Asianet News BanglaAsianet News Bangla

'একটি ছোট্ট ছেলে চায়ের দোকানে বাবাকে সাহায্য করত', রাষ্ট্র সংঘে কেন একথা বললেন নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, একটি ছোট্ট ছেলে যে তার বাবার চায়ের স্টলে থাকত, বাবাকে চা বিক্রির কাজে সাহায্য করত সে আজ চতুর্থবাপ রাষ্ট্র সংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দিচ্ছে- এটাই ভারতের গণতন্ত্র। 

little boy who helped his father at tea stall is addressing united nation for 4th time says pm modi bsm
Author
Kolkata, First Published Sep 25, 2021, 8:58 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাষ্ট্রসংঘের সাধারণ  ৭৬তম সভায় অধিবেশনে (76th  United Nation General Assembly)  ) ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi Speech) ভারতকে গণতন্ত্রের ( Indian Dempcracy) পীঠস্থান হিসেবে তুলে ধরেন। ভারতের গণতন্ত্রের কথা বলতে গিয়ে তিনি নিজের উদাহরণ টেনে আনেন। তিনি বলেন ভারতের গণতন্ত্র এতটাই শক্তিশালী যে তাঁর মত সাধারণ পরিবার থেকে উঠে আসা এক ব্যক্তি আজ দেশের প্রধানমন্ত্রী। তিনি নিজের ছোটবেলার চা বিক্রির (Tea Stall) কথাও আন্তর্জাতিক মঞ্চে সগর্বে বলেন। 

little boy who helped his father at tea stall is addressing united nation for 4th time says pm modi bsm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, একটি ছোট্ট ছেলে যে তার বাবার চায়ের স্টলে থাকত, বাবাকে চা বিক্রির কাজে সাহায্য করত সে আজ চতুর্থবারের জন্য রাষ্ট্র সংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দিচ্ছে- এটাই ভারতের গণতন্ত্র। তিনি বলেন 'আমাদের গণতন্ত্র এতটাই শক্তিশালী আর সত্য যে এমনই একটি ছেলে দেশের প্রধানমন্ত্রী হয়ে রাষ্ট্র সংঘের অধিবেশনে উপস্থিত রয়েছে, ভাষণ দিচ্ছে সে তাঁর বাবাকে একটা সময় রেল স্টেশনে চা বিক্রির কাজে সাহায্য করত।নরেন্দ্র মোদী বলেন, তিনি এমন একটি দেশের প্রতিনিধিত্ব করতে পেরে খুবই গর্বিত। ভারতকে গণতন্ত্রের জননী বলেও আখ্যাদেন তিনি। তিনি বলেন ভারতের গণতন্ত্রের একটি প্রাচীন ঐতিহ্য রয়েছে, যা হাজার হাজার বছর ধরে চলে আসছে। 

আলাপ করুন স্নেহা দুবের সঙ্গে, রাষ্ট্রসংঘে মহিলা আধিকারিক এক হাত নিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে

UNGA: রাষ্ট্রসংঘের ভাষণে নাম না করে পাকিস্তানকে নিশানা, রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা বললেন প্রধানমন্ত্রী মোদী

Taliban: ১১টি 'ফতোয়া' জারি, নাগরিকদের পর তালিবানদের নজরে আফগান মি়ডিয়া

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন ভারতের বৈচিত্র আর শক্তিশালী গণতন্ত্রই দেশের মূল পরিচয়। এটি এমন একটি দেশ যেখানে শত শত ভপজাতি, বিভিন্ন ভাষাভাষীর মানুষ, বিভিন্ন জীবনধারার মানুষ একসঙ্গে বাস করে। দেশের রন্ধন প্রণালী থেকে শুরু করে পোষাক - সবেতেই রয়েছে বৈচিত্র। ভারত প্রাণবন্ত গণতন্ত্রের সর্বোত্তম উদাহরণ।

রাষ্ট্র সংঘের সাধারণসভার ভাষণে প্রধাননন্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতদের প্রতি শ্রদ্ধা জানান। তিনি বলেন করোনা মহামারির প্রাদুর্ভাব কাটাতে গোটা বিশ্বকে একসঙ্গে লড়াই করতে হবে। যেখানে প্রত্যেকের চাহিদার দিকে নজর দেওয়া জরুরি। মানুষের অধিকারকে সম্মান করা আর রাষ্ট্রসংঘকে আরও সক্রিয় করা গুরুত্বপূর্ণ পদক্ষেপ গুলির মধ্যে একটি বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী মোদী।  

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিন দিনের সফরে মার্কিনযুক্তরাষ্ট্র এসেছেন। করোনামহামারিকালে এটাই তাঁর দ্বিতীয় বিদেশ সফর। এর আগে বাংলাদেশের স্বাধীনতা ৫০তম বার্ষিকী উদযাপনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে সাড়া দিয়ে বাংলাদেশ সফরে গিয়েছিলেন তিনি। রাষ্ট্রপতি হিসেবে দায়িত্বভার নেওয়ার পরে এটাই প্রথম মার্কিন সফর তাঁর। এই সফরে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গেও একান্তে সাক্ষাৎ করেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios