Asianet News BanglaAsianet News Bangla

Naval Commanders' Conference 2021 - সাগরে কি বাড়বে সামরিক উপস্থিতি, রাজনাথ সূচনা করলেন সম্মেলনের

সোমবার থেকে শুরু হল নাভাল কমান্ডার্স কনফারেন্স ২০২১ (Naval Commanders' Conference 2021)। প্রথম দিন সেনা ভবনের উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। 
 

Rajnath Singh attend 2nd edition of Naval Commanders' Conference 2021 ALB
Author
Kolkata, First Published Oct 18, 2021, 8:39 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমবার থেকে নয়াদিল্লিতে শুরু হল নাভাল কমান্ডার্স কনফারেন্স ২০২১ (Naval Commanders' Conference 2021)। প্রথম দিন সেনা ভবনের অনুষ্ঠানে উপস্থিত হয়ে নৌসেনা কমান্ডারদের উদ্দেশে ভাষণ দেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। সেইসঙ্গে নৌবাহিনীর প্রধান-সহ নৌবাহিনীর বিভিন্ন পদস্থ কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনাও করেন। ২২ অক্টোবর পর্যন্ত চলবে এই সম্মেলন। ভারতের উত্তর সীমান্তের সাম্প্রতিক ঘটনাবলি এবং কোভিড-১৯ মহামারির অভূতপূর্ব চ্যালেঞ্জের প্রেক্ষিতে এই সম্মেলন দারুণ গুরুত্বপূর্ণ বলে দাবি করেছে নৌবাহিনী।  

নৌবাহিনীর পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, উপমহাদেশিয় অঞ্চলের ভূকৌশলগত অবস্থা এত দ্রুত বদলে যাচ্ছে, যে এই সম্মেলনের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা অপরিসীম। বিভিন্ন গুরুত্বপূর্ণ সামরিক বিষয়ে সরাসরি আলোচনা এবং সিদ্ধান্ত গ্রহণের জন্য এই সম্মেলন একটি প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম বলে উল্লেখ করা হয়েছে। সম্মেলনে বাহিনীর কর্মক্ষমতা, উপাদান, রসদ, মানবসম্পদ, প্রশিক্ষণ এবং প্রশসনিক কার্যক্রমের পর্যালোচনা করা হবে এবং ভবিষ্যতে বাহিনী কোন পথে  পরিচালিত হবে, সেই বিষয়ে আলোচনা হবে। 

Rajnath Singh attend 2nd edition of Naval Commanders' Conference 2021 ALB

"

ভারতীয় নৌবাহিনী বর্তমানে যুদ্ধের জন্য একেবারে প্রস্তুত থাকার এবং বিশ্বের অন্যতম সেরা সামরিক শক্তি হয়ে ওঠার দিকে মনোনিবেশ করেছে। কোভিড-১৯ মহামারির মধ্যেও যেন নিজেদের দায়িক্ব পালনে কোনও রকম ফাঁকি না পড়ে, সেই দিকে কড়া নজর রাখা হয়েছে। গত কয়েক বছরে সমুদ্রপথে ভারতের আগ্রহ যত বেড়েছে, নৌবাহিনীর শক্তি এবং অভিযানের সংখ্যা পাল্লা দিয়ে বেড়েছে। ভারত মহাসাগরীয় অঞ্চলে কোনও সামরিক উত্থান ঘটলে অতি দ্রুত তার জবাব দিতে প্রত্সুত নৌবাহিনী। 

আরও পড়ুন - T20 World Cup 2021 - আদৌ কি হবে ভারত-পাকিস্তান ম্যাচ, বড় দাবি তুললেন কেন্দ্রীয় মন্ত্রী

আরও পড়ুন - টাকার জন্যেই ক্রিকেট খেলেন, নাহলে পেট্রল পাম্পে চাকরি করতেন - বিস্ফোরক হার্দিক পান্ডিয়া

আরও পড়ুন - T20 World Cup 2021 - অ্যামাজনের ডেলিভারি বয় থেকে বিশ্বকাপ হিরো - অবাক করলেন ক্রিস গ্রিভস

চলতি সম্মেলনে, প্রধানমন্ত্রী মোদীর দৃষ্টিভঙ্গি অনুযায়ী, নৌবাহিনীর কমান্ডাররা, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সকলের জন্য নিরাপত্তা কীভাবে দেওয়া যায়, সেই বিষয়ে আলোচনা করবেন। এই অঞ্চলে চিনের আগ্রহ বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে বৃহত্তর নিরাপত্তার প্রয়োজনীয়তাও বিবেচনা করা হবে।
 

 

Follow Us:
Download App:
  • android
  • ios