Asianet News BanglaAsianet News Bangla

আমেরিকায় প্রথম দিন কেমন কাটবে নরেন্দ্র মোদীর, এক নজরে তাঁর আজকের রুটিন

কেমন ভাবে কাটাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজকের দিনটা। কি কি কর্মসূচি রয়েছে তাঁর বৃহস্পতিবার। 

PM Narendra Modi to meet Australian PM, Kamala Harris, global CEOs on first day of US visit bpsb
Author
Kolkata, First Published Sep 23, 2021, 9:30 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বৃহস্পতিবার শুরু হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Prime Minister Narendra Modi) আক্ষরিক সফর। এদিনই তাঁর আমেরিকায় প্রথম দিন। কেমন ভাবে কাটাবেন তিনি আজকের দিনটা। কি কি কর্মসূচি রয়েছে তাঁর বৃহস্পতিবার। এক নজরে দেখে নিন তাঁর রুটিন। 

বৃহস্পতিবার নরেন্দ্র মোদী মার্কিন সফরের প্রথম দিনে, অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন (Modi to meet Australian PM), মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (Kamala Harris) এবং ভারতে উল্লেখযোগ্য বিনিয়োগের সম্ভাবনা আছে এমন কর্পোরেটদের (global CEOs) নির্বাচিত প্রধানদের সঙ্গে বৈঠক করবেন।

আরও পড়ুন- নজরে আফগানিস্তান-সন্ত্রাসবাদ, ভারতের বার্তা তুলে ধরতে বিদেশ সফর শুরু নরেন্দ্র মোদীর

সূত্রের খবর, প্রধানমন্ত্রী মোদী তার দিন শুরু করবেন মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাচিত কর্পোরেট শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করে। মার্কিন যুক্তরাষ্ট্রের  কোয়ালকম, অ্যাডোব, ব্ল্যাকস্টোন, জেনারেল অ্যাটমিক্স এবং ফার্স্ট সোলারের শীর্ষ কর্তারা এই বৈঠকে থাকবেন। সূত্রের খবর দেশে বিনিয়োগ যাতে বাড়ে সেই লক্ষ্যেই এই বৈঠক। এই কোম্পানিগুলি প্রযুক্তি, আইটি খাত, পুঁজি বিনিয়োগ, প্রতিরক্ষা থেকে পুনর্নবীকরণযোগ্য শক্তি পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে অর্থ সাহায্য করতে পারে। 

বৃহস্পতিবার, প্রধানমন্ত্রীর শীর্ষ পাঁচ আমেরিকান সিইওর সঙ্গে একের পর এক বৈঠক করারও কথা রয়েছে। তাদের মধ্যে দুজন ভারতীয় আমেরিকান- অ্যাডোব থেকে শান্তনু নারায়ণ এবং জেনারেল অ্যাটমিক্সের বিবেক লাল। অন্য তিনজন হলেন কোয়ালকমের ক্রিস্টিয়ানো ই আমন, ফার্স্ট সোলার থেকে মার্ক উইডমার এবং ব্ল্যাকস্টোন থেকে স্টিফেন এ শোয়ার্জম্যান।

বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে। সূত্রের খবর, প্রধানমন্ত্রী মোদী বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য মরিসনের সঙ্গে সাক্ষাতের জন্য মুখিয়ে আছেন। বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনের ফাঁকে তারা বেশ কয়েকবার দেখা করেছেন। প্রধানমন্ত্রী মরিসন সম্প্রতি প্রধানমন্ত্রী মোদীকে ফোন করে AUKUS Alliance নিয়ে এগিয়ে যাওয়ার পরিকল্পনা সম্পর্কে অবহিত করেছেন।

আরও পড়ুন -   তালিবানদের অন্তর্ভুক্ত করার দাবি, নির্লজ্জ পাকিস্তানের জেদে বাতিল সার্ক সম্মেলন

এরপর তিনি হোয়াইট হাউসে আসবেন, যেখানে তিনি ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে তাঁর কার্যালয়ে দেখা করবেন। বিভিন্ন ইস্যুতে আলোচনার চলতে পারে বলে মনে করা হচ্ছে। কূটনৈতিক দিক থেকে বেশ গুরুত্বপূর্ণ মোদীর এই সফর। কোয়াড সম্মেলনে মিত্র দেশগুলির সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদার করা থেকে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের ভারতের অবস্থান তুলে ধরা। মোদীর বক্তব্যের দিকে নজর রয়েছে গোটা বিশ্বের। বিশেষত সাম্প্রতিক আফগানিস্তান পরিস্থিতিতে ও পাকিস্তানের দ্বিচারিতায় প্রেক্ষিতে কী বার্তা দেন মোদী, তা জানতে চাইছে অন্যান্য দেশ। 

Follow Us:
Download App:
  • android
  • ios