রাশিয়ার বিরুদ্ধে এবার কড়া হুঁশিয়ারি জারি করল আমেরিকা, বিস্তারিত জানতে চোখ রাখুন খবরে

| Oct 01 2022, 08:56 AM IST

রাশিয়ার বিরুদ্ধে এবার কড়া হুঁশিয়ারি জারি করল আমেরিকা, বিস্তারিত জানতে চোখ রাখুন খবরে

সংক্ষিপ্ত

রাশিয়া দিনকয়েক আগে ইউক্রেনের কিছু অঞ্চল রাশিয়ার বলে ঘোষণা করলে তা মেনে নিতে নারাজ আমেরিকা। শুক্রবার পুতিনের এই ঘোষণার বিরুদ্ধে কড়া নিষেধাজ্ঞা জারি করা হয় হোয়াইট হাউস থেকে এমনকি কোনো দেশ এই ঘোষণায় সমর্থন করলে সেই দেশের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ নেওয়া হবে বলে জানান হয়েছে। 

৯ মাস আগে অর্থাৎ চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া আক্রমণ করে ইউক্রেনকে। একথা কারোরই অজানা নয়, মাসের পর মাস বাজতে থাকে যুদ্ধের দামামা। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইউরোপের সবচেয়ে বড় শরণার্থী সংকটের সূত্রপাত করে। ৮.৮ মিলিয়নেরও বেশি ইউক্রেনীয় দেশ ছেড়েছেন। এবারে একটি একটি করে অঞ্চল দখলের চেষ্টায় ভ্লাদিমির পুতিন। শুক্রবার তারই ঘোষণা করে মস্কো। 

সম্প্রতি ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভুক্ত করার ঘোষণা করে মস্কো। পুতিনের এই সংযুক্তিকরণের ঘোষণার পরেই নড়েচড়ে বসে আমেরিকা। পুতিনের ঘোষণায় পাল্টা হুঁশিয়ারি দেওয়া হয় আমেরিকার তরফ থেকে। রাশিয়ার বিরুদ্ধে আরও কড়া নিষেধাজ্ঞা জারি করা হবে বলে সূত্রের খবর।

Subscribe to get breaking news alerts

এদিন আমেরিকার হোয়াইট হাউস থেকে একটি বিবৃতি জারি করা হয় যেখানে বলা আছে রাশিয়ার বিরুদ্ধে আরও কড়া নিষেধাজ্ঞা জারি করার দিকে হাঁটছে আমেরিকা। এছাড়াও রাশিয়ার ইউক্রেনের এই এলাকা দখলকে যদি কোনো দেশ সমর্থন করে, তাহলে সেই দেশের বিরুদ্ধেও কড়া পদক্ষেপ নেওয়া হবে। 

কয়েকটি দিন আগেই রাশিয়া দাবি করে ডনেৎস্ক, লুহানস্ক, জ়াপোরিজিয়া ও খেরসনের গণভোটে তাদের জয় হয়েছে। যদিও পশ্চিমের দেশগুলি এই গণভোট সম্পূর্ণ ভুয়ো বলে দাবি করলেও তা অস্বীকার করে মস্কো। শুক্রবার বিবিসির রিপোর্টে জানান হয়েছে যে শুক্রবার মস্কোয় পুতিন ঘোষণা করে খেরসন, জ়াপোরিজিয়া, ডনেৎস্ক, লুহানস্ক এই চার অঞ্চলের বাসিন্দারা এখন থেকে রাশিয়ার নাগরিক। তিনি আরও জানান, ‘‘মানুষ নিজেদের পছন্দের কথা জানিয়েছে। এটা লাখ লাখ মানুষের ইচ্ছা।’’ পুতিনের দাবি, ওই অঞ্চলের বাসিন্দারা রাশিয়াকে সমর্থন করেন পাশাপাশি এই সংযুক্তিকরণের ঘোষণাকে ‘স্থায়ী’ বলে জানিয়েছেন পুতিন।

আরও পড়ুন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে 'শান্তির-দালালি' করতে হবে মোদীকে, নিরাপত্তা পরিষদে বড় বার্তা মেক্সিকোর

পরমাণু সমরাস্ত্র প্রয়োগের হুমকি কি ডেকে আনল পুতিনের পতন, কী বলছে আন্তর্জাতিক দুনিয়া

পুতিনের কথায় সীমান্ত সংঘাত মেটানোর ইঙ্গিত, মোদীর হস্তক্ষেপেই কি শেষ হতে চলেছে রাশিয়া ইউক্রেন যুদ্ধ?

Read more Articles on