নতুন বছরের আগেই নতুন করে করোনা আতঙ্ক দেখা দিয়েছে জার্মানিতে। মাঝে আক্রান্তের সংখ্যা কিছুটা কমলেও, ক্রিসমাসের আগে তা মারাত্মক আকার ধারণ করেছে। এমনই ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে যে, স্বাস্থ্য সুরক্ষা নিয়ে বড়সড় প্রশ্নের মুখে পড়েছে প্রশাসন। এই অবস্থায় করোনাভাইরাস প্রতিরোধে নতুন করে লকডাউন ঘোষণা করল জার্মানি।

আরও পড়ুন-১৫ ডিসেম্বর গুজরাত সফরে প্রধানমন্ত্রী, বেশ কয়েকটি প্রকল্পের শিলান্যাস করবেন মোদী

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল ঘোষণা করেছেন, আগামী বুধবার থেকে স্কুল, কলেজ শপিং মল থেকে শুরু অত্যাবশ্যকীয় পণ্য ছাড়া সমস্ত দোকান বন্ধ থাকবে। বন্ধ থাকবে সেলুন, জিম থেকে শুকরু করে আরও অনেক কিছু। স্কুল, কলেজের পড়ুয়াদের আবেদন জানানো হয়েছে যে, আগামী স্কুল, কলেজের পড়াশুনা ঘরে বসেই অনলাইনে করতে।  এছাড়াও, চাকুরিজীবীদের জন্য বাড়ি থেকেই কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন-এবার পোশাক ফতোয়া জারি করল মহারাষ্ট্র, সরকারি অফিসে পরা যাবে না জিন্স-টি শার্ট

করোনাভাইরাস নিয়ন্ত্রণে আগামী বুধবার থেকে ১০ জানুয়ারি পর্যন্ত এই নির্দেশিকা লাগু থাকবে। এর ফলে ক্রিসমাস পালনে বড়সড় ধাক্কার মুখে পড়লেন জার্মান নাগরিকরা। স্কুল, কলেজের পড়াশুনাও নতুন করে বাধার মুখে পড়েছে। নতুন বছরের আগে নতুন করে লকডাউনের সিদ্ধান্ত সর্ব সম্মতি ক্রমে হয়েছে। করোনাভাইরাসের আতঙ্কে নতুন করে ক্ষতির মুখে পড়বেন রিটেলার সংস্থাগুলিও।