চিনের আচরণ নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধনম গেব্রিয়েসাস। তিনি বেজিং-এর আচরণকে খুবই হতাশাজনক বলে ব্যক্ত করছেন। তিনি বলেন করোনাভাইরাসের উৎস সন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার যে দলটির চিনে যাওয়ার কথা রয়েছে তাদের প্রয়োজনীয় অনুমতি এখনও পর্যন্ত চূড়ান্ত করেনি চিন। তিনি আরও বলেন এই জাতীয় গাছাড়া আচরণে তিনি অত্যান্ত মর্মাহত। চিনের এই গাফিলতির কারণে মাত্র দুই সদস্য সফর শুরু করতে পেরেছেন। কিন্তু বাকিদের শেষমূহুর্তে সফর বাতিল করতে হয়েছে। 


করোনাভাইরাসের উৎসসন্ধানে আন্তর্জাতিক বৈজ্ঞানিকদলের সদস্যরা গত ২৪ ঘণ্টা ধরে নিজেদের দেশ থেকে চিনের উদ্দেশ্যে রওনা দেওয়ার তোড়জোড় চালাচ্ছিলেন। কিন্তু চিনের এই আচরণের কারণে অধিকাংশ সদস্যই সফর শুরু করতে পারেননি বলেও জানিয়েছেন তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আরও জানিয়েছেন, করোনাভাইরাসের উৎসসন্ধানে সংস্থার প্রতিনিধিদলের সদস্যদের যৌথভাবেই চিনের উহান শহরে যাওয়ার কথা ছিল। 


এই ঘটনায় কিছুটা চিনের বিরুদ্ধে সুর চড়িয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন ইতিমধ্যেই হু-র তরফে চিনা কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিদলের সদস্যদের সফরের বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে দেখার দাবিও জানান হয়েছে। মিশনটি অত্যান্ত গুরুত্বপূর্ণ বলে আরও একবার জানিয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে চিনও আন্তর্জাতিক প্রতিনিধিদের দলের সদস্যদের সফরে ছাড়পত্র দেওয়ার বিষয় দ্রুততার সঙ্গে পদক্ষেপ করছে বলেও জানান হয়েছে। 

কৃষক আন্দোলন নিয়ে উদ্বেগ প্রকাশ সুপ্রিম কোর্টের, অসন্তোষ মিটবে বলে আশাবাদী কৃষি মন্ত্রী ..

চিনা টিকায় অফার থাকলেও ভারতীয় করোনা-টিকাই প্রথম পছন্দ, কী বার্তা দিতে চাইছে নেপাল ...

করোনাভাইরাসের এই মহামারির জন্য 
প্রথম থেকেই চিনকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। একই সঙ্গে বিষয়টিকে গুরুত্ব দিয়ে না দেখার জন্য মার্কিন প্রেসিডেন্ট বরাবরই নিশানা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। আর চিনকে কটাক্ষ করে তিনি করোনাভাইরাস না বলে একাধিকবার চিনা ভাইরাসও বলেছেন। আমেরিকা-সহ একাধিক দেশ বারবারই দাবি করেছিল করোনাভাইরাসের উৎস হল চিনের উহান। অনেকে আবার দাবি করেন উহানের কুখ্যাত ভাইরোলজি পরীক্ষা কেন্দ্র থেকেই ছড়িয়ে পড়েছে করোনা। কিন্তু সমস্ত অভিযোগ অস্বীকার করেছে চিন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিদের তাদের দেশের সফরে ঢিলেমিতে আবারও অভিযোগের আঙুল উঠেছে বেজিং-এর দিকে।