Asianet News BanglaAsianet News Bangla

ভারতের চাপে সুর নরম, কোয়ারেন্টাইন নীতি নিয়ে বিবেচনা করছে ব্রিটেন

ব্রিটেনের কাছে ভারতের আবেদন কোয়ারেন্টাইন ইস্যু নিয়ে যেন নতুন করে ভাবনা চিন্তা করে তাঁরা। ব্রিটেনে ভ্রমণকারী ভারতীয়দের সম্পূর্ণরূপে টিকা দেওয়া সত্ত্বেও কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে জানানো হয়েছে লন্ডনের তরফে। 

India asks UK to revise COVID quarantine rules, warns retaliation bpsb
Author
Kolkata, First Published Sep 22, 2021, 4:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেশের ভ্যাকসিনকে স্বীকৃতি দেওয়া হোক। ব্রিটেন (United Kingdom) তাদের কোভিড রুলস (COVID quarantine rules) নিয়ে পুনর্বিবেচনা করুক। এমনই দাবি তুলল নয়াদিল্লি। ব্রিটেনের কাছে ভারতের আবেদন কোয়ারেন্টাইন ইস্যু নিয়ে যেন নতুন করে ভাবনা চিন্তা করে তাঁরা। ব্রিটেনে ভ্রমণকারী ভারতীয়দের সম্পূর্ণরূপে টিকা দেওয়া সত্ত্বেও কোয়ারেন্টাইনে থাকতে হবে বলে জানানো হয়েছে লন্ডনের তরফে। 

আরও পড়ুন- ভারতের টিকা পায়নি স্বীকৃতি, আমেরিকায় নরেন্দ্র মোদী কি কোয়ারেন্টাইনে থাকবেন, জোর জল্পনা

ইংল্যান্ড এবং স্কটল্যান্ড অক্টোবরের শুরু থেকে করোনা বিধি শিথিল করবে বলে জানিয়েছে। তবে একটি বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে ইংল্যান্ড। তারা জানিয়েছে, অনুমোদিত ভ্যাকসিনযুক্ত দেশগুলির তালিকায় ভারত অন্তর্ভুক্ত নয়। তবে যদিও ভারত ব্রিটেনে তৈরি উন্নত অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের স্থানীয়ভাবে তৈরি সংস্করণ ব্যবহার করছে। তবু এই অনুমতি তাদের দেওয়া যাবে না। 

ভারতের কোভিশিল্ড ভ্যাকসিন, অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং অ্যাস্ট্রাজেনেকা যৌথভাবে তৈরি করেছে। পুনের সেরাম ইনস্টিটিউট দেশীয়ভাবে সেটি তৈরি করেছে। কিন্তু লক্ষ লক্ষ ব্রিটিশদের দেওয়া ডোজের সমান গুণমানের হলেও তা নতুন নিয়মে ব্রিটেন স্বীকৃত নয়।

আরও পড়ুন- তালিবানদের অন্তর্ভুক্ত করার দাবি, নির্লজ্জ পাকিস্তানের জেদে বাতিল সার্ক সম্মেলন

আগামী মাসে কার্যকর হওয়া এই নিয়মগুলিতে ক্ষুব্ধ ভারত। অনেক ভারতীয় এই সিদ্ধান্তকে বৈষম্যমূলক বলে চিহ্নিত করেছেন। কারণ হিসেবে তাঁরা বলছে ব্রিটেনে একই ভারতীয় ডোজ দিয়ে টিকা দেওয়া ব্রিটিশদের জন্য কিন্তু কোনও কোয়ারেন্টাইন রুলস নেই। 

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ব্রিটেনের বিদেশ সচিব লিজ ট্রুসের সঙ্গে বৈঠকেও একই প্রসঙ্গ তোলেন। বৈঠকের পরে একটি টুইট করে সেই তথ্য দেন জয়শঙ্কর। পরে বিষয়টি নিয়ে সুর চড়ায় ভারত। নয়াদিল্লি জানিয়েছে ব্রিটেন যদি কোয়ারেন্টাইন রুলস পরিবর্তন না করে, তবে যেন পরবর্তী প্রতিক্রিয়া সামলাতে তৈরি থাকে। 

এদিকে পয়লা অক্টোবর থেকে ভারত থেকে ব্রিটেনে ভ্রমণকারী ব্যক্তিদের ব্যয়বহুল পিসিআর পরীক্ষার প্রয়োজন হবে না বলে জানানো হয়েছে। কার্যত ভারতের চাপে পড়েই পিছোতে বাধ্য হয়েছে ব্রিটেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন- নজরে আফগানিস্তান-সন্ত্রাসবাদ, ভারতের বার্তা তুলে ধরতে বিদেশ সফর শুরু নরেন্দ্র মোদীর

তবে এখনও পর্যন্ত, ব্রিটেন কোভিশিল্ডের দুটি ডোজ নেওয়া পর্যটকদের স্বীকৃতি দিচ্ছে না। যদিও তা অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার মাধ্যমে তৈরি। বর্তমান নিয়ম অনুযায়ী, কোনও ব্যক্তি যদি ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপে টিকা নেন, তবেই তা গ্রাহ্য হবে।  

Follow Us:
Download App:
  • android
  • ios