Asianet News BanglaAsianet News Bangla

১০ সন্তানের জন্ম দিলেই সম্মান আর ১৩ লক্ষ টাকা, দেশের জনসংখ্যা বাড়াতে বড় ঘোষণা

সম্প্রতি পুতিন রাশিয়ানদের সন্তান উৎপাদন করতে উৎসাহিত করেছেন। আর সেই কারণে তিনি মহিলাদের 'মাদার হিরোইন ' খেতাব দেওয়ার কথা ঘোষণা করেছেন। পাশাপাশি যে সব মহিলা ১০ জন সন্তানের জন্মদেবেন তদের ১ মিলিয়ন রুবেল সম্মান হিসেবে  প্রদান করার কথাও বলেছেন।

Russian child policy Putin announced to give title and 1 million rubles reward to  mother of 10 children bsm
Author
Kolkata, First Published Aug 18, 2022, 7:33 PM IST

দেশের জনসংখ্যা বাড়াতে অভিনব উদ্যোগ গ্রহণ করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর সেই সঙ্গে প্রাক্তন সোভিয়েত ইউনিয়নয়ের নিয়ম ফিরিয়ে আনছেন তিনি। সম্প্রতি পুতিন রাশিয়ানদের সন্তান উৎপাদন করতে উৎসাহিত করেছেন। আর সেই কারণে তিনি মহিলাদের 'মাদার হিরোইন ' খেতাব দেওয়ার কথা ঘোষণা করেছেন। পাশাপাশি যে সব মহিলা ১০ জন সন্তানের জন্মদেবেন তদের ১ মিলিয়ন রুবেল সম্মান হিসেবে  প্রদান করার কথাও বলেছেন। 

পুতিনের ঘোষণা-
রুশ রাষ্ট্রপতি ভ্রাদিমির পুতিন রাশিয়ানদের আরও বেশি করে সন্তান উৎপাদন উৎসহ দিতেই এজাতীয় ঘোষণা করেছেন। আর এরই মাধ্যমে সোভিয়েত রাশিয়ার প্রধান জোসেফ স্ট্যালিনের তৈরি পুরষ্কার ফিরিয়ে আনার চেষ্টা করছেন। রাশিয়াতে জন্মের হার  বাড়াতে তিনি ঘোষণা করেছেন যে মহিলারা ১০ সন্তানের জননী হবেন তাদের খেতাব ও অর্থ পুরষ্কার প্রদান করা হবে। 

স্ট্যালিনের ঘোষণা-

দ্বিতীয় বিশ্বযুদ্ধে রাশিয়ার ব্যাপক ক্ষতি হয়েছিল। প্রচুর মানুষের মৃত্যু হয়েছিল। আর সেইসময় অর্থাৎ ১৯৪৪ সালে  দেশকে বিপর্যের হাত থেকে বাঁচাতে স্ট্যালিন সম্মানসূচক হিসেবে মহিলাদের জন্য 'মাদার হিরোইন' খেতাব চালু করেছিলেন। তাঁর মূল উদ্দেশ্যই ছিল দেশ জন্মের হার বাড়ান। সোভিয়েতের পতনের পর এই খেতাবটি সরাকরিভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু সেই বন্ধ হয়ে যাওয়া খেতাব ইউক্রেন যুদ্ধের পটভূমিকায় দাঁড়িয়ে নতুন করে চালু করতে চলেছেন পুতিন। 

পুরষ্কার পেয়েছিলেন-

সেই সময় এই খেতাব পেয়েছিলেন প্রায় ৪ লক্ষ রুশ মহিলা, যাঁরা ১০টিরও বেশি সন্তানের জন্ম দিয়েছিলেন বা সন্তানকে গর্ভে ধারণ করেছিলেন। পুতিন এই পুরষ্কারটিকে নতুন করে চালু করতে চেয়ে বলেছেন, দেশের জনসংখ্যা কম। তাই জনসংখ্যা বৃদ্ধির জন্যই তিনি এই পন্থা গ্রহণ করেছেন। 

পুতিনের শর্ত-

ঘোষণা অনুযায়ী রাশিয়াতে যেসব মায়েরা ১০ সন্তানের জন্ম দেবেন সেই সন্তানের বয়স যখন ১ বছর পার করতে তখনই তাঁরা ১ মিলিয়ন রুবেল, ভারতীয় মূল্য ১৩ লক্ষ টাকা করে পাবেন। পাশাপাশি আরও একটি শর্ত দেওয়া হয়েছে মহিলার বাকি ৯টি শিশুকেও বেঁচে থাকতে হবে। তবেই টাকা যাবে মহিলার হাতে।  নিয়মের ব্যক্তিক্রমও রয়েছে- সন্ত্রাসবাস বা সশস্ত্র সংঘাতে নিতহদের জন্য নিয়ম কিছু লঘু করা হয়েছে। 

রাশিয়ার জনসংখ্যা হ্রাস-বৃদ্ধি-

‘মা বীরাঙ্গনা’ খেতাব বিজয়ীরা রাশিয়ার পতাকায় সজ্জিত স্বর্ণপদকও পাবেন। দ্য মস্কো টাইমস অনুসারে এই শিরোনামটি অন্যান্য রাষ্ট্রীয় আদেশ যেমন হিরো অফ লেবার এবং হিরো অফ রাশিয়ার সমান মর্যাদা বহন করে। রাশিয়া সাম্প্রতিক বছরগুলিতে জন্মের হার গ্রাস পেয়েছে। ২০২২ সালে জনসংখ্যা ৪ লক্ষ কমে ১৪৫.১ মিলিয়মে এসে পৌঁছেছে। ২০২১ সালে কোভিভ মহামারির কারণে  জনসংখ্যার হ্রাস প্রায় দ্বিগুণ হয়েছে। তবে কোভিড মহামারির প্রভাব কমায় চলতি বছর জনসংখ্যা বৃদ্ধি প্রায় তিন গুণ বেড়েছে। 

নেতাজির দেহাবশেষ ফিরিয়ে এনে ডিএনএ পরীক্ষা করা হোক, স্বাধীনতা দিবসে আবেগঘন আর্জি মেয়ের

ধীরে ধীরে মৃত্যুর দিকে এগোচ্ছে সূর্য, জানাগেল তারার মৃত্যুর দিনক্ষণ

পাল্টা সম্পত্তি মামলা, ১৭ বিরোধী নেতার বিরুদ্ধে মামলায় নাম রয়েছে ২ তৃণমূল সাংসদেরও

Follow Us:
Download App:
  • android
  • ios