এক-দুবছর নয় প্রায় ৪১ হাজার বছর বছর আগেকার রহস্যের জট কাটতে চলছে। কাউন্টডাউন শুরু হয়ে গেছে। আর  হয়তো কিছু দিনের মধ্যেই জানা যাবে, পাথরের যুগের হোমিনিয়ান্সরা কেন ইচ্ছাকৃতভাবে তাদের সমাধিস্ত করেছিল। আর সেই রহস্যের জট খুলবে ৪১ হাজার বছর আগের নিয়ান্ডারথলের কঙ্কাল । 

স্পেনের বাস্ক বিশ্ববিদ্যাসয়ের ফারাসী ন্যাশানাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চ ও মিউজিয়াম ন্যাশানাল ডিহিসটোরে নেচারলির গবেষকরা একটি শিশুর কঙ্কালের মাত্র ৪৭টি হাড় চিহ্নিত করেছেন। যা এর আগে  পাওয়া যায়নি। আর সেই ৪৭টি হাড়ের মাধ্যমেই রহস্যের পাথরের  যুগের কঠিন রহস্যের জট খুলতে পারে। জানা যেতে পারে অজানা অনেক তথ্য। তেমনই মনে করছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যেই বিজ্ঞানীরা নিশ্চিত করছেন উদ্ধার হওয়ার হাড়গুলির মধ্যে একটি হল ৪১ হাজার বছর পুরনো। খণ্ডটির মাইটোকন্ড্রিয়া ডিএনএ বিশ্লেষণ করার পর বিজ্ঞানীরা নিশ্চিত এটি একটি নিয়ান্ডারথলের হাড়।

কৃষক আন্দোলন নিয়ে উদ্বেগ প্রকাশ সুপ্রিম কোর্টের, অসন্তোষ মিটবে বলে আশাবাদী কৃষি মন্ত্রী ...

মা মুখ ফিরিয়ে নিয়েছে, তাই সাদা বাঘের বাচ্চা বড় হচ্ছে 'যশোদা' মায়ের কাছে . 

গত দেড়শ বছর ধরে ইউরোপের বেশ কয়েকটি অংশ কয়েক ডজন নিয়ান্ডরথানের কঙ্কার আবিষ্কার হয়েছে। স্প্যানিশ ও ফরাসি গবেষকরা হাড়ের অংশগুলি একাধিকবার পরীক্ষা করেছেন। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করেও পরীক্ষা করা হয়েছে। দক্ষিণ ফ্রান্সের একটি একটি এলাকার অনেকটা খনন করা হয়। সেখান থেরেই সংশ্লিষ্ট কঙ্কালটি উদ্ধার করা হয়েছে। এটি সন্ধান পাওয়া সবথেকে বড় কঙ্কাল। আর কঙ্কার পরীক্ষা করে গবেষকদের অনুমান, দুবছরে মত্যু হয়েছিল সেই শিশুরয মরদের ইচ্ছেকৃতভাবে একটি গর্তে রাখা হয়েছিল। আর সেটি এমনভাবে রাখা হয়েছিল যেখানে দীর্ঘকাল কোনও মানুষের পা পড়েনি। গবেষকদের অনুমান নিয়ান্ডারথালদের অন্তর্ধানকাল ও তাদের সম্পর্কে আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে।