ফ্রান্সের ডাসল্ট অ্যাভিয়েশন সংস্থার থেকে মোট ৩৬টি রাফাল যুদ্ধবিমান পাওয়ার কথা ভারতের। তার প্রথমটি নিতেই বর্তমানে ফ্রান্স সফরে গিয়েছেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মঙ্গলবার, বিজয়া দশমীর দিন ফরাসি মাটিতেই শস্ত্রপুজো করে প্রথম রাফাল বিমানটি গ্রহণ করলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী।

ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে ৫৯০ কিলোমিটার দূরে বোরডক্সের ম্যারিগন্য়াক-এ এই হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়। রাজনাথ সিং জানান, ভারতীয় বায়ুসেনায় এই রাফাল জেট আসা নিয়ে সকলেই দারুণ উত্তেজিত। ভিলা কাউব্লে বায়ু ঘাঁটি থেকে স্বরাষ্ট্রমন্ত্রী একটি ফরাসি সামরিক বিমানে করে বোরডক্সে আসেন।

সেখানেই তাঁর হাতে প্রথম ভারতীয় রাফাল তুলে দেওয়া হয়। এই বিমানটির টেইল নম্বর আরবি - ১। আরবি, ভারতের নয়া বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া-র নামের আদ্যক্ষর। প্রসঙ্গত ৬০০০০ কোটি টাকার বেশি খরচ করে ৩৬টি রাফাল বিমান কেনার চুক্তির পিছনে তাঁর বড় ভূমিকা ছিল।

এর পাশাপাশি মঙ্গলবার ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রঁ-এর সঙ্গে প্যারিসে প্রতিরক্ষা ও নিরাপত্তা সংক্রান্ত বৈঠক হয়েছে ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রীর। এরপর রাজনাথ সিং বৈঠক করবেন ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী ফ্লোরেন্স পার্লির সঙ্গে। এদিন প্রথম বিমানটি গ্রহণ করলেও ৩৬টি বিমানের প্রথম চারটি ভারতে এসে পৌঁছবে পরের বছর মে মাসে।