Asianet News BanglaAsianet News Bangla

'ভ্য়াকসিনেশনে অনন্য নজির ভারতের, টিকা দিলেও মাস্ক পরতে হবে', দেশবাসীকে বার্তা মোদীর

 


'টিকাকরণে অনন্য নজির গড়েছে ভারত', শুক্রবার সকাল ১০ টায় ভাষণের শুরুতেই জাতির উদ্দেশ্যে বার্তা দেন প্রধানমন্ত্রী মোদী।   'করোনাকালের অনুশাসন' নিয়েও প্রসঙ্গ টানেন প্রধানমন্ত্রী।  

Prime Minister Modi addressed the nation today on One Billion COVID 19 Vaccination RTB
Author
Kolkata, First Published Oct 22, 2021, 11:36 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

'টিকাকরণে অনন্য নজির গড়েছে ভারত', শুক্রবার সকাল ১০ টায় ভাষণের শুরুতেই জাতির উদ্দেশ্যে বার্তা দেন প্রধানমন্ত্রী মোদী (PM Modi)। উল্লেখ্য,  ইতিমধ্য়েই  কোভিড ভ্যাকসিনেশনে  (Covid-19 Vaccination)১০০ কোটি ডোজ (100 Crore vaccination) সম্পূর্ণ হয়েছে। 'করোনাকালের অনুশাসন' নিয়েও প্রসঙ্গ টানেন প্রধানমন্ত্রী। চলুন দেখে নেওয়া যাক জাতির উদ্দেশ্যে দেওয়া মোদীর অন্যতম দশটি বার্তা।

আরও পড়ুন, Covid-19: কলকাতা সহ রাজ্যে লাফিয়ে বাড়ছে সংক্রমণ, কোভিডের বলি ১৪, কমল সুস্থতার হারও

বৃহস্পতিবার  জাতির উদ্দেশ্যে ভাষণে বিশেষ বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। প্রথমত তিনি বলেছেন,  টিকাকরণে অনন্য নজির গড়েছে ভারত। করোনাকালে কর্তব্য পালন করেছে দেশ। দ্বিতীয়ত, ভারতের টিকাকরণ কর্মসূচির সঙ্গে বিশ্বের তুলনা হচ্ছে। এই সাফল্য গোটা দেশের, তার জন্য সকলকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। তৃতীয়ত, কোভিড ভ্যাকসিনেশন বা টিকার দ্বিতীয় ডোজ নেওয়া হলেও, সকলকে কোভিড বিধি মেনে চলতে বলেছেন, এবং অবশ্যই মাস্ক ব্যবহার করতে দেশবাসীকে বার্তা দিয়েছেন। চতুর্থত,  'করোনাকালের অনুশাসন' নিয়েও প্রসঙ্গ টেনে এদিন মোদী বলেছেন, করোনাকালের অনুশাসন নিয়েও প্রশ্ন উঠতে শুরু করে, অতিমারি রুখতে অনুশাসন যে জরুরি, প্রমাণ করেছে ভারত।'  পঞ্চমত, সামনেই দীপাবলি, গতবছরের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী অভয় দিয়ে দেশবাসীকে বার্তা দিয়েছেন, গতবছরের দীপাবলিতে সবার মনে একটা টান ছিল। কিন্তু এই দীপাবলি ১০০ কোটি ভ্যাকসিন ডোজের কারণে একটি বিশ্বাসের জন্ম হয়েছে। যদি আমার দেশের ভ্যাকসিন আমাকে সুরক্ষা দিতে পারে, তাহলে আমার দেশে তৈরি পণ্য, দীপাবলিকে আরও মহৎ করতে পারবে।' 

 আরও পড়ুন, Uttarakhand: ২ জনের মৃতদেহ উদ্ধার করল SDRF, ট্রেকিং টিমের বাকিদের নিয়ে চরম উদ্বেগে বাংলার পরিবার

অপরদিকে, ষষ্ঠতম এদিন কৃষি প্রসঙ্গেও কথা বলেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, 'করোনাকালে কৃষি খাত আমাদের অর্থনীতিকে দৃঢ়ভাবে ধরে রেখেছে। আজ, রেকর্ড স্তরে খাদ্যশস্য সংগ্রহ করা হচ্ছে। টাকা সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে যাচ্ছে। ভ্যাকসিনের কভারেজ বাড়ানোর সঙ্গে প্রতিটি ক্ষেত্রে ইতিবাচক কার্যক্রম ত্বরান্বিত হচ্ছে।' সপ্তমত, 'অতিমারির সময় সবাই ভারতকে নিয়ে চিন্তিত ছিল। ভারত সবার আশঙ্কার যোগ্য জবাব দিয়েছে। আমাদের টিকাকরণ সবকা সাথ সবকা বিকাশের প্রকৃষ্ট দৃষ্টান্ত', বলে বার্তা প্রধানমন্ত্রীর। অষ্টমত, তিনি এদিন স্বজন পোষণ বা দরিদ্র-ধনীর বৈষম্য ভ্যাকসিনেশননে প্রাধান্য পায়নি বলে স্পষ্ট বার্তা দিয়েছেন। নবম, ১০০ কোটি ভ্যাকসিনের মাত্রা শুধু একটি পরিসংখ্যান নয়, এটি দেশের সক্ষমতার প্রতিফলনও বটে। ইতিহাসের নতুন অধ্যায় তৈরি হচ্ছে। এটি সেই নতুন ভারতের ছবি, যে জানে কীভাবে কঠিন লক্ষ্য নির্ধারণ করা এবং সেগুলো অর্জন করা যায়।' দশম,  বিনামূল্যে কোভিড ভ্যাকসিনেশন করা হয়েছে। ভারতীয় নাগরিকদের ১০০ কোটি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে এবং তাও কোনও টাকা না নিয়ে', বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী মোদী। 

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Follow Us:
Download App:
  • android
  • ios