শনিবার নিজেদের মুসলিম আইনে বড়সড় সংস্কার কর সংযুক্ত আরব আমিরশাহি। নিজেদের স্বার্থে এবং স্বাধীনতার জন্য তাঁদের আইনে বেশ কিছু পরিবর্তন করা হল UAE। এবার থেকে অবিবাহিত যুগল একসঙ্গে অর্থাৎ লিভ ইন করার জন্য আর কোনও আইনি বাধা রইল না। পাশাপাশি, মদ্য়পান করা এবং বাড়িতে মজুত রেখে বিক্রির উপরেও নিষেধাজ্ঞা তুলে দিল ইউএই।

আরও পড়ুন-লকডাউনের সময় থেকে বন্ধ ছিল, ৮ মাস পর কালীপুজোর আগে খুলছে পুরুলিয়া বিজ্ঞান কেন্দ্র

 

মদ মজুত রাখলে এখন থেকে জরিমানা নয়

ইউএই সরকারি সংবাদ মাধ্যম সূত্রে খবর অনুযায়ী, ঘোষিত নয়া আইনে এবার থেকে ২১ বছরের উপরে কোনও ব্যক্তির ক্ষেত্রে মদ্যপান আর কোনও বাধা থাকল না। এবার থেকে মদ্যপান করা এবং আমোদ প্রমোদের জন্য বাড়িতে মজুত রাখা বিক্রির উপর নিষেধাজ্ঞা তুলে দিলে সংযুক্ত আরব আমিরশাহির সরকার। আগে মদ কেনা ও বাড়িতে মজুত রাখার জন্য অনুমতির প্রয়োজন হত। নতুন আইন অনুসারে মুসলিমদের মদ্যপানে আর কোনও বাধা রইল না। আগের আইনে মুসলিমদের মদ বিক্রির অনুমতিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

আরও পড়ুন-'একসঙ্গে কাজ করে এগিয়ে যাব', ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট বাইডেনকে অভিনন্দন প্রধানমন্ত্রী মোদীর    

অবিবাহিত যুগলরা লিভ-ইন করতে পারবেন

নতুন আইন অনুসারে অবিবাহিত যুগলরা তাঁরা তাঁদের ইচ্ছেমত লিভ ইন-এ থাকতে পারবেন। আগের আইন অনুসারে ইউএই-তে লিভ ইনকে অপরাধ হিসেবে গণ্য করা হত। ধর্মীয় ও সংস্কৃতির নিয়ম ভাঙলে সম্মানের নামে আগে মহিলাদের হত্যা করার নিদান ছিল। নতুন আইন সংস্কারের পর এবার থেকে এই নিয়মে বদল আনল ইউএই-র সরকার। সম্মানের নামে মহিলাদের উপর অত্য়াচার, তাঁদের উপর হামলা এবার থেকে পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করা হল।