মধ্যপ্রদেশে প্রবেশের পরই উজ্জয়িনীতে ভগবান শিবের মহাকাল মন্দিরে ঠাকুর দর্শনে যান রাহুল গান্ধী

| Nov 30 2022, 02:45 AM IST

Rahul Gandhi
মধ্যপ্রদেশে প্রবেশের পরই উজ্জয়িনীতে ভগবান শিবের মহাকাল মন্দিরে ঠাকুর দর্শনে যান রাহুল গান্ধী
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

মঙ্গলবার রাহুল গান্ধীর নেতৃত্বে চলা ভারত জোড়ো যাত্রা প্রবেশ করলো মধ্যপ্রদেশে। মধ্যপ্রদেশে প্রবেশের পরই উজ্জয়িনীতে ভগবান শিবের মহাকাল মন্দিরে ঠাকুর দর্শনে যান রাহুল

এবার ভারত জোড়ো যাত্রার ফাঁকেই মহাকাল মন্দিরে শিব বন্দনায় মাতলেন রাহুল গান্ধী। এর আগে অনেকেই দাবি করতেন যে কংগ্রেস সংখ্যালঘু সম্প্রদায়ের পার্টি। কারণ ব্যালট বাক্সে এগিয়ে থাকতে তারা সংখ্যালগু সম্প্রদায়ের ভোটকেই প্রচ্ছন্নভাবে বেশি প্রাধান্য দিতেন । সেকারণে কোংগ্রেস যে হিন্দুদেরও পার্টি সেটা একসময় ভুলে গিয়েছিলো জনগণ। এর প্রভাব পড়েছিল তৎকালীন ভোট ব্যাংকেও। সেই ফাঁক পূরণ করতেই রাজীব গান্ধী একসময় খুলে দিয়েছিলেন বাবরি মসজিদের দ্বার। কংগ্রেস যে হিন্দুদের পাশে ছিল,আছে, থাকবে তা বোঝাতেই এমন পদক্ষপ নিয়েছিলেন রাজীব । এবার তার সুপুত্র মহাকাল মন্দিরে পুজো দিয়ে কি এই ভাবধারাটিকেই বহন করে নিয়ে গেলো ? প্রশ্ন তুলছে রাজনৈতিক বিশ্লেষকরা।

Subscribe to get breaking news alerts

মঙ্গলবার রাহুল গান্ধীর নেতৃত্বে চলা ভারত জোড়ো যাত্রা প্রবেশ করলো মধ্যপ্রদেশে। মধ্যপ্রদেশে প্রবেশের পরই উজ্জয়িনীতে ভগবান শিবের মহাকাল মন্দিরে ঠাকুর দর্শনে যান রাহুল। তারপর তাকে দেখা যায় আচার আচরণ ও পুজো পদ্ধতি মেনেই সেখানে মহাকালকে পুজো দিতে। এদিন সাদা ধুতি পরে মন্দিরে প্রবেশ করেন রাহুল। পুরোহিতদের নির্দেশ মেনেই পুজোর আচার চারণ মানেন তিনি। এরপর পুজো শেষ হলে মন্দির গর্বগৃহের সামনে দাঁড়িয়ে প্রণাম করেন তিনি। এমনকি তিনি মন্দির প্রাঙ্গণে নন্দীর পাশেও বসে থাকেন অনেক্ষন। প্রসঙ্গত উল্লেখযোগ্য এই মন্দির ১২ টি জ্যোতির্লিঙ্গের মধ্যে একটি।