্ঠান শেষে সেদিনই রাজধানী দিল্লিতে আসবেন ট্রাম্প। সেখান থেকে স্ত্রী মেলানিয়াকে নিয়ে তাঁর তাজ দর্শনে যাওয়ার কথা। তবে সেই তাজ দর্শনে নিজের গাড়ি নিয়ে যেতে পারবেন না মার্কিন প্রেসিডেন্ট। ফলে ব্যাটারি গাড়িতে  করেই পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহল দেখতে হবে মার্কিন প্রেসিডেন্টকে। 

আরও পড়ুন: রাজধানীতে এসে আইটিসি মৌর্যতে রাত্রিবাস করবেন ট্রাম্প, স্যুইটের একদিনের ভাড়া শুনলে চমকে যাবেন

মার্কিন মুলুক থেকে নিজের প্রিয় গাড়ি নিয়েই এদেশ সফরে আসছেন ট্রাম্প। তবে সুপ্রিম কোর্টের নির্দেশে সেই গাড়ির কনভয়কে তাজমহলের ৫০০ মিটার আগেই থামতে হবে। বাকি পথ টুকু  ব্যটারি গাড়িতে করেই ঘুরতে হবে ডোনাল্ড ট্রাম্পকে। 

দূষণের ফলে ঔজ্জ্বল্য হারাচ্ছে তাজমহল। সেই কারণে দূষণ রুখতে তাজমহলের ৫০০ মিটার আগে যানবাহন যাতায়াতের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে ভারতের শীর্ষ আদালত। সেই নির্দেশ মানবে ডোনাল্ড ট্রাম্পের প্রিয় গাড়ি লিমুজিন 'দ্য বিস্ট'। 

আরও পড়ুন: করোনার সাথে ভারতে এবার সোয়াইন ফ্লু আতঙ্ক, বন্ধ হল তথ্যপ্রযুক্তি সংস্থার দফতর

আগ্রার জেলাশাসক প্রভু এন সিংহ জানিয়েছেন, ইতিমধ্যে বিষয়টি মার্কিন প্রশাসনকে জানানো হয়েছে। ট্রাম্পের জন্য গলফকার্ট ও ব্যাটারি গাড়ির ব্যবস্থা রাখা হচ্ছে। অতীতে এই গাড়িতে করে একাধিক ভিভিআইপি ব্যক্তত্বকে তাজ সফর করানো হয়েছে। 

আরও পড়ুন: জঙ্গলে নাচছে তিন ভাল্লুক ছানা,খুদেদের কেরামতিতে মাত হল নেট দুনিয়া

সুপ্রিম কোর্ট ট্রাম্পের লিমোজিন দ্য বিস্টকে তাজমহলে প্রবেশের অনুমতি না দিলে মার্কিন প্রেসিডেন্টের ভ্রমণের জন্য এই ব্যাটারি গাড়ি ছাড়া আর কোনও বিকল্প নেই বলেই আগ্রা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। 

তাজের দূষণ রুখতে ২০০১ সালে এই ঐতিহাসিক স্মৃতিসৌধের ৫০০ মিটারের মধ্যে যানবাহন প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল তাজমহল। সেই নিয়ম বর্তমানেও পালিত হয়ে আসছে। এরআগে ২০১৫ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত ভ্রমণের সময়ও প্রেসিডেন্টের কনভয়কে ভিতরে ঢোকারা অনুমতি দেওয়া হয়নি। ওবামার জন্য একটি বাসের ব্যবস্থা রাখা হয়েছিল। যদিও শেষমুহুর্তে ওবামার তাজ যাত্রা বাতিল হয়েছিল। 

Follow Us:
Download App:
  • android
  • ios