আজ আইপিএলের গ্রুপ লিগের শেষ ম্যাচ। মুখোমুখি হতে চলেছে মুম্বই ইন্ডিয়ান্স ও সানরাইজার্স। শারজায় হবে এই মেগা ফাইট। এই ম্যাচ থেকেই সিদ্ধান্ত হবে হায়দরাবাদ না কলকাতা কারা চতুর্থ দল হিসেবে পৌছবে প্লে অফে। ইতিমধ্যেই মুম্বই, দিল্লি ও ব্যাঙ্গালোর প্লে অফে পৌছে গিয়েছে। প্লে অফে পৌছতে হলে এই ম্যাচ জিততেই হবে ডেভিড ওয়ার্নারের দলকে। আর হায়দরাবাদ জিতলেই সব আশা শেষ হয়ে যাবে কেকেআরের। অপরদিকে ইতিমধ্যে লিগ টেবিলের শীর্ষে থেকে প্লে অফে পৌছেছে মুম্বই ইন্ডিয়ান্স। তবে গ্রুপ লিগের শেষ ম্যাচ জিতেই প্লে অফে যেতে চাইছে মুম্বইও।

শেষ দুটি ম্যাচে দিল্লি ক্যাপিটালস ও আরসিবিকে হারিয়ে আত্মবিশ্বাস অনেকটাই বেড়েছে সানরাইজার্সের। রান রেট ভাল থাকায় শুধু জিতলেই পাকা হয়ে যাবে শেষ চারের টিকিট। তবে মুম্বই বিরুদ্ধে মরণ বাঁচন লড়াইতে নামার আগে যথেষ্ট সাবধানী ডেভিড ওয়ার্নারের দল। শেষ কয়েকটি ম্যাচে ব্যাটিং-বোলিং বিভাগে ধারাবিহকতা ভরসা দিয়েছে টিম ম্যানেজমেন্টকে। ব্যাটিং বিভাগে ছন্দে রয়েছে ডেভিড ওয়ার্নার, ঋদ্ধিমান সাহা, মণীশ পাণ্ডে, কেন উইলিয়ামসনরা। বোলিং অ্যাটাকে দলকে ভরসা দিচ্ছেন জেসন হোল্ডার, রাশিদ খান, সন্দীপ শর্মা, টি নটরাজনরা। ফলে আজ মুম্বইকে হারিয়ে প্লে অফে যাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী সানরাইজার্স শিবির। 

অপরদিকে লিগ টপার হিসেবে ইতিমধ্যে প্লে অফে কোয়ালিফাই করে গিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। বর্তমানে ১৩ ম্যাচে ১৮ পয়েন্টে রয়েছে মুম্বই। আজকের ম্যাচ তাদের কাছে নিয়ম রক্ষার। তাই ম্যাচে দু-একটি পরিবর্তনও করতে পারে মুম্বই ইন্ডিয়ান্স। সানরাইজার্সের বিরুদ্ধেও চোটের কারণে রোহিত  শর্মাকে পাচ্ছে না মুম্বই। খেলতে নাও পারেন হার্দিক পান্ডিয়া। তবে ব্যাটিং লাইনআপে থাকছেন কুইন্টন ডিকক, ইশান কিষাণ, সূর্যকুমার যাদব, কায়রন পোলার্ডরা। বোলিং লাইনআপে থাকছেন জসপ্রীত বুমরা, ট্রেন্ট বোল্ট, কুল্টারনাইল, ক্রুণাল পান্ডিয়া, রাহুল চাহাররা। গ্রুপ লিগের শেষ ম্যাচ জিতেই প্লে অফে যেতে চাইছে কায়রন পোলার্ডের দল। 

পিচ ও ওয়েদার রিপোর্ট-
প্রথম দিকে শারজার উইকেট ব্যাটসম্যানদের স্বর্গরাজ্য থাকলেও, প্রতিযোগিতা এগোনোর সঙ্গে সঙ্গে পিচ অনেক স্লো হয়েছে। তাই আগের মত বড় স্কোর করা সম্ভব হচ্ছে না শারজায়। স্পিনাররা যথেষ্ট সাহায্য পাচ্ছেন উইকেট থেকে। ফলে প্রথম যেই দল ব্যাট করবে তারা অ্যাডভান্টেজ পাবে বলেই মনে করা হচ্ছে। আজ শারজার তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রির আশেপাশে। বজায় থাকবে আদ্রতা জনিত অস্বস্তিও।

ম্যাচ প্রেডিকশন-
শেষ কিছু ম্যাচ সানরাইজার্স দুরন্ত খেললেও, মুম্বই ইন্ডিয়ান্স গোটা প্রতিযোগাতায় অনবদ্য পারফরমেন্স করেছে। দলগত শক্তির বিচারেও অনেকটা এগিয়ে কায়রন পোলার্ডের দল। তাই ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন আজকের ম্যাচও জিততে চলেছে মুম্বই ইন্ডিয়ান্স পল্টন।