আইপিএল শুরু হওয়ার আগে থেকেই চর্চায় ছিল আরব আমিরশাহির  তিনটি মাঠের পিচ কিরকম হতে চলেছে। বিশেষ করে যেহেতু প্রচন্ড গরম তাইঈ সকলেই অনুমান করেছিলেন যে মন্থর গতির স্পিনিং উইকেট হতে চলেছে মরুদেশে। আবহাওয়ার কথা ভেবে, এমন অনুমান করাটাও স্বাভাবিক। কিন্তু আইপিএলের প্রথম চারটি ম্যাচেই তিনটি মাঠ আবুধাবি, দুবাই ও শারজায় খেলা হয়েছে। আর পিচের ভবিষ্যৎদ্বাণী নিয়ে সকলকে ভুল প্রমাণ করেছেন এমিরেটস কর্তারা। আমরা দেখেছি যে পিচে ঘাস থাকছে, ব্যাট বল আসছে, জোরে বোলার থেকে স্পিনার সকলেই কম বেশি সুবিধা পাচ্ছে। তবে বাউন্স অনেক সময় সামঞ্জস্যপূর্ণ হয়নি। 

এই পরিস্থিতিতে আদ ফের আবুধাবিতে মুম্বই ইন্ডিয়ান্স ও কলকাতা নাইট রাইডার্সের খেলা। এই মাঠেই প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংসের কাছে হারতে হয়েছিল রোহিত শর্মার দলকে। ফলে মুম্বইয়ের কাছে একটু বাড়তি অ্যাডভান্টেজ তারা পিচ সম্পর্কে একটু ওয়াকিবহাল। অপরদিকে আজ আইপিএল অভিযান শুরু করছে কেকেআর। ফলে উইকেট কেমন থাকতে পারে আজ তা নিয়ে কৌতুহল রয়েছে সকলেরই। এখনও পর্যন্ত যা জানা যাচ্ছে, উইকেটে গত ম্যাচের মতই হালকা ঘাস থাকবে। ফলে প্রথম কয়েক ওভারে পেস বোলররা সুবিধা পেতে পার। তবে মাঠের বাউন্ডারি বড় হওয়ার কারণে এই উইকেটে  ১৬০ থেকে ১৭০ রানের স্কোর লড়াই করার জ্য যথেষ্ট। 

ক্রিকেট আবহাওয়ার গুরুত্বও যে খুব বেশি সেই কথা আমাদের সকলের জানা। আজ আবুধাবিতে তপমাত্রা ৩৭ ডিগ্রি। তবে সন্ধার পর তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে আদ্রতাজনিত অস্বস্তি ও গরম থেকে যাবে। যারফলে ক্রিকেটারদের কষ্ট বেশি হয়। অপরদিকে, আমরা শেষ ম্যাচগুলিতে দেখেছি যে রাতের দিকে ডিউ একটা ফ্যাক্টার হয়, ফলে সেই কথা মাথায় রেখে টসও আজকের ম্যাচে একটা গুরুত্বপূর্ণ বিষ হে উঠচে চলেছে।