Asianet News BanglaAsianet News Bangla

Quad Summit 2021: পর্দার আড়াল থেকে দক্ষিণ এশিয়ায় সন্ত্রাসবাদে মদত, কড়া বার্তা পাকিস্তানকে

কোয়াড নেতারা জানিয়েছেন আফগানিস্তানের প্রতি মানবাধিকার নীতি ও দক্ষিণ এশিয়ায় সন্ত্রাসদমন ও মানবিক সহযোগিতা আরও বাড়ানোর লক্ষ্যে প্রত্যেকটি দেশ নজর দেবে। 

terror proxies in south Asia all quad leader s statement a message for Pakistan bsm
Author
Kolkata, First Published Sep 25, 2021, 4:19 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া, জাপান - কোয়াড (Quad Summit 2021) দেশগুলির নেতারা সন্ত্রাসবাদ নিয়ে পাকিস্তানের (Pakistan) কাজকর্মের তীব্র সমালোচনা করেছেন। পাকিস্তান পর্দার আড়ালে থেকে সন্ত্রাসবাদে (Terrorism) প্রত্যক্ষ মদত  দিচ্ছে, এমনই অভিযোগও তুলেছেন। দক্ষিণ এশিয়ায় পাকিস্তানের জন্য সন্ত্রাসবাদী কার্যকলাপ বাড়ছে বলেও তীব্র নিন্দা করা হয়েছে। কোয়াড নেতাদের কথায় 'সন্ত্রাসবাদকে প্রক্সি' (Terror Proxies) দিচ্ছে পাকিস্তান। কারণ পাকিস্তান সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলিকে সবরকম অর্থ সাহায্য করছে। সীমান্ত হামলা বা জঙ্গি হামলার পরিকল্পনা করার জন্য পাকিস্তান প্রত্যক্ষ মদত দিচ্ছে বলেও অভিযোগ তুলেছেন কোয়াড নেতারা। 

আলাপ করুন স্নেহা দুবের সঙ্গে, রাষ্ট্রসংঘে মহিলা আধিকারিক এক হাত নিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে

শুক্রবার কোয়াড নেতাদের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রে হোয়াইট হাউসে। তারপরই কোয়াড নেতারা যৌথ বিবৃতি দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুহা, আর অস্ট্রেলিয়ার প্রধান স্কট মরিসন ও তাদের কূটনৈতকরা জানিয়েছেন অর্থনৈতিক সম্পর্ক উন্নয়ন চারটি দেশ একসঙ্গে কাজ করবে। আফগানিস্তানের প্রতি মানবাধিকার নীতি ও দক্ষিণ এশিয়ায় সন্ত্রাসদমন ও মানবিক সহযোগিতা আরও বাড়ানোর লক্ষ্যে প্রত্যেকটি দেশ নজর দেবে। 

চিন পাকিস্তানের মোকাবিলায় বড় পদক্ষেপ প্রতিরক্ষা মন্ত্রকের, ১১৮টি 'নতুন' অর্জুন তৈরির বরাত

যৌথ বিবৃতিতে বলা হয়েছে 'আমরা সন্ত্রাসবাদীদের প্রতি যেকোনও রকম সহযোগিতার 
তীব্র নিন্দা করছি। যারা আড়াল থেকে সন্ত্রাসবাদীদের সহযোগিতা করছে তাদেরও নিন্দা করা হচ্ছে। সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলিকে যে কোনও ধরনের, আর্থিক বা সামরিক সাহায্য প্রদান থেকে বিরত থাকার ওপরেই জোর দেওয়া হচ্ছে। কারণ এজাতীয় সাহায্যেই সংশ্লিষ্ট গোষ্ঠীগুলি একের এর এক হামলা চালিয়ে যেতে পারে।' কোয়াড নেতারা জোর দিয়েছেন আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির ওপর। আফগানিস্তানের মাটি যাতে সন্ত্রাসবাদী কার্যকলাপ, জঙ্গি প্রশিক্ষণ, জঙ্গিদের আশ্রয়, বা অন্য কোনও দেশকে হুমকি দেওয়ার ক্ষেত্রে ব্যপবহার কার না হয় তার দিকেও জোর দেওয়া হবে। আফগানিস্তানে সন্ত্রাসবাদ মোকাবিলায় গুরুত্বদেওয়া হবে বলেও বিবৃতিতে বলা হয়েছে। তবে সাধারণ আফগান নাগরিকদের স্বার্থে কোয়াডদেশগুলি যে কাজ করতে তাও স্পষ্ট করে দেওয়া হয়েছে। আফগানবাসীর নিরাপত্তা, শিশু ও সংখ্যালঘুসহ সকল আফগানদের মানবাধিকারকে সম্মান করার জন্য তালিবানদেরও আহ্বান জানান হয়েছে বিবৃতিতে। 

Viral Video: ঝাঁক ঝাঁক জ্বলন্ত লাভা পুড়িয়ে খাঁক করে দিচ্ছে সবকিছু, দেখুন 'ভয়ঙ্কর সুন্দর' প্রাকৃতিক রূপ

বৈঠক শেষে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসন সাংবাদিকদের জানিয়েছেন আফগানিস্তানের নিরাপত্তা নিয়ে তালিবানদের সঙ্গে কথা শুরু হয়েছে। আফগানিস্তান ছেড়ে যাঁরা দেশে ফিরতে চান তাঁদের কী করে নিরাপজে দেশে ফিরিয়ে আনা যায় সেই নিয়েও আলোচনা করা হয়েছে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios