ব্রহ্মস ক্রুজ ক্ষেপণাস্ত্র বিক্রির পর আন্তর্জাতিক ক্ষেত্রে আরও বাজার বাড়ানোর দিকে নজর দিচ্ছে ভারত

| Sep 25 2022, 07:56 PM IST

ব্রহ্মস ক্রুজ ক্ষেপণাস্ত্র বিক্রির পর আন্তর্জাতিক ক্ষেত্রে আরও বাজার বাড়ানোর দিকে নজর দিচ্ছে ভারত

সংক্ষিপ্ত

ভারত একটি প্রধান অস্ত্র রপ্তানিকারক দেশ হওয়ার পরিকল্পনা করেছে। সম্প্রতি ফিলিপাইনের কাছে ব্রহ্মস ক্রুজ ক্ষেপণাস্ত্র বিক্রির পর, আরও বাজার বাড়ানোর দিকে নজর দিচ্ছে ভারত। 

বন্ধুত্বপূর্ণ প্রতিবেশীদের কাছে ভারত সরকারের "রিচ আউট" এর অংশ হিসাবে, প্রতিরক্ষা মন্ত্রক দুটি বড় আলোচনা সভার পরিকল্পনা করছে। ভারত-আফ্রিকা প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠক এবং আগামী মাসে ভারত মহাসাগর অঞ্চল (আইওআর) ফোরামের বৈঠক অনুষ্ঠিত হবে। উভয় অনুষ্ঠানই আগামী মাসে গুজরাটে Defexpo-2022 এর সময় হবে। এই প্রথম দুটি অনুষ্ঠানই একের পর এক অনুষ্ঠিত হবে।

আইওআর বৈঠক এবং ভারত-আফ্রিকা আলোচনার প্রধান কিছু কৌশলগত সুবিধা রয়েছে। আফ্রিকার সাথে এই বন্ধুত্বকে শক্তিশালী করতে এবং সম্ভবত এই অঞ্চলে চীনের প্রভাব মোকাবিলায় সহায়তা করে। এছাড়াও, ভারত একটি প্রধান অস্ত্র রপ্তানিকারক দেশ হওয়ার পরিকল্পনা করেছে। সম্প্রতি ফিলিপাইনের কাছে ব্রহ্মস ক্রুজ ক্ষেপণাস্ত্র বিক্রির পর, আরও বাজার বাড়ানোর দিকে নজর দিচ্ছে ভারত। সূত্রের খবর, আফ্রিকার দেশগুলি ভারতীয় অস্ত্র, বিশেষ করে ছোট অস্ত্র কিনতে যথেষ্ট প্রস্তুত রয়েছে।

Subscribe to get breaking news alerts


আইওআর সভা সম্ভবত আরও কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ কারণ সাম্প্রতিক সময়ে চীন এই অঞ্চলে প্রবেশ করছে, এতে সাবমেরিন এবং মিত্র গুপ্তচর জাহাজ সহ সমস্ত ধরণের যুদ্ধজাহাজ অন্তর্ভুক্ত রয়েছে, যার জন্য বৈজ্ঞানিক গবেষণা চলছে। আইওআর-এর মধ্যে রয়েছে ফ্রান্স, যে এক কৌশলগত মিত্র। যা ভারতের জন্য সহায়ক। দুশ্চিন্তার বিষয় একটি বা দুটি গুপ্তচর জাহাজ নয়, আগামী কয়েক বছরের মধ্যে একটি চীনা বিমানবাহী রণতরী বা একটি বড় যুদ্ধজাহাজ ভারত মহাসাগরে প্রবেশের সম্ভাবনা রয়েছে।


এখন, সম্মেলনটি আয়োজিত হওয়ার আগে ভারতের কাছে খুব কম সময় রয়েছে। এই ঘটনায় ভারতের অবস্থান কেমন, তা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন-
‘টিভি দেখছ?’ ফোনে জিজ্ঞেস করেছিলেন নরেন্দ্র মোদী, কীভাবে তিনি হয়ে উঠেছিলেন বিদেশমন্ত্রী জয়শঙ্করের প্রিয় মানুষ?
ভারতে যখন দেবীপক্ষ, ইরানে উড়ছে নারীদের চুলের ধ্বজা, ‘বরদাস্ত করব না’, হুঁশিয়ারি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির
হোটেলের অতিথিদের ‘বিশেষ সার্ভিস’ দিতে বলা হয়েছিল অঙ্কিতাকে, জলে ডুবে গেলেও কেন তাঁর দেহে মিলল আঘাতের চিহ্ন?