বুধবার সকালে ভূমিকম্পে কেঁপে উঠল ইরানের বিস্তির্ণ অঞ্চল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.৯। এদিন ভারতীয় সকাল সকাল ৭.৫০ মিনিট কম্পন অনুভূত হয় বুশার এলাকায়। কম্পনের কেন্দ্র ছিল বারোজানের ১০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব। ইরানের পারমাণবিক চুল্লির কাছেই এই ভূমিকম্প হয়। যদিও এটি প্রাকৃতিক বলেই দাবি করছে মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে। গত ডিসেম্বরেও ভূমিকম্পে কেঁপে উঠেছিল ইরান। 

আরও পড়ুন : দেশজুড়ে মিশ্র প্রভাব, স্বাভাবিক থাকল বাণিজ্যনগরী, ধর্মঘটীদের ট্যুইট করে সেলাম রাহুলের

এদিকে জেনারেল কাশেম সোলেমানির হত্যার বদলা নিতে বুধবার ইরাকে দুটি মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালান ইরান। সূত্রের খবর, এদিন প্রায় এক ডজন ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। ইরানের সংবাদসংস্থা এই ক্ষেপণাস্ত্র হামলার ডিভিও ফুটেজও ট্যুইট করে। মার্কিন হামলার প্রতিশোধ নিতেই এই হামলা বলে দাবি করা হচ্ছে। এল-আল-আসাদের মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার সত্যতা স্বীকার করেছে পেন্টাগনও। ইতিমধ্যে ওই এলাকা থেকে মার্কিন বাহিনীকে ফিরে যাওয়ার হুঁশিয়ারিও দিয়েছে ইরানের রেভেলিউশনারি গার্ড ফোর্স।

আরও পড়ুন : বাম- কংগ্রেসের ডাকে ২৪ ঘণ্টার সাধারণ ধর্মঘট, জেলায়-জেলায় রেল ও বাস অবরোধ

এদিকে বুধবারই ইরানে ঘটল ভয়াবহ বিমান দুর্ঘটনা। ১৮০ জন যাত্রীকে নিয়ে তেহরানের কাছে ভেঙে পড়ল ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান। রাজধানী তেহরানের ইমাম খোমেইনি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বোয়িং ৭৩৭ বিমানটি ভেঙে পড়ে। দুর্ঘটনায় বিমানে থাকা সব যাত্রীর মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।