রাম জন্মভূমির মালিকানা দীর্ঘ লড়াইয়ে পর তৈরি হতে চলেছে বহু প্রতীক্ষিত রাম মন্দির। আর এই মন্দির নিয়ে যাতে আগামী দিনে আর বিতর্ক না তৈরি হয় তার জন্য মন্দিরের নিচে রাখা হবে একটি টাইম ক্যাপসুল। কী এই টাইম ক্যাপসুল তাই পরিষ্কার করে জানিয়েছেন ট্রাস্টের সদস্য কামেশ্বর চোপাল। আগামী ৫ অগাস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে বৈদিক প্রথা মেনেই হবে ভূমি পুজোর অনুষ্ঠান। আর সেই সময় যাতে টাইম ক্যাপসুলটি স্থাপন করা যায় তারই তোড়জোড় শুরু হয়েগেছে। 


কামেশ্বর চৌপাল জানিয়েছেন, রাম মন্দিরের নির্মান স্থলের ২০০০ ফুট নিচে স্থাপন করা হবে টাইম ক্যাপসুল। এই ক্যাপসুলে রেখে দেওয়া হবে রামজন্মভূমির ইতিহাস। রাখা হবে রামজন্মভূমি নিয়ে দীর্ঘ সংগ্রামের কথা। সুপ্রিম কোর্টের আইনিলড়াইও স্থান পাবে এই ক্যাপসুলে। ভবিষ্যতে রাম জন্মভূমির ইতিহাস নিয়ে চর্চা করতে গেলে তিনি যাতে যাবতীয় তথ্যাদি পান তার ব্যবস্থা করা হবে এখনই। পাশাপাশি মন্দির নিয়ে যাতে আর কোনও বিতর্ক না তৈরি হয় তারজন্যই এই ব্যবস্থা করা হচ্ছে বলেও তিনি জানিয়েছেন। মাটির নিচে একটি তামার পাত্রেই সংরক্ষিত  থাকবে যাবতীয় তথ্যাদি। 

চৌপাল জানিয়েছেন আগামী ৫ অগাস্ট রামমন্দিরের ভূমিপুজো। আর সেই জন্য ইতিমধ্যেই সারা দেশের প্রবিত্র তীর্থক্ষেত্রগুলিতে থেকে মাটি ও প্রবিত্র জল সংগ্রহের কাজ শুরু হয়েছে। অভিষেকের জন্যই মাটি জল অযোধ্যায় নিয়ে যাওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। ভূমি পুজোর অনুষ্ঠানে সেই তিরিশটি এলাকার মাটি ও নদীর জল ব্যবহার করা হবে যেখানে ভগবান শ্রীরামের পা পড়েছিল। পাশাপাশি নেপালের প্রধানমন্ত্রী রামকে নিয়ে করা মন্তব্যেরও তীব্র সমালোচনা করেন তিনি।

করোনাভাইরাস সংক্রমণে জ্বর প্রধান লক্ষণ নয়, ধূমপায়ীদের কিছুটা হলেও স্বস্তি দিল নতুন সমীক্ষা ... 

চোখ রাখুন রাফাল যুদ্ধ বিমানের টেক অফ ভিডিওতে, টানা ৭ হাজার কিলোমিটার পাড়ি দিচ্ছে ...

ট্রাস্টের পক্ষ থেকে  আগেই জানান হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। তারপরই শুরু হবে মন্দির নির্মাণের কাজ। আর এই অনুষ্ঠানে দেশের সব মুখ্যমন্ত্রীদের পাশাপাশি আমন্ত্রন জানান হবে বিজেপি নেতৃত্বকেও। 

চিন আর পাকিস্তানের মোকাবিলা করতে শক্তি যোগাবে রাফাল, দাবি প্রাক্তন এয়ার মার্শালের ...

সূত্রের খবর মন্দিরের ভূমি পুজোর অনুষ্ঠান করা হবে দীপাবলির আদলে। গোটা দেশের সমস্ত ঘরবাড়ি আর মন্দিরগুলিতে মোমের আলোয় আলোকিত করার চেষ্টা শুরু হয়েছে বলেই সূত্রের খবর।