Asianet News BanglaAsianet News Bangla

Goa TMC: নতুন টার্গেট তৃণমূলের, অভিষেক-মমতার গোয়া সফরে বদলে যেতে পারে রাজনৈতিক সমীকরণ

চলতি সপ্তাহেই অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের গোয়া যাওয়ার কথা ছিল। কিন্তু ত্রিপুরা পুরসভার ফলপ্রকাশ, ওয়ার্কিং কমিটির বৈঠক ও মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মুম্বইয়ের সফরের কারণে অভিষেক বন্দ্যোপাধ্যায় পিছিয়ে দিয়েছিলেন গোয়া সফর।

tmc leader Abhishek Banerjee will go goa for meeting on 13 December bsm
Author
Kolkata, First Published Dec 2, 2021, 7:20 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তৃণমূল কংগ্রেসের (TMC) কাছে পাখির চোখ গোয়া বিধানসভা নির্বাচন (Goa Assembly Election)। যে কোনও মূল্যেই জোড়াফুল শিবির চাইছে রাজ্যের বাইরে অর্থাৎ নিজেদের বিধায়ক সংখ্যা বাড়াতে। সেই কারণেই কলকাতার পুরসভা নির্বাচনের মধ্যেই তৃণমূল শীর্ষ নেতৃত্বের কাছে অনেক বেশি গুরুত্ব পাচ্ছে গোয়া (Goa)। সূত্রের খবর দুদিনের ঝটিকা সফরে গোয়া যেতে পারেন তৃণমূলের সর্বভাবরতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। সেখানে তিনি দেখা করবেন তৃণমূল কংগ্রেস নেতৃত্বের সঙ্গে। অন্য একটি সূত্র বলছে একা অভিষেক নন, তাঁর সঙ্গে গোয়া যাওয়ার পরিকল্পনা রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। তবে মুখ্যমন্ত্রীর গোয়া সফর নিয়ে এখনও রয়েছে প্রবল অনিশ্চয়তা। আগামী ফেব্রুয়ারি মাসে গোয়া বিধানসভা নির্বাচন। 

চলতি সপ্তাহেই অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের গোয়া যাওয়ার কথা ছিল। কিন্তু ত্রিপুরা পুরসভার ফলপ্রকাশ, ওয়ার্কিং কমিটির বৈঠক ও মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মুম্বইয়ের সফরের কারণে অভিষেক বন্দ্যোপাধ্যায় পিছিয়ে দিয়েছিলেন গোয়া সফর। কিন্তু তারমধ্যেই গোয়ায় বদলাতে শুরু করেছে রাজনৈতিক সমীকারণ। কারণ গোয়া ফরোয়ার্ড পার্টি আগেই জোটের বিষয়িয়ে তৃণমূল নেতৃত্বের সঙ্গে আলোচনা করেছিল। গোটা বিষয়টি সুষ্টুভাবে সম্পন্ন করার জন্য দায়িত্ব দেওয়া হয়েছিল তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে। কিন্তু রাতারাতি সার্জিক্যাল স্ট্রাইক করে দেয় কংগ্রেস। সিদ্ধান্ত বদল করে গোয়া ফরোয়ার্ড পার্টি রাহুল গান্ধীর সঙ্গে বৈঠক করে জোটের কথা ঘোষণা করে। তাতে কিছুটা হলেও ধাক্কা খেয়েছে তৃণমূল কংগ্রেস। 

সূত্রের খবর গোয়ার রাজনৈতিক পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতেই দুদিনের গোয়া সফর অভিষেক বন্দ্যোপাধ্যায়ের।  সূত্রের খবর মমতা বন্দ্যোপাধ্য়ায় ও অভিষেকের এই সফর ঘিরে গোয়ার রাজনৈতিক সমীকরণ বদলে যেতে পারে বলেও আশাবাদী তৃণমূল জাতীয় নেতৃত্ব। সূত্রের খবর এখনও পর্যন্ত মুখ্যমন্ত্রীর সফর সূচি চূড়ান্ত হয়নি। কারণ ঠাসা কর্মসূচি রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের। তাই তারই মধ্যে সময় বার করেই তিনি গোয়া যেতে পারেন বলেও দলীয় সূত্রের খবর। 

একটি সূত্র বলছে তৃণমূল কংগ্রেসের যোগ দিতে পারেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা এনসিপি নেতা চার্চিল আলেমো। বর্তমানে তিনি এনসিপি-র টিকিটে বিধায়ক। দিন কয়েক আগে আলেমো কলকাতায় এসে দেখা করে গেছে তৃণমূল নেতাদের সঙ্গে। একটি সূত্র বলছে তৃণমূল শীর্ষ নেতৃত্বের সফরের সময় তিনি তৃণমূলে যোগ দিতে পারেন। আগেও তিনি তৃণমূলে যোগ দিয়েছিলেন। তৃণমূলের টিকিটে প্রার্থী হলেও হেরে গিয়েছিলেন। তাই তাঁর প্রত্যাবর্তন তৃণমূলের কাছে গুরুত্বপূর্ণ বলেও মনে করছে রাজনৈতিক মহল।  আগেই গোয়ার কংগ্রেস মুখ্যমন্ত্রী লুইডিনহো ফেলেইরিও তৃণমূলে যোগ দিয়েছেন। তাঁকে রাজ্য়সভায় পাঠানো হলেও দলের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে তাঁকে বিধানসভা ভোটেও টিকিট দেওয়া হবে। সূত্রের খবর মমতা বন্দ্যোপাধ্যায়  গোয়ার দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে তাঁর দলের ছাতায় ভোট যুদ্ধে নামিয়ে তাক লাগাতে চাইছেন।

Congress vs TMC: মমতার বিরুদ্ধে 'তীব্র আক্রমণ', নয়া কৌশল কংগ্রেসের 

Central Vista: দ্রুত গতিতে চলছে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের কাজ, এখনও পর্যন্ত বরাদ্দ ১২৮৯ কোটি টাকা

Bhopal Gas Tragedy: জাতীয় দুষণ প্রতিরোধ দিবসে ফিরে দেখা ভোপাল গ্যাস দুর্ঘটনা, কেন দিনটি প্রাসঙ্গিক

Follow Us:
Download App:
  • android
  • ios