Asianet News BanglaAsianet News Bangla

ব্যাহত ফেসবুক-হোয়াটসঅ্যাপ পরিষেবা, এক ঘন্টায় ৭ বিলিয়ন ডলারের ক্ষতি মার্ক জুকারবার্গের

ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গের বড়সড় ক্ষতি। বিশ্ব জুড়ে সোমবার ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম পরিষেবা ব্যাহত হওয়ায় এক ঘন্টার মধ্যে জুকারবার্গ হারালেন প্রায় ৭ বিলিয়ন মার্কিন ডলার।

Facebook CEO Mark Zuckerberg loses USD 7 billion after Social media suffer global outage bpsb
Author
Kolkata, First Published Oct 5, 2021, 9:06 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোশ্যাল মিডিয়া জায়ান্ট (Social media giant) ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গের (Facebook CEO Mark Zuckerberg) বড়সড় ক্ষতি। বিশ্ব জুড়ে সোমবার ফেসবুক (Facebook), হোয়াটসঅ্যাপ (WhatsApp) এবং ইনস্টাগ্রাম পরিষেবা (Instagram suffered a global outage) ব্যাহত হওয়ায় এক ঘন্টার মধ্যে জুকারবার্গ হারালেন প্রায় ৭ বিলিয়ন মার্কিন ডলার (loses USD 7 billion)। ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বব্যাপী পরিষেবা বিভ্রাটের কারণে ফেসবুকের স্টক কমে গিয়েছে। জুকারবার্গও বিলিয়নিয়ারদের তালিকায় পঞ্চম স্থানে নেমে গেছেন। তাঁর মোট সম্পদ ১২১.৬ বিলিয়ন মার্কিন ডলার। সোমবারের আর্থিক ধাক্কার পরে সম্পদ তালিকায় বিল গেটসের পিছনে চলে গিয়েছেন তিনি। 

উল্লেখযোগ্যভাবে, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জারের মতো সোশ্যাল মিডিয়া জায়ান্ট অ্যাপস সোমবার বড়সড় বিভ্রাটের মধ্যে পড়ে। ফলে বিজ্ঞাপনের জগতে মার খায় ফেসবুক। এই প্ল্যাটফর্ম থেকে বিজ্ঞাপনের একটা বড় অংশ অন্যান্য কোম্পানিগুলি সরিয়ে নেয়।  ফেসবুক ইনকর্পোরেশন নেটওয়ার্ক থেকে বিজ্ঞাপন সরানোর ফলে চূড়ান্ত আর্থিক ক্ষতির মুখে পড়তে হয় জুকারবার্গকে। 

Facebook CEO Mark Zuckerberg loses USD 7 billion after Social media suffer global outage bpsb

মার্ক জুকারবার্গ এর আগে ব্লুমবার্গের বিলিয়নিয়ার্স সূচকে তৃতীয় স্থানে ছিলেন। ব্লুমবার্গের মতে, সোমবার ফেসবুকের স্টক ৫ শতাংশ কমেছে, যা সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে ১৫ শতাংশ হ্রাস পেয়েছে। অর্থাৎ সেপ্টেম্বরের মাঝামাঝি সময় থেকেই এর স্টক পড়তে থাকে বলে খবর। 

ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের পরিষেবায় বিঘ্ন ঘটার জন্য দুঃখপ্রকাশ করে, টেক জায়ান্টের সিইও মার্ক জুকারবার্গ বিশ্বব্যাপী তার লক্ষ লক্ষ ব্যবহারকারীর কাছে ব্যক্তিগতভাবে ক্ষমা চেয়ে নেন। তিনি বলেন মঙ্গলবারের মধ্যেই এই পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। 

Facebook CEO Mark Zuckerberg loses USD 7 billion after Social media suffer global outage bpsb

ফেসবুক পোস্টে জুকারবার্গ বলেন, ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জার এখন অনলাইনে ফিরে আসছে। সোমবার ঘটনার জন্য তিনি দুঃখিত। মঙ্গলবার ভোরে টুইটারে হোয়াটসঅ্যাপ জানায়, যারা এদিন হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারেননি তাদের কাছে ক্ষমা চাওয়া হচ্ছে। ধীরে ধীরে এবং সাবধানে হোয়াটসঅ্যাপ আবার কাজ শুরু করছে। ব্যবহারকারীদের ধৈর্যের জন্য অনেক ধন্যবাদ। 

ভারতীয় সময় সোমবার রাত ৯টা ১৫ মিনিট থেকেই বিপর্যস্ত হয়ে পড়ে এই তিনটি অ্যাপ। প্রথম সমস্যা দেখা গিয়েছিল হোয়াটসঅ্যাপে। ব্যবহারকারীরা কোনও তথ্য আদান প্রদান করতে পারছিল না। ইনস্টাগ্রাম দেখাচ্ছিল 'ফিড রিফ্রেশ', আর ফেসবুক পেজ আপলোড করছিল না। 

আচমকা তিনটি অ্যাপ বন্ধ হয়ে যাওয়ায় ব্যবহারকারীরা বিভ্রান্ত হয়ে পড়ে। টুইটারে অনেকেই অভিযোগ করেছিলেব। ডাউনডিরেক্টরের রিপোর্ট অনুযায়ী ফেসবুক, হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মে সমস্যা রয়েছে। তিনটি অ্যাপই বর্তমানে ফেসবুকের অধীনে রয়েছে। ফেসবুকের পক্ষ থেকেই বিবৃতি জারি করে দুঃখপ্রকাশ করা হয়েছে। ত্রুটির কথাও স্বীকার করে নেওয়া হয়েছে। ফেসবুকের মুখপাত্র জানান সমস্যা সমধানের জন্য চেষ্টা করা হচ্ছে।  কিন্তু কেন এই সমস্যা ? তাই নিয়েই উঠছে প্রশ্ন। 

আপনার সন্তান কবে ভ্যাকসিন পাবে, কোন শিশু আগে পাবে টিকা, তালিকা দিল কেন্দ্র

ফেসবুক ফটো-শেয়ারিং প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম এবং মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের মালিক। ৯.১৫ থেকে এই বিভ্রাট শুরু হয়েছে বলে ধারণা করা হয়। ব্যবহারকারীরা অভিযোগ করেছেন যে তিনটি পরিষেবার কোনটিই ব্যবহার করতে পারছেন না। সংস্থাটি বিশ্বব্যাপী বিভ্রাটের কারণ উল্লেখ করেনি। ইনস্টাগ্রামে শেয়ার করা একটি টুইটে বলা হয়েছে, "ইনস্টাগ্রাম এবং বন্ধুরা এই মুহুর্তে একটু কঠিন সময় পার করছে, এবং তাদের ব্যবহারে আপনার সমস্যা হতে পারে। আমাদের সাথে থাকুন, আমরা এতে আছি! #Instagramdown"।

শচীন থেকে শাকিরা, প্যান্ডোরা পেপার্সে ফাঁস রাঘব বোয়ালদের আর্থিক গোপন লেনদেন

উল্লেখ্য, এই বছরের শুরুতে শেয়ার করা সরকারি তথ্য অনুযায়ী, ভারতে ৫৩ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী, ৪১ কোটি ফেসবুক ব্যবহারকারী এবং ২১ কোটি ইনস্টাগ্রাম ব্যবহারকারী রয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios