প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখে থেকে সেনা সরিয়ে নেওয়ার পরেই আবারও লাকাখ ইস্যুতে মুখ খুলল চিন। বৃহস্পতিবার চিনের বিদেশ মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে, সীমান্ত পরিস্থিতি ধীরে ধীরে উন্নত হচ্ছে। বুধবার রাতেই গালওয়ান থেকে হটস্প্রিং পর্যন্ত এলাকায় সরিয়ে নেওয়া হয়েছে চিনা সেনা। তারপরই বেজিং-এর পক্ষ থেকে জানান হয়েছে  সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক করতে আরও আলোচনার প্রয়োজন রয়েছে। 

এদিন চিনের বিদেশ মন্ত্রকের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান জানিয়েছেন নয়াদিল্লির সঙ্গে 
 সামরিক ও কূটনৈতিক আলোচনার মাধ্যমেই সীমান্ত সমস্যা সামাধানের দিকেই এগিয়ে যাচ্ছেন তাঁরা। ভারত চিন সীমান্ত বিষয়ক ওয়ার্কি মেকানিজম ফর কনসালটেশন অ্যান্ড কোঅর্ডিনেশন এর অধীনে দিল্লির সঙ্গে আরও একদফা বৈঠকে হবে। 

ঝাও লিজিয়ন আরও বলেছেন কমান্ডার স্তরে আলোচনার মাধ্যমে ইতিমধ্যেই ভারত ও চিনের মধ্যে চলা সীমান্ত উত্তাপ কিছুটা হলেও প্রসমিত করা গেছে। পাশাপাশি ফ্রন্টলাইনও সেনা মুক্ত করা গেছে। তাঁর কথায় কিছুটা হলেও উন্নত হয়েছে সীমান্ত পরিস্থিতি। 

এতকথা বললেও ঝাও লিজিয়ন কী প্রটোকল অনুসরণ করে চিনের পিপিলস লিবারেশন আর্মি সেনা সরিয়ে নিচ্ছে তা নিয়ে মুখ খোলেননি। তবে তিনি আশা প্রকাশ করেছেন ভারতও চিনের যৌথ উদ্যোগে সীমান্ত উত্তাপ কমাতে পদক্ষেপ করবে। মঙ্গলবারই চিনের বিদেশ মন্ত্রক জানিয়েছিল গালওয়ান থেকে সেনা সরানোর প্রক্রিয়া শুরু হয়েগেছে। সেই ছবি ধরা পড়েছিল স্যাটেলাইটেও। 

করোনাভাইরাস কী গোষ্ঠী সংক্রমণের পর্যায় পৌঁছেগেছে, কী বললেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী ..

ইনফ্লুয়েঞ্জাকেও ছাড়িয়ে গেল করোনা, বিশ্বে আক্রান্ত ১ কোটি ২১ লক্ষেরও বেশি মানুষ ...
সীমান্ত উত্তাপ কমাতে এপর্যন্ত ভারত ও চিনের মধ্যে তিন দফায় সামরিক বৈঠক হয়েছে। যারমধ্যে দুটি বৈঠক হয়েছে চিনের মোলডোতে। একটি বৈঠক হয়েছে ভারতের লাদাখে। আর ডাবলুএমসিসির অধীনে কূটনৈতিক স্তরের বৈঠক হয়েছে দুটি। পরিস্থিতি স্বাভাবিক করতে সবশেষে আসরে নামেন কেন্দ্রীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। তিনি কথা বলেন চিনের বিদেশ মন্ত্রীর সঙ্গে। তারপরই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে  সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু করে চিন। 

উপত্যকার বিজেপি নেতা খুনে কি হাত ছিল নিরাপত্তা রক্ষীদেরও, ঘটনার তীব্র নিন্দা লেফটেন্যান্ট গভর্নরের ...