Asianet News BanglaAsianet News Bangla

শরীরে তৈরি করবে ইনফার্টিলিটি, বাজারে আসতে চলেছে পুরুষদের কনট্রাসেপটিভ পিলস

এবার থেকে শুধু মহিলারা নন, কনট্রাসেপটিভ পিলস খেতে পারবেন পুরুষরাও। তাঁদের জন্য এই প্রথম গর্ভবিরোধক ওষুধ তৈরি হচ্ছে

University of Dundee have gotten closer to developing a male contraceptive pill bpsb
Author
Kolkata, First Published Aug 6, 2021, 7:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এবার থেকে শুধু মহিলারা নন, কনট্রাসেপটিভ পিলস (contraceptive drug) খেতে পারবেন পুরুষরাও। তাঁদের জন্য এই প্রথম গর্ভবিরোধক ওষুধ (male contraceptive pill) তৈরি হচ্ছে, যা কিছুদিনের মধ্যেই বাজারে মিলবে। ইতিমধ্যেই গবেষকরা বিজ্ঞানীরা মেল কনট্রাসেপটিভ পিলের মূল উপকরণ চিহ্নিত করেছেন। তার মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ হলো টেস্টোস্টেরন। 

University of Dundee have gotten closer to developing a male contraceptive pill bpsb

স্কটল্যান্ডের ডানডিই বিশ্ববিদ্যালয়ের (University of Dundee) গবেষকরা (researchers) জানাচ্ছেন একটি নির্দিষ্ট মাত্রায় টেস্টোস্টেরন দিলে ইনফার্টিলিটি দেখা দিতে পারে। কিন্তু একই সঙ্গে ওই নির্দিষ্ট মাত্রা ২০% পুরুষদের ওপর কার্যকারী নাও হতে পারে। এর পাশাপাশি, কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে পুরুষদের, যেমন ওবেসিটির সমস্যা শুরু হওয়া বা গুড কোলেস্টেরলের পরিমাণ শরীর থেকে কমে যাওয়া

এই গবেষণা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে ১.২ মিলিয়ন ডলার অনুদান পেয়েছে। ডানডিই ইউনিভার্সিটির স্কুল অফ মেডিসিনের প্রজনন গবেষণা বিভাগের অধ্যাপক ক্রিস ব্যারাট এই তহবিল পেয়ে উচ্ছ্বসিত। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে তিনি লিখেছেন , কনডমের পর থেকে পুরুষ গর্ভনিরোধের ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন হয়নি। এর মানে হল যে অবাঞ্ছিত গর্ভধারণের বিরুদ্ধে সুরক্ষার অনেক বোঝা নারীদের উপর পড়ে। সেই পরিস্থিতি থেকে বের হওয়া যাবে। 

ফেসবুকের লকড প্রোফাইল দেখবেন কীভাবে, রইল সহজ কয়েকটি উপায়

মুসলিম মহিলাদের অন্য ধর্মে বিয়ে করা পাপ, ফতোয়া মুসলিম ল বোর্ডের

দেবতার মূর্তি গুঁড়িয়ে তছনছ মন্দির, পাকিস্তানে উন্মত্ত জনতার তান্ডবে হতবাক গোটা বিশ্ব

এদিকে গবেষকরা জানাচ্ছেন অনেক নারী কন্ট্রাসেপটিভ পিল খেতে পারেন না। তাই পুরুষদের জন্য এমন কিছু আবিষ্কার হলে খুবই খুশির ব্যাপার হবে। এরইমধ্যে বিদেশি বেশ কয়েকটা ওষুধ প্রস্তুতকারক পুরুষদের জন্য চিরাচরিত উপায় ছাড়াও কন্ট্রাসেপটিভ বের করেছে। যদিও এখনো তা বাজারে আসেনি, শুধুমাত্র পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। 

আশা করা যাচ্ছে হয়তো এই বছরের শেষে বা আগামী বছরের শুরুতে এসে যাবে পুরুষদের জন্য কনট্রাসেপটিভ পিল। কারণ গবেষণার গতি অনেকটাই বাড়িয়ে দিয়েছে বিল গেটস ফাউন্ডেশনের অনুদান।  

Follow Us:
Download App:
  • android
  • ios