Asianet News BanglaAsianet News Bangla

China: পূর্ব লাদাখ সেক্টরে চিনের নয়া হাতিয়ার স্থানীয় তিব্বতিরা, আকসাই চিনে তৈরি হচ্ছে রাস্তা

চিনা সেনা বাহিনীর পূর্ব লাদাখ সেক্টরে বিপরীতে আকসাই চিন এলাকায় নতুন হাইওয়ে নির্মাণের কাজ শুরু করেছে। চিনের এই পদক্ষেপ, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় পৌঁছানোর কাজ অনেকটাই সহজ হয়ে যাবে। 

china deploying missile regiments building road near eastern ladakh says a source bsm
Author
Kolkata, First Published Nov 28, 2021, 11:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পূর্ব লাদাখে (Eastern Ladakh) আবারও শক্তি বাড়াচ্ছে চিন (China)। সূত্রের খবর চিন নতুন হাইওয়ে ও রাস্তা নির্মাণের কাজ শুরু করেছে। পূর্ব লাদাখ সেক্টরের কাছাকাছে মোতায়েন করা হয়েছে ক্ষেপণাস্ত্র, মোতায়েন করা হয়েছে রকেট রেজিমেন্টও। শীতকাল এগিয়ে আসছে। এই অবস্থায় দাঁড়িয়ে পূর্ব লাদাখ সেক্টেরের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা  (LAC) এলাকায় আবারও সক্রিয় হয়েছে চিন। সূত্রের খবর পূর্ব লাদাখ সেক্টরে দিনের পর দিন বাড়ছে পিপিলস লিবারেশন আর্মির সদস্যদের যাতায়াত। 

সংযোগের জন্য হাইওয়েঃ
চিনা সেনা বাহিনীর পূর্ব লাদাখ সেক্টরে বিপরীতে আকসাই চিন এলাকায় নতুন হাইওয়ে নির্মাণের কাজ শুরু করেছে। চিনের এই পদক্ষেপ, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় পৌঁছানোর কাজ অনেকটাই সহজ হয়ে যাবে। আগের তুলনায় সময় অনেক কম লাগবে বলেও দাবি করেছে  সেনা বাহিনীর এক কর্মকর্তা। 

সূত্রের খবর, চিনের সামরিক অবকাঠামোর উন্নতি তাৎপর্যপূর্ণ। কারণ চিনা সেনা কাশগর, গার গুনসা ও হোতানে প্রধান ঘাঁটি ছাড়াও একটি হাইওয়ে তৈরি করছে। তৈরি হচ্ছে একটি নতুন বিমান স্ট্রিপ নির্মাণ করেছে। 

Afghan Girl: বিখ্যাত রিফিউজি এখন কোথায়, মনে পড়ে ন্যাট-জিওর সেই 'সবুজ চোখের' আফগান কন্যাকে

Omicron Variant: ওমিক্রন রুখতে কতটা কার্যকরী টিকা, সতর্ক করলেন AIIMS প্রধান

TMC: বেকারত্ব থেকে বিএসএফ, তৃণমূল কংগ্রেসের তোলা এই ১০টি ইস্যুতে উত্তাল হতে পারে সংসদ

মাসাইল রেজিমেন্টঃ
চিনা সেনা বাহিনীর ক্ষেপণাস্ত্র ও রকেট রেজিমেন্টগুলি তিব্বত ও সংলগ্ন এলাকায় আগের তুলনায় অনেক বেশি পরিমাণে মোতায়েন করা হয়েছে। তৈরি হয়েছে অস্থায়ী আশ্রয়কেন্দ্র। নজরদারী বাড়ানোর জন্য ড্রোন মেতায়েন করা হয়েছে বলেও দাবি করছে একদল গোয়েন্দা। 

সূত্রের খবর চিন এইসব এলাকায় নিরাপত্তার মূল দায়িত্ব তুলে দিয়েছে স্থানীয় তিব্বতিদের হাতে। সেই কারণে আগেই থেকেই তিব্বতিদের নিয়োগ করা হয়েছে। চিনের মূল ভূখণ্ডের সঙ্গে তিব্বতের যোগাযোগ বাড়ানোর পাশাপাশি ভারত সীমান্তে সক্রিয়াত বাড়াতে বেজিং-এর মূল হাতিয়ার বর্তমানে তিব্বতিরা। সূত্রের খবর, যেসব জায়গায় সীমান্ত সমস্যা রয়েছে সেখানে সমস্যা মেটাতে চিন বর্তমানে 'মাটির সন্তান ব্যবহার' - এই নীতি কার্যকর করছে। একটি সূত্র বলছে গত বছর শীতের তুলনা চলতিব বছর চিন আরও ভালো প্রস্তুতি নিচ্ছে।  

অন্যদিকে শুধু পূর্ব লাদাখ সেক্টর নয় চিন সক্রিয় হয়েছে, অরুণাচল প্রদেশ সীমান্তে। সদ্যো প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, সীমান্ত এলাকা গ্রাম তৈরি করছে চিন। যা নিয়ে ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র সতর্ক করেছে ভারতকে। ভারতের মত ভূটান সীমান্তেও তৈরি হয়েছে টিনা গ্রাম। যদিও গ্রামগুলিতে মানুষ বসবাস করছে কিনা তা এখনও স্পষ্ট নয়। কারণ স্যাটেলাই চিত্র অনুযায়ী সীমান্ত এলাকা বাড়ি ও রাস্তা তৈরির ছবিই দেখা গেছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios