Asianet News BanglaAsianet News Bangla

ভারতের টিকা পায়নি স্বীকৃতি, আমেরিকায় নরেন্দ্র মোদী কি কোয়ারেন্টাইনে থাকবেন, জোর জল্পনা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়পত্র না দেওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে মোদী ভ্যাকসিন না নেওয়া একজন ব্যক্তি। তাহলে কি নিয়ম অনুযায়ী ভারতের প্রধানমন্ত্রীকেও আমেরিকায় ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হতে পারে

Strong speculation Over Narendra Modi visit, Whether PM  will be in quarantine in America, question Arises bpsb
Author
Kolkata, First Published Sep 22, 2021, 12:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কোয়াড সম্মেলন, রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের অধিবেশন-সব মিলিয়ে গুরুত্বপূর্ণ মার্কিন যুক্তরাষ্ট্র সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। বুধবার সকালে (Wednesday morning) তাঁর যাত্রা শুরু হল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (US President Joe Biden) সঙ্গে প্রথম ব্যক্তিগত বৈঠকে যোগ দিতে রওনা দিলেন মোদী। ২৪শে সেপ্টেম্বর কোয়াড সম্মেলনে (QUAD leaders) যোগ দেবেন তিনি। ২৫ শে সেপ্টেম্বর নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের অধিবেশনেও (United Nations General Assembly Session) বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।

কিন্তু প্রশ্ন অন্য জায়গায়। ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে এখনও স্বীকৃতি দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোভ্যাক্সিনেরই দুটি ডোজ নিয়েছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়পত্র না দেওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে মোদী ভ্যাকসিন না নেওয়া একজন ব্যক্তি। তাহলে কি নিয়ম অনুযায়ী ভারতের প্রধানমন্ত্রীকেও আমেরিকায় ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হতে পারে? জোর জল্পনা শুরু হয়েছে এই বিষয়ে। 

নরেন্দ্র মোদীর বক্তব্য শোনার জন্য অপেক্ষা করে বিশ্ব, রাষ্ট্রসঙ্ঘে দাবি ভারতের প্রতিনিধির

যদিও এই নিয়ে মুখ খোলেনি বিদেশমন্ত্রক। চলতি বছরের পয়লা মার্চ নয়াদিল্লির এইমস হাসপাতালে কোভ্যাক্সিনের টিকা নেন মোদী। কিন্তু তা কী আদৌ গ্রাহ্য হবে? কারণ আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (ইউএস এফডিএ) গত জুন মাসে জরুরি ভিত্তিতে কোভ্যাক্সিন ব্যবহারের প্রস্তাব খারিজ করে দেয়। তাই কোভ্যাক্সিন নেওয়া কোনও ব্যক্তির টিকাকরণকে মান্যতা দিতে রাজি নয় আমেরিকা। সেই নিয়মের গ্যাঁড়াকলেই কী তাহলে ফাঁসতে চলেছেন মোদী ?

নজরে আফগানিস্তান-সন্ত্রাসবাদ, ভারতের বার্তা তুলে ধরতে বিদেশ সফর শুরু নরেন্দ্র মোদীর

একা মোদী নন, তাঁর সঙ্গে সফররত প্রত্যেক আধিকারিকই কোভ্যাক্সিনের ডোজ সম্পূর্ণ করেছেন। ভারতীয় স্বাস্থ্যমন্ত্রকের দাবি কোভ্যাক্সিনের স্বীকৃতি সংক্রান্ত বৈঠকটি অনুষ্ঠিত হবে ৫ই অক্টোবর। তবে তার আগে পর্যন্ত এই টিকাকে স্বীকৃতি দেওয়ার কোনও আশা নেই। যদিও কেন্দ্রীয় সরকারের একটি সূত্র বলছে, সরকারি আধিকারিকদের বিদেশ সফরের ক্ষেত্রে বিশেষ ছাড় রয়েছে। স্বীকৃতিহীন টিকা নিলেও সরকারি কাজে বিদেশে যেতে পারেন তাঁরা। এমনকি, টিকার একটি ডোজ় নিয়েও তাঁদের বিদেশ সফর করায় ছাড় রয়েছে।

তালিবানদের অন্তর্ভুক্ত করার দাবি, নির্লজ্জ পাকিস্তানের জেদে বাতিল সার্ক সম্মেলন

এই বিদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল থাকবে, যেখানে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (External Affairs Minister S Jaishankar) এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও (National Security Advisor Ajit Doval) থাকবেন বলে খবর। মঙ্গলবার নয়াদিল্লিতে সংবাদমাধ্যমকে বিদেশসচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, QUAD শীর্ষ সম্মেলনে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দুই দেশের বাণিজ্য, বিনিয়োগ, প্রতিরক্ষা এবং নিরাপত্তায় দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার উপায় নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। ওয়াশিংটনে ব্যক্তিগতভাবে আলোচনা চলবে দুই রাষ্ট্রনেতার মধ্যে। 

Follow Us:
Download App:
  • android
  • ios