কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করা নিয়ে মোদী বন্দনা শুরু করে দিয়েছেন বিজেপি নেতারা। দেশের অনেক জায়গাতে উৎসবও শুরু হয়ে গিয়েছে। এসবের মধ্যেই নরেন্দ্র মোদীর একটি পুরনো ছবি টুইট করে বিজেপি নেতা রাম মাধব দাবি করলেন, কথা রেখেছেন  প্রধানমন্ত্রী। 

আরও পড়ুন- কাশ্মীরে গ্রেফতার মেহবুবা মুফতি, ওমর আবদুল্লা, বিল পাশ হতেই শুরু ধরপাকড়

কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার ঘোষণার পরেই বিজেপি নেতা রাম মাধব নরেন্দ্র মোদীর একটি পুরনো ছবি টুইট করেন। সেই ছবিতে দেখা যাচ্ছে, কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার দাবিতে কোনও একটি বিক্ষোভ মঞ্চে অবস্থানে বসে রয়েছেন তরুণ বয়সের নরেন্দ্র মোদী। মঞ্চে যে ব্যানারটি লাগানো রয়েছে, তাতে লেখা, '৩৭০ হটাও, সন্ত্রাসবাদ মেটাও, দেশ বাঁচাও।' প্রধানমন্ত্রীর সেই ছবি পোস্ট করেই বিজেপি নেতা রাম মাধব লিখেছেন, 'প্রতিশ্রুতি পূরণ হল।'

 

 

জনসংঘের প্রতিষ্ঠা থেকেই ৩৭০ ধারার অবলুপ্তি দাবি জানানো হয়েছিল। জনসংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় কাশ্মীরের এই বিশেষ মর্যাদার অবলুপ্তির দাবিতেই ১৯৫৩ সালে কাশ্মীর সরকারের আইন ভেঙে সে রাজ্যে প্রবেশ করে গ্রেফতার হয়েছিলেন। এর পরে কাশ্মীরে থাকাকালীনই রহস্যময় মৃত্যু হয় তাঁর। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় স্লোগান তুলেছিলেন এক দেশে দুই আইন, দুই প্রধানমন্ত্রী এবং দুই পতাকা চলবে না। পরবর্তী সময়ে বিজেপি-র জন্মলগ্ন থেকেই ৩৭০ ধারা প্রত্যাহারের দাবিতে সরব ছিলেন দলের নেতারা। কিন্তু এর আগে বাজপেয়ী সরকার বা প্রথম মোদী সরকারের আমলে তা করা সম্ভব হয়নি। কিন্তু এ বার বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেই দীর্ঘদিনের পরিকল্পনা বাস্তবায়ন করে ফেলল মোদী সরকার। গেরুয়া শিবিরের অবশ্য দাবি, গোটা দেশই ৩৭০ ধারার অবলুপ্তি চাইছিল। এ দিন সংসদেও একাধিক বিজেপি সাংসদের মুখে বার বারই শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের আত্মত্যাগের কথা উঠে এসেছে।