টাকা দেখে চোখ চকচক করে ওঠার কথা শোনা যায়। এবরা সেই টাকাই হয়ে উঠতে চলেছে চকচকে, একেবারে আক্ষরিকত অর্থেই। তবে ভারতের বাজারে এখন যেসব মূল্যের নোট চালু আছে, তার সবকটি চকচকে হবে না। এই ভাগ্য হচ্ছে শুধুমাত্র ১০০ টাকার নোটেরই। পরীক্ষামূলক ভাবে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া ১০০ টাকার নোটের উপর বার্নিশের পোচ লাগাতে চলেছে।

এতে করে নোটগুলি অনেক বেশিদিন টিকবে বলে মনে করা হচ্ছে। এই পরীক্ষা যদি সফল হয়, তবে আরবিআই ধীরে ধীরে বাজারের সব ১০০ টাকার নোটই পাল্টে এই চকচকে নোট আনবে। বৃহস্পতিবারই রিজার্ভ ব্যাঙ্কের বার্ষিক রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেখানেই এই প্রস্থাব দেওয়া হয়েছে। একই সঙ্গে আরও বেশ কিছু বদলের প্রস্তাব রাখা হয়েছে।

আরও পড়ুন - বিমুদ্রাকরণেও হয়নি লাভ, রাজধানীর বুকেই দাউদের জাল নোটের ব্যবসা! গ্রেফতার নেপালি নাগরিক

আরো পড়ুন - আপনার মানি ব্যাগে জায়গা করে নিতে বাজারে আসছে নতুন ২০ টাকার নোট

আরো পড়ুন - পার্ক স্ট্রিটে চলছে জাল টাকা বাজারে ঢোকানোর খেলা, পুলিশের জালে ৩ কীর্তিমান

আরো পড়ুন - ধৃত জাল নোটের বাদশা! পাক নাগরিকের কাছ থেকে মিলল সাড়ে সাত কোটির ভারতীয় নোট

বিশেষ করে নতুন ছাপা নোটগুলি বর্ণান্ধ, চোখে কম দেখেন বা একেবারেই দৃষ্টিশক্তিহীনদের ব্যবহারের আরও উপযোগী করে তোলা হচ্ছে। দৃষ্টিশক্তির সমস্যায় যারা ভোগেন তাদের নোটগুলি চেনার জন্য ইতিমধ্য়েই বেশ কিছু উপায় রয়েছে। নোটগুলির আকার একেকটির একেকরকম করা হয়েছে। সংখ্যাগুলি লেখা থাকে বড় বড় করে। বিভিন্ন বৈশিষ্ট্যপূর্ণ চিহ্নও ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু এর বাইরেও দৃষ্টিহীনদের জন্য ভারতীয় নোটগুলিকে আরও উপযুক্ত করে তুলতে বিকল্প প্রযুক্তিগত ব্যবস্থা নেওয়া হতে পারে।