Asianet News BanglaAsianet News Bangla

Sri Lanka Crisis: অশান্ত শ্রীলঙ্কায় নতুন রাষ্ট্রপতি, দেশব্যাপী বিক্ষোভের মধ্যে নির্বাচনে জয়ী রনিল বিক্রমাসিংঘ

সরকারী পরিসংখ্যান অনুযায়ী ছয়বারের প্রধানমন্ত্রী বিক্রমাসিংঘে ১৩৪ ভোটে জয়ী হয়েছেন। নির্বাচনে জয়লাভের পর দেশবাসীর উদ্দেশে ভাষণ দেন তিনি। তিনি বলেন, দেশ খুবই কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছে, আমাদের সামনে অনেক বড় চ্যালেঞ্জ রয়েছে।

Ranil Wickremesinghe elected new Sri Lanka President, succeeds Gotabaya Rajapaksa bpsb
Author
Kolkata, First Published Jul 20, 2022, 3:22 PM IST

রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটের মধ্যে শ্রীলঙ্কার নতুন রাষ্ট্রপতির নাম ঘোষণা। বুধবারের নির্বাচনে জয়ী হয়েছেন রনিল বিক্রমাসিংঘে। বিশেষ বিষয় হল প্রাক্তন রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাক্ষে ছাড়াও দেশের নাগরিকরা বিক্রমাসিংহের নামের বিরোধিতা করছিলেন। দেশের রাষ্ট্রপতি পদে আরও তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তবে সবাইকে পিছনে ফেলে জয়ী বিক্রমাসিংঘে। 

সরকারী পরিসংখ্যান অনুযায়ী ছয়বারের প্রধানমন্ত্রী বিক্রমাসিংঘে ১৩৪ ভোটে জয়ী হয়েছেন। নির্বাচনে জয়লাভের পর দেশবাসীর উদ্দেশে ভাষণ দেন তিনি। তিনি বলেন, দেশ খুবই কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছে, আমাদের সামনে অনেক বড় চ্যালেঞ্জ রয়েছে। তিনি ছাড়াও ডালাস আলহাপেরুমা এবং বামপন্থী জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) নেত্রী অনুরা কুমারা দিসানায়েকেও প্রতিদ্বন্দ্বিতা করেন এবার। 

রাজাপাক্ষের পর তত্ত্বাবধায়ক প্রেসিডেন্টের দায়িত্ব সামলাচ্ছিলেন তিনি। নির্বাচনে ৮২ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন আলহাপেরুমা। যেখানে দিসানায়েক পেয়েছেন মাত্র তিনটি ভোট। এর আগে, রাষ্ট্রপতি পদের দৌড়ে বিশিষ্ট বিরোধী নেতা সজিথ প্রেমাদাসার নামও খবরে ছিল, তবে তিনি নিজেই প্রার্থী হিসাবে নির্বাচন থেকে নিজেকে দূরে রাখার ঘোষণা করেছিলেন।

Ranil Wickremesinghe elected new Sri Lanka President, succeeds Gotabaya Rajapaksa bpsb

বিরোধিতা বাড়তে পারে
দেশের মানুষ আগে থেকেই বিক্রমাসিংহের বিরোধিতা করছিল। বেশ কয়েকজন বিক্ষোভকারী তাকে এবং গোটাবায়া উভয়কেই ক্ষমতাচ্যুত করার দাবি জানাচ্ছিল। এখন বলা হচ্ছে এই জয়ে দেশে আরও বিক্ষোভ শুরু হতে পারে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, আলহাপেরুমাকে বিক্ষোভকারীরা পছন্দ করেছিলেন, তবে শাসনের শীর্ষ পর্যায়ে বসার অভিজ্ঞতা তার খুব বেশি ছিল না।

প্রেসিডেন্ট গোটাবায়া দেশ ছেড়ে পালিয়েছেন
গত সপ্তাহে, গোটাবায়া শ্রীলঙ্কা থেকে মলদ্বীপে পালিয়ে যান। পরে তার সিঙ্গাপুরে আসার খবর পাওয়া যায়। যদিও পরে তিনি পদত্যাগের ঘোষণা করেন। এখানে, বিক্ষুব্ধ বিক্ষোভকারীরা গোটাবায়ার পরে বিক্রমাসিংঘের বাসভবনও দখল করে। মার্চ মাস থেকে, শ্রীলঙ্কার নাগরিকরা খাদ্যদ্রব্য ছাড়াও জ্বালানি, ওষুধের মতো মৌলিক জিনিসের অভাবের সম্মুখীন হচ্ছেন।

সূত্র জানাচ্ছে রাজাপাক্ষে শ্রীলঙ্কার পঙ্গু অর্থনৈতিক সঙ্কটের জন্য বিদ্রোহের মুখে পড়তে পারেন, এই আশঙ্কায় বুধবার মালদ্বীপে পালিয়ে গিয়েছিলেন, পরে সৌদি আরবের এয়ারলাইন ফ্লাইটে সিঙ্গাপুরের দিকে রওনা হন। ফ্লাইটের একজন যাত্রী, জানান যে রাজাপাকসেকে একদল নিরাপত্তারক্ষীর সাথে দেখা হয়েছিল এবং কালো গাড়ির একটি কনভয়ে বিমানবন্দরের ভিআইপি এলাকা ছেড়ে যেতে দেখা গেছে।

আরও পড়ুনঃ

শুধুমাত্র শ্রীলঙ্কা নয়, বিশ্বের এক ডজন দেশ অর্থনৈতিক সংকটের মুখে দাঁড়িয়ে - দেখুন তালিকা

তেল আর খাবারের জন্য হাহাকার শ্রীলঙ্কায়, তারপরেও রাজপক্ষের পদত্যাগে উৎসব দ্বীপরাষ্ট্রে

শ্রীলঙ্কার জনগণ ভুল কিছু করেননি- ঝড় থেমে দেশ শান্ত হবে, আশাবাদী সনৎ জয়সূর্য

বর্তমানে অর্থনৈতিক সংকটের মুখোমুখী দ্বীপরাষ্ট্র। জ্বালানি ও ওষুধের মারাত্মক সংকট দেখা দিয়েছে। খাবারও বাড়ন্ত দেশটিতে। এই অবস্থায় ভারত সামর্থমত সাহায্য করছে। কিন্তু রাজনৈতিক হস্তক্ষেপ এখনও করেনি। ভারত জানিয়েছে শ্রীলঙ্কার মানুষের পাশে রয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios