Asianet News BanglaAsianet News Bangla

Abhijit Banerjee: বাতাবিলেবুর বৃষ্টিতে দৌড়েছিলেন নোবেলজয়ী অভিজিৎ, কত ভাল রাঁধেন তিনি - জানেন


নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে (Nobel laureate Abhijit Banerjee) দেখা গেল চিংড়ি মাছ রান্না করতে। সম্প্রতি তিনি 'কুকিং টু সেভ ইওর লাইফ' (Cooking To Save Your Life) নামে একটি রান্নার বই লিখেছেন। 

Nobel laureate Abhijit Banerjee also a good cook, seen cooking prawns ALB
Author
Kolkata, First Published Nov 29, 2021, 12:17 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাংলায় একটা প্রবাদ আছে, যে রাঁধে, সে চুলও বাঁধে। এই ক্ষেত্রে, দেখা গেল, কী করলে বিশ্বের সকলে খেতে পাবে, এই ধরণের জটিল অর্থনীতির (Economy) জটিল আঁক যে কষে, সে রান্নাতেও বেশ দর। অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে (Nobel laureate Abhijit Banerjee) এতদিন সকলেই চিনতেন নোবেলজয়ী অর্থনীতিবিদ (Economist) হিসাবে। তবে, তিনি যে রন্ধনশিল্পেও (Culinary Art) সমান পারদর্শী, তা জানাই যেত না, যদি না প্রকাশিত হত 'কুকিং টু সেভ ইওর লাইফ' (Cooking To Save Your Life) বইটি।

হ্যাঁ, সম্প্রতি এই নামেই একটি কুক বুক (Cook Book), বা রান্নার বই প্রকাশ করেছেন অভিজিৎ। এই বইয়ে তিনি তাঁর সবথেকে পছন্দের খাবারগুলির রেসিপি জানিয়েছেন। আর সম্প্রতি তাঁকে সম্পূর্ণ আড্ডার মেজাজে রান্না করতে দেখা গেল জনপ্রিয় ফুড ভ্লগের চ্যানেল 'বং ইটস'-এর (Bong Eats) রান্নাঘরে। বং ইটস ভ্লগটি চালান এক কলকাতার এক বাঙালি দম্পতি - সপ্তর্ষি এবং ইনসিয়া (Saptarshi and Insiya)। প্রবাসী বাঙালিরা, যাঁরা দেশের খাবার মিস করেন, তাঁদের জন্য - চিতল মাছের মুইঠ্যা থেকে শুক্তোর মতো ঐতিহ্যশালী বাঙালি খাবারের বিস্তারিত রেসিপি শেয়ার করে বং ইটস। সম্প্রতি তাঁদের 'রান্নাঘরে কে?' অনুষ্ঠানে সপ্তর্ষি এবং ইনসিয়ার সঙ্গে রান্নায় যোগ দিয়েছিলেন নোবেল-জয়ী অভিজিৎ বন্দোপাধ্যায় এবং ফরাসি চিত্রশিল্পী শেয়েন অলিভিয়ের (Cheyenne Olivier)। শেয়েন, অভিজিতের নতুন বইটির ইলাস্ট্রেশন করেছেন। 

আরও পড়ুন - প্রয়োজনে টাকা ছাপিয়ে গরিবদের দিন, দেশের আর্থিক মন্দা কাটাতে দাওয়াই দিলেন নোবেলজয়ী

আরও পড়ুন - করোনার দাপটে বিধ্বস্ত ভারতীয় অর্থনীতি, রঘুরাম রাজনের পর অভিজিতের কাছে দাওয়াই চাইলেন রাহুল

আরও পড়ুন - উদ্বিগ্ন অমর্ত্য সেন, অভিজিৎ বন্দ্যোপাধ্যায় আর রঘুরাম রাজনের চিঠি, দরিদ্রের জীবনে ভয়ঙ্কর প্রভাব ফেলছে লকডাউন

Nobel laureate Abhijit Banerjee also a good cook, seen cooking prawns ALB

ফরাসি চিত্রশিল্পী শেয়েন অলিভিয়েরকে ছেলেবেলার গল্প শোনাচ্ছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

রান্নাবান্নার সঙ্গেই চলেছে হাল্কা মেজাজের আড্ডাও। রান্না করতে করতে নোবেলজয়ী অর্থনীতিবিদ নস্টালজিক হয়ে পড়েছেন। কখনও বলেথেন ছেলেবেলার গল্প, কখনও বলেছেন তাঁর মায়ের কথা, কখনও বা মুখ ফস্কে টুকটাক বেরিয়ে এসেছে বাংলা। ফরাসি চিত্রশিল্পী শেয়েন, 'থাই পোমেলো স্যালাড' রান্না করেন। পোমেলো হল বাতাবিলেবু। এই রান্নার সময় অভিজিত জানান, ছয় বছর বয়সে, তিনি দুর্গাপুজোর সময় মুর্শিদাবাদে গিয়েছিলেন। সেখানে এক বাতাবি লেবুর বাগানে ঘোরার সময়ে, হঠাৎ ঝড় উঠেছিল। আর, গাছগুলি থেকে শুরু হয়েছিল বাতাবিলেবুর বৃষ্টি। তারমধ্যে দিয়ে দৌড় লাগিয়েছিলেন আজকের নোবেলজয়ী। একটি লেবু তাঁর মাথাতেও পড়েছিল, ব্যথাও ছিল কয়েকদিন। 

Nobel laureate Abhijit Banerjee also a good cook, seen cooking prawns ALB

ফরাসি চিত্রশিল্পী শেয়েন অলিভিয়েরকে রান্নায় সহায়তা করছেন বং ইটস-এর ইনসিয়া

অভিজিৎ নিজে রান্না করেন, 'কোকোনাট ক্রাস্টেড প্রন' নামে, নারকেল দিয়ে চিংড়ি মাছের একটি পদ। সেইসময় তিনি জানান, রান্নায় তিনি যখন মশলা দেন, সেই সময় তাঁর হাতের ভঙ্গি থাকে তাঁর মায়ের হাতের ভঙ্গির মতো। তাঁর মায়ের রান্নার কথা বলতে গিয়ে অভিজিৎ বলেন, তাঁর মা যুক্তরাজ্যে অনেকটা সময় কাটিয়েছিলেন বলে, তাঁর রান্না ইংরেজ অনুপ্রাণিত। তিনি রোস্ট রাঁধতে ভালোবাসতেন। রান্না করতে করতে মাঝে মাঝেই তাঁর মুখ থেকে বাংলা বেরিয়ে এসেছে। কখনও জিজ্ঞেস করেছেন, গুড় আছে? কখনও বলেছেন, 'একটা ঢাকা দাও'।  ইনসিয়াকে তিনি বলেন, তাঁকে 'অভিজিৎ বা অভিজিৎ দা' বলে ডাকতে পারেন। আর রান্নার শেষে বারবার বাংলাতেই জিজ্ঞেস করলেন, 'ভাল হয়েছে?'

Follow Us:
Download App:
  • android
  • ios