Asianet News BanglaAsianet News Bangla

পেটে ছিল ছয় মাসের সন্তান, পরিবারের বাকিদের সামনেই গুলি করে মারল তালিবানরা

পূর্বতন আফগান সরকারের কারোর উপর প্রতিশোধ নেবে না বলেছিল তালিবান। ঘোর প্রদেশে এক গর্ভবতী মহিলা পুলিশ অফিসারকে গুলি করে হত্যা করল তারা। 
 

Taliban kills pregnant police officer in Afghanistan in front of her family ALB
Author
Kolkata, First Published Sep 6, 2021, 5:27 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমবার আফগানিস্তানে শেষ তালিবান মুক্ত অঞ্চল, পঞ্জশির প্রদেশও দখলের দাবি জানিয়েছে তালিবানরা। অর্থাৎ, গোটা আফগানিস্তানেই এখন জাকিয়ে বসেছে তালিবান। আর তাদের মুঠি যতই শক্ত হচ্ছে, ততই মানবাধিকার লঙ্ঘনের ভয়ঙ্কর সব ঘটনা সামনে উঠে আসছে। তালিবানরা কাবুল দখলের পর বলেছিল, পূর্বতন আফগান সরকারের কারোর উপর প্রতিশোধ নেওয়া হবে না। বাস্তব চিত্রটা তাদের প্রতিশ্রুতি সঙ্গে একেবারেই মিলছে না। রবিবারও আফগানিস্তানের ঘোর প্রদেশে তালিবান যোদ্ধাদের গুলিতে এক মহিলা পুলিশ অফিসারের মৃত্যুর খবর এসেছে।

একজন আফগান সাংবাদিক টুইট করে জানিয়েছেন, নিহত মহিলা পুলিশ অফিসারের নাম নিগারা। তিনি পূর্বতন আফগান সরকারের অধিনে পুলিশ বাহিনীতে যোগ দিয়েছিলেন। তিনি ছয়মাসের গর্ভবতীও ছিলেন। রবিবার, তার বাড়িতে হানা দিয়েছিল তালিবান যোদ্ধারা। তার স্বামী ও সন্তানদের সামনেই ওই গর্ভবতী পুলিশ অফিসারকে ঠান্ডা মাথায় গুলি করে হত্যা করে তালিব যোদ্ধারা। এর আগে হেরাত প্রদেশে আফগান বায়ুসেনার এক মহিলা পাইলটকে পাথর ছুড়ে ছুড়ে থেতলে মারার অভিযোগ উঠেছিল তালিবানদের বিরুদ্ধে। 

 "

এই পরিস্থিতিতে, গোটা আফগানিস্তান জুড়ে শ্মশানের নীরবতা নেমে এসেছে। বিশেষ করে আতঙ্কিত মহিলারা। রবিবার, স্পুটনিক নিউজের এক সংবাদদাতা জানিয়েছেন, ৯০-এর দশকের মতোই তালিবানরা হিজাব বা বোরখা ছাড়া মহিলাদের দেখলে তাদের মারধর করবে, প্রকাশ্যে হেনস্থা করবে, এই ভয়ে আফগান মহিলারা এখন দলে দলে মাথা ও শরীরের আবরণ কেনা শুরু করেছেন। নিরাপত্তা ও সন্ত্রাস বিশ্লেষক সৃজন গোহেল জানিয়েছেন, তালিবানদের অসুস্থ মনে কী চলছে, তাই ভেবেই আফগান মহিলারা আতঙ্কিত।   

তবে, তারমধ্যেও কিছু অসম সাহসী আফগান নারী তালিবান নিয়ন্ত্রিত আফগানিস্তানে তালিবানদেরই প্রতিবাদ জানাচ্ছেন। পরবর্তী সরকারে মহিলাদের যে কোনও অধিকার বা প্রতিনিধিত্ব থাকবে না, তা স্পষ্ট করে দিয়েছে তালিবান নেতৃত্ব। ই অবস্থায় গত সপ্তাহে হেরাত প্রদেশে কয়েক ডজন মহিলা সরকারে মহিলাদের সিদ্ধান্তগ্রহণকারী ভূমিকা দাবি করে রাস্তায় নেমেছিলেন। তারপর দুদিন কাবুলেও একই ধরণের বিক্ষোভ দেখা গিয়েছে। তবে গত শনিবার, মহিলাদের ই আন্দোলনকে প্রতিহত করতে বল প্রয়োগের রাস্তায় গিয়েছিল তালিবানরা। এক মহিলা অধিকার কর্মীকে মেরে মাথা ফাটিয়ে দেওয়া হয়েছিল।  

আরও পড়ুন- এবার তালিবানি ধর্ষণের শিকার পুরুষও - দেশ ছাড়ার টোপ দিয়ে তৈরি ফাঁদ, দেখুন ছবিতে ছবিতে

আরও পড়ুন - ২০ বছর পর সামনে এল আল-কায়েদার গোপন ষড়যন্ত্র - ৯/১১-র পরই ছিল আরও বড় হামলার ছক, দেখুন

আরও পড়ুন - হস্তমৈথুনের ফতোয়া জারি করেছিল বিন লাদেন - অতৃপ্ত যৌন-খিদেই কি হিংস্র করে তোলে জঙ্গিদের, দেখুন

২০ বছর পর তালিবানরা ফের আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়েছে। দক্ষিণ এশিয়া বিশেষজ্ঞরা মনে করছেন কট্টরপন্থীদের হাতে আফগান মহিলাদের ভবিষ্যত আবারও অনিশ্চিত হয়ে পড়ল। 

Taliban kills pregnant police officer in Afghanistan in front of her family ALB

Taliban kills pregnant police officer in Afghanistan in front of her family ALB

Follow Us:
Download App:
  • android
  • ios