NDTV ছেড়ে নিজের ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানালেন রবীশ কুমার, প্রথম দিনে সুর বেঁধে দিলেন নিজের ইউটিউব চ্যানেলের

| Dec 01 2022, 08:03 PM IST

RABISH KUMAR

সংক্ষিপ্ত

রবীশ কুমার মূলত এনডিটিভি হিন্দি চ্যানেলে কাজ করছেন। স্পষ্টবাদী সাংবাদিক হিসেবে তাঁর খ্যাতি রয়েছে। তিনি সংবাদ উপস্থাপনায় একটি নতুন ধারাও তৈরি করেছেন। কিন্তু আদানি গ্রুপের হাতে যাওয়ার পরই তিনি পদত্যাগ করেন।

'গোদি মিডিয়া'র বিরুদ্ধে লড়াই জারি থাকছে। আদানি গ্রুপ এনডিটিভির দায়িত্ব নেওয়ার পরই পদত্যাগ করেছেন সাংবাদিক রবীশ কুমার। তবে সোশ্যাল মিডিয়ায় নিজের ভবিষ্যৎ পরিকল্পনার কথা তিনি শেয়ার করেন তাঁর অনুগামীদের সঙ্গে। দিন কয়েক আগেই আদানি গ্রুপ এনডিটিভির দায়িত্ব নিয়েছে। পদত্যাগ করেছেন প্রণয় রায় ও রাধিকা রায়। তাঁদের মাত্র একদিন পরেই পদত্যাগ করেন রবীশ কুমার। সংস্থা সূত্রে খবর তাঁর আবেদন দ্রুত কার্যকর হবে।

Subscribe to get breaking news alerts

২৫ বছরেরও বেশি সময় ধরে রবীশ কুমার নিউ দিল্লি টেলিভেশন নেটওয়ার্ক বা এনডিটিভি-র সঙ্গে যুক্ত ছিলেন। তিনি ১৯৯৬ সালে যোগদান করেছিলেন। লম্বা সফরে তিনি ব়্যামন ম্যাগসেসে পুরস্কার, রামনাথ গোয়েঙ্কা পুরস্কার পেয়েছেন। রিপোর্টের পাশাপাশি রবীশ নিজেকে একজন বলিষ্ঠ অ্যাঙ্কার হিসেবেই প্রতিষ্ঠিত করেছেন। বহু প্রতিকূলতের মধ্যে দিয়েই তিনি এগিয়ে গেছেন। একাধিকবার ট্রোল্ড হয়েছেন। কিন্তু তাও নিজের আদর্শ থেকে সরেননি। যখন সরকারকে প্রশ্ন করতে দ্বিধাগ্রস্ত - তখনই তিনি এনডিটিভির প্রাইম টাইমে একের পর এক প্রশ্ন তুলে ধরেছেন। পাশাপাশি নিজের লেখাতেও সেই প্রশ্ন তুলেছেন।

 

 

রবীশ কুমার মূলত এনডিটিভি হিন্দি চ্যানেলে কাজ করছেন। স্পষ্টবাদী সাংবাদিক হিসেবে তাঁর খ্যাতি রয়েছে। তিনি সংবাদ উপস্থাপনায় একটি নতুন ধারাও তৈরি করেছেন। কিন্তু আদানি গ্রুপের হাতে যাওয়ার পরই তিনি পদত্যাগ করেন। তাঁর এই পদত্যাগের কারণে সংবাদপত্রের স্বাধীনতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এনডিটিভি থেকে পদত্যাগ করার পরই রবীশ কুমার আজ অর্থাৎ পয়লা ডিসেম্বর টুইটারে জানিয়েছেন, ‘তোমরা সবাই আমার সত্তার অন্তর্ভুক্ত। তোমার ভালোবাসা আমার সম্পদ। দর্শকদের সাথে আপনার একতরফা এবং দীর্ঘ সংলাপ আছে। আপনার ইউটিউব চ্যানেলে। এটা আমার নতুন ঠিকানা. মিডিয়ার দাসত্বের বিরুদ্ধে সবাইকে লড়তে হবে।’

একই সঙ্গে রবীশ কুমার ইউটিউব চ্যালেনে নিজের মন্তব্য প্রকাশ করেন। তিনি স্পষ্ট করে জানিয়ে দেন এই দেশে সাংবাদিকতা নষ্ট করা হচ্ছে। একই সঙ্গে নিজের কর্মক্ষেত্র এনডিটিভি- সহকর্মী ও প্রণয় রায় ও রাধিকা রায় কথা বলেন। তিনি বলেন নিজের কাজের অভিজ্ঞতার কথাও বলেন। কিন্তু পাশাপাশি তিনি জানিয়ে দেন আগামী দিনে তাঁকে তাঁর অনুগামীরা পাবেন ইউটিউব চ্যানেলের মাধ্যমে। এতদিন তিনি যেভাবে কাজ করেছেন আগামী দিনেও সেইভাবে তিনি কাজ করবেন। পাশাপাশি তিনি জানিয়েদেন প্রণয় রায় ও রাধিকা রায় তাঁকে যেভাবে কাজ করতে শিখিয়েছেন সেইভাবেও তিনি কাজ করবেন। পাশাপাশই তিনি জানিয়েদেন এনডিটিভিতে চিঠি বাছাইয়ের কাজ করেই তাঁর কর্মজীবন শুরু হয়েছিল। তারপর ডেস্ক হয়ে রিপোর্ট - সেখান থেকে অ্যাঙ্কার ও এনডিটিভির গ্রুপ এডিটর হয়েছেন। কিন্তু আগে থেকেই তিনি জানতেন তাঁকে এনডিটিভি ছাড়তে হবে। সেইমত তিনি মানসিকভাবে প্রস্তুতিও নিয়েছিলেন। কিন্তু যেদিন পদত্যাগ করা হয় সেই দিনটা সবসময়ই আদালা। তাঁর জীবনেও তাই। কিন্তু এখানেই তাঁর কর্মজীবন শেষ হচ্ছে না। আগামী দিনেও তিনি এভাবেই মানুষের কথা বললেন। তবে বদলে যাবে মাধ্যম।

আরও পড়ুনঃ

NDTV Vs Adani: আদানিদের শেয়ার কেনায় অনুমোদন নেই, জানিয়ে দিল এনডিটিভি

হাল ছাড়লেন প্রণয়-রাধিকা রায়, আরআরপিআর-এর বোর্ড থেকে পদত্যাগ, এনডিটিভি-র নিয়ন্ত্রণ পেতে চলেছেন গৌতম আদানি

নেতাজী সুভাষচন্দ্র বসুকে নিয়ে ফেসবুকে অশ্লীলতা, কলকাতা হাইকোর্টের আইনজীবীর এফআইআর-এ ক্ষমা চাইল অভিযুক্তরা