আর খতিয়ে দেখা হবে না  অসমের নাগরিকপঞ্জী। সুপ্রিম কোর্টের কাছে অসমের জাতীয় নাগরিকপঞ্জী পুনারয় খতিয়ে দেখার আবেদন জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। তবে কেন্দ্রের এই আবেদনকে খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। শুধু তাই নয়, জাতীয় নাগরিকপঞ্জীর সকল তথ্য আধার কার্ডের মতো সুরক্ষিত রাখার নির্দেশ দিল সুপ্রিমকোর্ট। 

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এবং বিচারপতি আরএফ নরিম্যানের ডিভিশন বেঞ্চ-এর তরফে মঙ্গলবারল সকালে এই রায় দেওয়া হয়। সূত্রের খবর, এনআরসি-র তালিকা থেকে যারা বাদ পড়েছেন তাঁদের নামের তালিকা কেবলমাত্র অনলাইনে প্রকাশিত হবে, এবং সেটি প্রকাশ করা হবে আগামী ৩১ অগাস্ট। পাশাপাশি এই তালিকার হার্ড কপি সংশ্লিষ্ট জেলা  অফিসগুলিতে জমা দেওয়া হবে বলে জানা গিয়েছে।  

গুরু নানকের জন্মদিনে অভিনব উদ্যোগ, প্রসাদ হিসাবে বিতরণ করা হবে চারাগাছ

সবথেকে উল্লেখযোগ্য যে বিষয়টির কথা উল্লেখ করেছে শীর্ষ আদালত, তা হল জাতীয় নাগরিকপঞ্জির যাবতীয় তথ্য আধারের তথ্যের মতো সুরক্ষিত করার নির্দেশ দিয়েছে সুপ্রিমকোর্ট। অসম বিধানসভায় পেশ হওয়া এনআরসি তথ্য ফাঁশ হয়ে যাওয়ায় এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। 

'ভারত ধর্মশালা নয়' অসমে বেআইনি বসবাস রুখতে কড়া বার্তা বিজেপির

 শীর্ষ আদালতের তরফে আরও জানানো হয়েছে যে, নাগরিকত্ব আইনের ৩ এবং ৬(এ) ধারায় নির্ধারিত নিয়মাবলী বিধিবদ্ধ করা হয়েছে। পূর্বে যে নাগরিকপঞ্জির তালিকা বিধিবদ্ধ করা হয়েছে, তা আর পুনরায় খতিয়ে দেখা হবে না বলে জানিয়েছে শীর্ষ আদালত। পাশাপাশি যাদের জন্ম ২০০৪ সালের ৩ ডিসেম্বরের মধ্যে তারাই এই নাগরিকপঞ্জীর অন্তর্ভুক্ত হবেন না।