অভিবাসী শ্রমিক ইস্যুতে এখনও পর্যন্ত যথেষ্ট উদ্বিগ্ন কংগ্রেস। দলের শীর্ষ নেতৃত্বের বৈঠকে আবারও সেকথাই স্পষ্ট হয়ে গেল। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম ও রাহুল গান্ধি উপস্থিতিতে বৈঠকে বসেছিলেন কংগ্রেস নেতত্ব। সেই বৈঠকেই অভিবাসী শ্রমিকদের সমস্যার পাশাপাশি রীতিমত গুরুত্ব পেয়েছে করোনা মোকাবিলায় নমুনা পরীক্ষা। 

ওয়াইনাডের সাংসদ রাহুল গান্ধির কথায়, করোনা মোকাবিলায় লকডাউনের পথে হেঁটেছে ভারত। এই অবস্থায় রুজিরুটি প্রায় বন্ধ অনেক মানুষের। তাই অভিবাসী শ্রমিকের সমস্যা মানবতার সঙ্গেই দেখতে হবে। পাশাপাশি তাঁদের আর্থিক সুরক্ষা যাতে বজায় থেকেই সেই দিকেও জোর দিতে হবে। রাহুল গান্ধির অভিযোগ অভিবাসী শ্রমিকদের সাহায্যে বা সুরক্ষায় এখনও পর্যন্ত তেমন বলিষ্ঠ পদক্ষেপ নেয়নি কেন্দ্রীয় সরকার। লকডাউন শুরু হওয়ার পরই আশ্রয় ও রোগজার অনিশ্চিত দেখে অনেক অভিবাসী শ্রমিকই মাইলের পর মাইল হেঁটে নিজের বাড়ির উদ্দেশ্য রওনা দিয়েছিল। যা খুবই অমানবিক।  বিষয়টি মানবিকতার সঙ্গে খতিয়ে দেখার আর্জিও জানান হয়এছে কেন্দ্রীয় সরকারের কাছে। পাশাপাশই রাহুল গান্ধি করোনা মোকাবিলায় নমুনা পরীক্ষার সংখ্যা আরও বাড়ানের জন্য আর্জি জানিয়েছেন মোদী সরকারকে। এই বৈঠকে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন যে করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় আরও নমুনা পরীক্ষা করা প্রয়োজন রয়েছে। এই দেশে নমুনা পরীক্ষার হার অনেকটাই কম। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জয়রাম রমেশ বলেছেন, পরিস্থিতি মোকাবিলায় ১০০ কোটি মানুষের নমুনা পরীক্ষার ওপর জোর দিয়েছেন। রাহুলের কথায় বর্তমানে দেশে টেস্ট কিটের অভাব নেই। তাই প্রত্যেক দিনে নূন্যতম ৪০ হাজার থেকে ১ লক্ষ মানুষের নমুনা পরীক্ষা করার ওপরই জোর দেওয়া উঠিৎ কেন্দ্রীয় সরকারের। 


    
বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম বলেন, এই মুহূর্তে অভিবাসী শ্রমিকদের হাতে নগদ টাকা ও খাবার দেওয়ার ব্যবস্থা করা উচিৎ। কংগ্রেস নেতা মণীষ তিওয়ারি ও রণদীপ সুরজেওয়ালার কথায় অভিবাসী শ্রমিক ও নমুনা পরীক্ষা নিয়ে কেন্দ্রীয় সরকার উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করেনি। লকডাউনের প্রায় এক মাস পর শ্রমিকদের বাড়ি ফেরাতে উদ্যোগ নিচ্ছে উত্তর প্রদেশ সরকার। কিন্তু শ্রমিকদের স্বাস্থ্যের কথায় মাথায় রেখে এই সিদ্ধান্ত কতটা গ্রহণযোগ্য  হবে  নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস নেতৃত্ব। 

আরও পড়ুনঃকরোনা লড়াইয়ে অংশ হতে পারেন আপনিও, মন কি বাত অনুষ্ঠানে বার্তা মোদীর .

আরও পড়ুনঃ করোনার থেকে শিক্ষা নিয়েছে ভারতের সেনাবাহিনী, আগামীর পরিকল্পনা নিয়ে মুখ খুললেন বিপিন রাওয়াত ...

আরও পড়ুনঃ ইদের আগেই বিশ্বকে করোনাভাইরাস মুক্ত করতে আরও প্রার্থনা, মন কি বাতে মন্তব্য মোদীর ...