Asianet News BanglaAsianet News Bangla

জ্বালানি-চার্জ ছাড়াই ২০০০ কিমি সফর, বাজার মাতাচ্ছে সৌরশক্তি চালিত গাড়ি স্টেলা ভিটা

সোলার প্যানেলের দমে ইউরোপের রাস্তায় দুহাজার কিমি ভ্রমণ করেছে এই গাড়ি। নাম স্টেলা ভিটা

A fully solar-powered campervan Stella Vita has just driven through Europe bpsb
Author
Kolkata, First Published Oct 24, 2021, 3:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

লাগবে না জ্বালানি, লাগবে না ব্যাটারির চার্জ। তেল-ব্যাটারি ছাড়াই মহানন্দে রাস্তায় ছুটে চলে অত্যাধুনিক এই গাড়ি। সৌজন্যে সৌরশক্তি। সোলার প্যানেলের (solar panels) দমে ইউরোপের রাস্তায় দুহাজার কিমি (2,000 kilometers) ভ্রমণ করেছে এই গাড়ি। নাম স্টেলা ভিটা (Stella Vita)। এই ক্যাম্পারভ্যানটি (campervan) দুহাজার কিমি ভ্রমণের সময় কোথাও জ্বালানি ভরতে বা ব্যাটারি চার্জ করতে দাঁড়ায়নি।

পিরিয়ডসের সময় এই নিয়মগুলো মানেন তো, জেনে রাখা উচিত পুরুষদেরও

জ্বালানির দাম যখন হাতে ছ্যাঁকা লাগাচ্ছে, তখন এই ধরণের গাড়ি ক্রেতাদের কাছে হাতে স্বর্গ পাওয়ারই মত। এই গাড়ি একমাত্র শক্তি উৎস সূর্য। গাড়ির ছাদে বসানো রয়েছে সোলার প্যানেল। স্টেলা ভিটাকে বলা হচ্ছে self-sustaining house on wheels অর্থাৎ চাকার উপর স্বনির্ভর ঘর। 

A fully solar-powered campervan Stella Vita has just driven through Europe bpsb

এটিতে একটি ডাবল বেড, সোফা, রান্নাঘর এলাকা এবং স্নানের জন্য শাওয়ার, সিঙ্ক এবং টয়লেট সহ একটি বাথরুম রয়েছে। অর্থাৎ স্টেলা ভিটা জীবনযাত্রার জন্য প্রয়োজনীয় যাবতীয় উপকরণ দিয়ে তৈরি। এটি দুই ব্যক্তিকে বহন করতে পারে। এই গাড়িতে চড়ে আউটিং হলে কোনও হোটেলে থাকার প্রয়োজন পড়বে না। এখানেই থাকা, রান্না ও ঘুমোনোর ব্যবস্থা রয়েছে। এই গাড়ি নির্মাতারা হলেন নেদারল্যান্ডসের আইন্দহোভেন ইউনিভার্সিটি অফ টেকনোলজির ২২ জন পড়ুয়া। 

এই পাঁচ বলিউড সেলিব্রিটির কেরিয়ার প্রায় নষ্ট করে দিয়েছিলেন সলমন খান

এই গাড়ির নির্মাতাদের লক্ষ্য, সমাজকে আরও উন্নত করে ভবিষ্যতের দিকে উত্তরণকে ত্বরান্বিত করা। সোলার টিম আইন্ডহোভেন ২০২১য়ের সদস্য ২১ বছর বয়সী টিজান টের হর্স্ট এই গাড়ি সম্পর্কে আরও তথ্য দেন। দলটি গত সেপ্টেম্বর থেকেই প্রকল্পের জন্য চিন্তা -ভাবনা শুরু করে এবং তারা দুই মাসের মধ্যে স্টেলা ভিটা সম্পর্কে ধারণা নিয়ে আসে। নভেম্বর ২০২০ থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত, ক্যাম্পারভ্যানটি ডিজাইন করে। নির্মাতাদের লক্ষ্য ছিল এটিকে অ্যারোডাইনামিক এবং লাইটওয়েট করা। 

A fully solar-powered campervan Stella Vita has just driven through Europe bpsb

জুলাইয়ের মধ্যে, নির্মাতারা এটি তৈরি করা শেষ করে এবং রাস্তায় স্টেলা ভিটার পরীক্ষা শুরু করে। ক্যাম্পারকে সেপ্টেম্বরের শুরু থেকে রাস্তায় পরীক্ষামূলকভাবে নামানো হলেও, সাফল্য আসে। এরপর লাইসেন্স দেওয়া শুরু হয়। সেপ্টেম্বরের শেষের দিকে ইউরোপ সফর শুরু করে স্টেলা ভিটা। 

T20 World Cup- ক্রিকেট আর সন্ত্রাস একই সঙ্গে দুটি ম্যাচ খেলছে পাকিস্তান, কটাক্ষ রামদেবের

আইন্ডহোভেনে শুরু করার পর, দলটি ১৫ই অক্টোবর স্পেনের দক্ষিণতম প্রান্ত তারিফায় তাদের যাত্রা শেষ করে। এই যাত্রাপথ ছিল তিন হাজার কিলোমিটারের। ট্যুরের শুরুতে প্রযুক্তিগত সমস্যাগুলি ধীরে ধীরে মিটতে থাকে। তারপর টানা দুই হাজার কিমি চলে এই গাড়ি। 

Follow Us:
Download App:
  • android
  • ios