প্রজাতন্ত্র দিবস ২০২৩- প্রজাতন্ত্র দিবসে কোন কোন পুরস্কার দেওয়া হয়, জেনে নিন তালিকা

| Jan 25 2023, 06:41 PM IST

Republic Day 2022 How many soldiers will receive award from President

সংক্ষিপ্ত

ঐতিহ্য অনুসারে, প্রজাতন্ত্র দিবস উদযাপনের সময়, ভারতের রাষ্ট্রপতি পুলিশ বিভাগ এবং সশস্ত্র বাহিনীর সাহসী অফিসারদের ক্ষেত্রে তাদের অসাধারণ সাহসিকতার জন্য শ্রদ্ধা জানান।

প্রজাতন্ত্র দিবস উদযাপনের জন্য সব ধরনের প্রস্তুতি চলছে। দেশের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু কর্তব্য পথে পতাকা উত্তোলন করবেন। এই সময়ে, বার্ষিক কুচকাওয়াজও প্রদর্শিত হবে এবং রাজ্যগুলি সহ সমস্ত ধরণের ট্যাবলো বের করা হবে। এই সময়ে, রাষ্ট্রপতি কিছু বিশেষ পুরস্কারও দেবেন, কিন্তু আপনি কি জানেন যে প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে যে পুরস্কার দেওয়া হয়, সেগুলি কী এবং কারা পান।

ঐতিহ্য অনুসারে, প্রজাতন্ত্র দিবস উদযাপনের সময়, ভারতের রাষ্ট্রপতি পুলিশ বিভাগ এবং সশস্ত্র বাহিনীর সাহসী অফিসারদের ক্ষেত্রে তাদের অসাধারণ সাহসিকতার জন্য শ্রদ্ধা জানান। এর পাশাপাশি বিভিন্ন পরিস্থিতিতে সাহসিকতা প্রদর্শনকারী সামরিক, পুলিশ ও সশস্ত্র বাহিনীর সদস্যসহ নাগরিকদের অনেক পুরস্কারও দেওয়া হয়।

Subscribe to get breaking news alerts

ভারতরত্ন

এটিকে দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। মানবিক প্রচেষ্টার যেকোন ক্ষেত্রে মহান কাজ বা সর্বোচ্চ কৃতিত্বের স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার দেওয়া হয়। আমাদের জানিয়ে দেওয়া যাক যে প্রধানমন্ত্রী ভারতের রাষ্ট্রপতির কাছে ভারতরত্ন প্রার্থীদের সুপারিশ করেন এবং তার ভিত্তিতে শুধুমাত্র এই পুরস্কারগুলি দেওয়া হয়।

পদ্ম পুরস্কার

পদ্ম পুরস্কারও দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা। এটি প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে ঘোষণা করা হয়। কৃতিত্বের স্তরের ভিত্তিতে পুরস্কারটি তিনটি বিভাগে বিভক্ত। প্রথমে আসে পদ্মবিভূষণ, তারপর পদ্মভূষণ ও পদ্মশ্রী।

বীরত্ব পুরস্কার

২৬ জানুয়ারী ১৯৫০-এ, ভারত সরকার প্রথম তিনটি বীরত্ব পুরষ্কার ঘোষণা করে – পরম বীর চক্র, মহা বীর চক্র এবং বীর চক্র। সরকার তখন চৌঠা জানুয়ারী, ১৯৫২-এ অশোক চক্র ক্লাস-I, ক্লাস-II এবং ক্লাস-III নামে পরিচিত তিনটি অতিরিক্ত বীরত্ব পুরষ্কার চালু করে। যাইহোক, ১৯৬৭ সালের জানুয়ারিতে, এই পুরস্কারগুলিকে নতুন শিরোনাম হিসাবে ঘোষণা করা হয়েছিল: অশোক চক্র, কীর্তি চক্র এবং শৌর্য চক্র।

রাষ্ট্রপতির পুলিশ পদক

পয়লা মার্চ ১৯৫১ সালে ঘোষণা করা, এই পুরস্কারগুলি আগে রাষ্ট্রপতির পুলিশ এবং ফায়ার সার্ভিস পদক হিসাবে পরিচিত ছিল কিন্তু এখন এই পুরস্কারগুলি যে কোনও পদ বা পরিষেবার পুলিশ অফিসারদের দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর জাতীয় শিশু পুরস্কার

১৮ বছরের কম বয়সী যুবকদের যারা শিক্ষা, বা সমাজসেবা, শিল্প ও মানবিকতা, সাহসিকতা বা ক্রীড়া ক্ষেত্রে অসামান্য অবদান রেখেছেন তাদের এই পুরস্কার দেওয়া হয়।

জীবন রক্ষা পদক

এই পুরষ্কারটি ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং কারও জীবন বাঁচানোর জন্য একজন ব্যক্তিকে দেওয়া হয়। এটি তিনটি বিভাগে দেওয়া হয় সর্বোত্তম জীবন রক্ষা পদক, উত্তম জীবন রক্ষা পদক এবং জীবন রক্ষা পদক।

সংশোধনমূলক পরিষেবা পদক

ভারতের রাষ্ট্রপতি কারাগারের কর্মীদের দেশের সংশোধনমূলক সুবিধাগুলিতে কাজের স্বীকৃতিস্বরূপ বিশিষ্ট পরিষেবা, মেধাবী পরিষেবা এবং বীরত্ব পদক সহ তিনটি বিভাগে সম্মানিত করেন।