উত্তরপ্রদেশের চিত্রকূটে চালু হতে চলেছে প্রথম রোপওয়ে পরিষেবা। সূত্রের খবর অনুসারে এই পরিষেবাই হতে চলেছে দেশের প্রথম মহিলা চালিত রোপওয়ে। শনিবার তারই উদ্বোধন করতে চলেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। 

২৬৫ মিটার দীর্ঘ এই রোপওয়ে পরিষেবাটির পরিচালনা করবেন মহিলাদের একটি দল। কমড়গিড়ি পরিক্রমা মার্গ থেকে লক্ষ্মণ পাহাড়ি পর্যন্ত দীর্ঘ এই পথ সংযুক্ত হবে এই রোপওয়ে পরিষেবার মাধ্যমে। কথিত আছে বনবাসের সময়ে রাম-সীতার সঙ্গে লক্ষ্মণও এয়েছিলেন এই পাহাড়ে। পাহাড়ের চুড়ায় বসেই রাত্রি বেলা গোটা এলাকায় নজরদারি চালাতেন তিনি। লক্ষ্মণ পাহাড়ির চূড়ায় পৌঁছাতে হলে এতদিন পর্যন্ত সমস্ত ভক্ত এবং তীর্থযাত্রীদের ৪০০টি ধাপ পায়ে হেঁটে অতিক্রম করতে হত। এই যাত্রা পথ অনেকের কাছে খুবই কঠিন হয়ে উঠেছিল বিশেষত বয়স্ক মানুষদের জন্য। 

তবে এবার রোপওয়ে পরিষেবার মাধ্যমে এই পথ অতিক্রম করা যাবে মাত্র ৫-৬ মিনিটেই। খরচও একেবারে সাধ্যের মধ্যেই। মাথাপিছু ভাড়া মাত্র ৫০ টাকা। তিনটি কেবিন-যুক্ত রোপওয়তে এক একবারে ১৮জনকে বহন করতে পারে। আর এক ঘণ্টায় ৪০০ জনকে আনা নেওয়া করতে পারবে। 

প্লাস্টিক মুক্ত দেশ গড়ার ডাক, সিগারেটের বাট-সহ ১২ রকমের প্লাস্টিক নিষিদ্ধের পথে কেন্দ্র

চাহিদা মেটাতে বাধা অর্থের যোগান, কেন্দ্রের কাছে অতিরিক্ত ৪০ হাজার কোটির আবেদন বায়ুসেনার

দেশকে এক সূত্রে বাঁধতে পারে হিন্দি, জাতীয় হিন্দি দিবসে ফের ভাষা চাপানোর জল্পনা উস্কে দিলেন অমিত শাহ

যুদ্ধবিরতি লঙ্ঘনের জের, সাদা পতাকা দেখিয়ে উদ্ধার করা হল নিহত দুই পাকিস্তানি সেনাকে

পিপিপি মডেলের অধীনে এই গোটা প্রজেক্টে খরচ হয়েছে প্রায় ১৫ কোটি টাকা। ট্যুরিজিম অফিসার শক্তি সিং জানিয়েছেন, টেস্ট রানে এখন ৪০০-৫০০ জনকে পারাপার করতে সমর্থ হলেও, শনিবার এর আনুষ্ঠানিক উদ্বোধনের পর এই সংখ্যাটি বাড়ানো হবে।